ছোট ঘরকে বড় দেখাতে যেভাবে সাজাবেন

বাড়ি অনেকের কাছে স্বপ্নের আরেক নাম। নিজের বাড়ি বা বাসা কিভাবে সাজাবেন তাই নিয়ে অনেক জল্পনা-কল্পনা থাকে। তবে মধ্যবিত্তদের ফ্ল্যাটগুলো আকারে বেশ ছোটই হয়। তাই ইচ্ছা থাকলেও অনেক সময় জায়গার স্বল্পতার কারণে মনমতো সাজাতে পারেন না।

কিন্তু ঘর সাজানোর আগে কিছু কয়েকটা বিষয়ে সচেতন থাকলে খুব সহজে আপনার ঘর পরিপূর্ণভাবে সাজাতে পারবেন এবং দেখতেও আগের তুলনায় বড় লাগবে।

দেওয়ালে একটি আয়না টাঙান
ঘরে ঢোকার পথে অথবা ঘরের যেকোনো স্থানে একটি আয়না লাগালে একসঙ্গে দুটি কাজ করবে। সৌন্দর্য বাড়ানোর সঙ্গে আয়নাটি আলো প্রতিফলন করে জায়গাটিকে উজ্জ্বল করে তুলবে। আয়না প্রাকৃতিকভাবে আলোকে প্রতিফলিত করে, ঘরের উজ্জ্বলতা বাড়ায় এবং ঘরকে প্রশস্ত দেখায়।

আপনার ঘরের সৌন্দর্য বাড়াতে পুরনো দিনের মোটিফওয়ালা কাঠের সুন্দর আয়না লাগাতে পারেন। আয়নাতে একটি ধারে পেইন্টও করতে পারেন। এখন ওয়াল হ্যাঙ্গিং হিসেবেও বাহারি আয়না পাওয়া যায়। সেগুলোরও খোঁজ করতে পারেন।

রঙের খেলা
ঘরের অর্ধেক সৌন্দর্য প্রকাশ করে ঘরের রং। একটি মার্জিত রং আপনার ঘরকে আরো বেশি সুন্দর করে তুলবে। ঘরকে প্রশস্ত দেখাতে ঘরে উজ্জ্বল রং ব্যবহার করতে হবে। হালকা, নিরপেক্ষ শেড যেমন ক্রিম, হালকা নীল বা নীলাভ এবং মৃদু ধূসর আপনার ঘরকে উজ্জ্বল ও বড় দেখাবে। এই রংগুলো আলোকে প্রতিফলিত করে, ঘরে আলো বাতাস আসতে সাহায্য করে।

এ ছাড়াও হালকা রঙের আসবাবপত্র এবং আনুষাঙ্গিকগুলোও ঘরকে বড় দেখাতে সাহায্য করে।

উল্লম্ব আসবাব
উল্লম্ব বলতে বোঝায় যে আসবাবগুলোর উচ্চতা তুলনামূলক বেশি। লম্বা বুকশেলফ, ভাসমান তাক, বা ছাদের দিকে প্রসারিত ক্যাবিনেট রাখতে পারেন বাসায়। এই ধরনের আসবাব চোখে ভ্রম সৃষ্টি করতে পারে। ফলে আপনার ঘরে বেশি জায়গা মনে হবে।

স্বচ্ছ আসবাবপত্র
অনেকে কাচের আসবাব পছন্দ করেন না। তবে আপনি জানেন কি, কাঁচের আসবাব ঘরকে বড় দেখায়। কাচের মধ্য দিয়ে আলো প্রতিফলিত হয়। ফলে ঘরে আলো বেশি চলাচল করে। আসবাবগুলোকে কার্যত অদৃশ্য দেখায়। এই স্বচ্ছতা আপনার চোখকে আরাম দেয় এবং জায়গাটিকে আরো প্রশস্ত দেখায়।

পারিপার্শ্বিক আলো
আপনার ঘরকে সুন্দর দেখানোর জন্য অ্যাম্বিয়েন্ট লাইটিংয়ের দিকে খেয়াল করুন। এটি আপনার ঘরকে সুন্দর উষ্ণ আভা দিবে। আপনি বিভিন্ন শেডের ল্যাম্প, ঝাড়বাতি ব্যবহার করতে পারেন।

গাছ রাখুন
গাছ শুধুমাত্র জায়গাটিকে রঙিন করে তোলে না। একই সঙ্গে বাইরের সতেজতা ঘরের মধ্যে নিয়ে আসে। তাই ঘরে ঢোকার পথে বা ঘরের যেকোনো স্থানে গাছ রাখলে আপনি অতিথিদের কাছ থেকে প্রশংসা পাবেনই। সেই সঙ্গে যেকোনো গাছ ঘরের সৌন্দর্য দ্বিগুণ করে দেয়। বাহারি পাতাবাহার রাখতে পারেন। যত্নও কম করতে হয়, এদিকে দেখতেও সুন্দর লাগে। কিংবা বসাতে পারেন হোয়াইট লিলিও।

কম আসবাব রাখুন
ঘরে বেশি আসবাব রাখলে এমনিতেই অন্ধকার হয়ে থাকে। তাই ঘরে খোলামেলা স্থান বেশি রাখুন। প্রয়োজনের তুলনায় বেশি আসবাব ঘরের সৌন্দর্য নষ্ট হয়। ঘরকে আরো ছোট দেখায়।

Share this news on: