দাঁত ও মাড়ি সুস্থ রাখবেন যেভাবে

অনেকেই আছেন দাঁত নষ্ট হওয়ার আগে তার গুরুত্ব বুঝতে পারেন না। তবে বিশেষজ্ঞরা বলেন, প্রথম থেকেই দাঁতের যত্ন নেওয়া উচিত। তাহলেই এ সংক্রান্ত সমস্যাগুলো এড়ানো যায়। সবচেয়ে বড় কথা, এই প্রতিকারগুলি খুব সহজও। কিছু নিয়ম মেনে চললে খুব সহজেই দাঁত ও মাড়ির সমস্যা থেকে রক্ষা পাওয়া যায়।

যেভাবে দাঁত সুস্থ রাখবেন-

প্রচুর পরিমাণে পানি পান করুন : পানি প্রাকৃতিক মাউথওয়াশ যা সময়ে সময়ে মুখ পরিষ্কার রাখে। পানি দাঁতে চা-কফি বা অন্যান্য খাবার এবং পানীয়ের দাগ তৈরি হতে বাধা দেয়।

পর্যাপ্ত পরিমাণে ফল খান : ফলের মধ্যে বিভিন্ন ধরণের এনজাইম এবং অন্যান্য প্রয়োজনীয় উপাদান রয়েছে যা দাঁতকে স্বাভাবিকভাবে পরিষ্কার রাখে। ডায়েটে সেই ফলগুলি রাখুন যেগুলিতে ভিটামিন সি-এর পরিমাণ বেশি থাকে।

সুগার ফ্রি চুইংগাম ব্যবহার : আপনি চাইলে সুগার ফ্রি চুইংগাম ব্যবহার করতে পারেন। এটি প্রচুর পরিমাণে স্ল্যাইভা তৈরি করে যা অ্যাসিড পরিষ্কার করতে সাহায্য করে।

হাইড্রোজেন প্যারাক্সাইডের ব্যবহার : হাইড্রোজেন প্যারাক্সাইডতে পানির সঙ্গে ব্যবহার করলে দাঁত ও মাড়িসহ মুখের মধ্যে উপস্থিত সব ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যায়।

ব্রাশের ব্যবহার : নরম ব্রাশ ব্যবহার করুন। আর ব্রাশ করার সময় দাঁতে চাপ দিয়ে ঘষবেন না। বরং হালকা করে আঙুল দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

জিহ্বা পরিষ্কার করা : দাঁতের মতো জিহ্বা পরিষ্কার করাও খুব গুরুত্বপূর্ণ। যদি জিহ্বা নোংরা থেকে যায়, তাহলে মুখের মধ্যে ব্যাকটেরিয়া জন্মায়। ফলে মুখের মধ্যে বিশ্রী গন্ধ হতে পারে।

চিনির পরিমাণ : যতটা সম্ভব কম চিনি খাওয়ার চেষ্টা করুন। এছাড়াও স্টিকি খাবার এড়িয়ে চলাই ভাল। আর যদি আপনি এই জাতীয় কোনও খাবার খান তাহলে দ্রুত মুখ ধুয়ে ফেলুন।

ব্রাশ করার সঠিক উপায় : ব্রাশ করার সঠিক উপায়টি জানাও খুব গুরুত্বপূর্ণ। এই জন্য বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শও করতে পারেন।

ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন : যদি দাঁতে কখনও কোনও ব্যথা অনুভব করেন, তবে প্রয়োজন বুঝে দ্রুত ডেন্টিস্টের সঙ্গে যোগাযোগ করুন।

Share this news on:

সর্বশেষ

অপু, বুবলিকে বাদ দিয়ে কবে কখন তৃতীয় বিয়ে করছেন শাকিব খান ? Apr 28, 2024
হাথুরুর আমলে টিকতে পারবেন তো নতুন স্পিন কোচ মুশতাক আহমেদ? Apr 28, 2024
img
এপ্রিলের ২৬ দিনে রেমিট্যান্স এলো ১৬৮ কোটি ডলার Apr 28, 2024
৬০ হাজার টাকা করে বৃত্তি পেল সেরা ক্রিকেটাররা! Apr 28, 2024
img
টানা ৫ দফায় কমলো স্বর্ণের দাম Apr 28, 2024
img
‘রামায়ণ’ সিনেমার সেট থেকে রাম-সীতার লুক ফাঁস Apr 28, 2024
img
তীব্র তাপপ্রবাহে স্কুল-কলেজ খোলা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী Apr 28, 2024
img
রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী Apr 28, 2024
img
চট্টগ্রামে প‌রিবহন ধর্মঘটে যাত্রীদের দুর্ভোগ Apr 28, 2024
img
পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত : কাদের Apr 28, 2024