বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এটি সংবিধানে লেখা নেই: ফারুক খান

বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এটি সংবিধানের কোথাও লেখা নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান। তিনি বলেন, 'তাদের জনগণের সঙ্গে সম্পর্ক নেই। তারা যে কর্মসূচি দিচ্ছে এটি কোনো রাজনৈতিক কর্মসূচি নয়, সহিংস কর্মসূচি।'

শনিবার সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে আওয়ামী লীগসহ ১৩টি রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে ইসি। এরপরই সেখান থেকে বেরিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ফারুক খান।

ফারুক খান বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করার জন্য নির্বাচন কমিশন যথাযথ উদ্যোগ নিয়েছে। আজ যে আলোচনা হয়েছে তাতে স্পষ্ট, সংবিধানসম্মতভাবে দেশে একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ রয়েছে। বিএনপিকে নিয়ে নির্বাচন করতে হবে এটি সংবিধানের কোথাও লেখা নেই।

এদিকে সংলাপ শেষে তৃণমূল বিএনপির মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার বলেছেন, 'নির্বাচনে জনগণের আস্থা অর্জনের জন্য কমিশনকে আরও কাজ করতে হবে। আমরা তাদের পরিস্থিতি দেখতেছি যে তারা কি পরিমাণ কার্যকরী ভূমিকা গ্রহণ করে। পরিস্থিতি বিবেচনা করে আমরা নির্বাচনে আসব কি আসব না সে সিদ্ধান্ত নেওয়া হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ২২টি দলের মধ্যে ১৫টি দল মতবিনিময় সভায় অংশ নেওয়ার প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত একটি দল আসেনি। ৩টি দল সভায় না আসার কথা আগেই জানিয়ে দিয়েছিল। বাকিরা কোনো সিদ্ধান্ত জানায়নি।

সংলাপে বসা দলগুলোর মধ্যে রয়েছে- ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, তৃণমূল বিএনপি, ইসলামী ঐক্যজোট, এনডিএম, বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, এনপিপি, গণফোরাম, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, বাংলাদেশ সুপ্রিম পার্টি, বিএনএফ, গণফ্রন্ট, গণতন্ত্রী পার্টি ও নতুন নিবন্ধিত ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ।

তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদকে নিয়ে আওয়ামী লীগের পক্ষে সংলাপে অংশ নিয়েছেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক বাণিজ্যমন্ত্রী কর্নেল (অব.) ফারুক খান।

বিএনপিসহ ২২টি দলকে নিয়ে বিকালে আলোচনায় বসার কথা থাকলেও সংলাপে বিএনপি অংশগ্রহণ করবে না বলে জানা যায়।

বিএনপি ছাড়াও তাদের জোটের আরও কয়েকটি দল সংলাপে যাওয়ার আগ্রহ নেই বলে সংবাদমাধ্যমকে জানিয়েছে। এদের মধ্যে লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি), বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, কল্যাণ পার্টি, জেএসডি রয়েছে।

এদিকে কোনো জোটে না থাকলেও সংলাপে অংশ নিচ্ছে না বাংলাদেশ কমিউনিস্ট পার্টি (সিপিবি)। ইসলামিক দলগুলোর মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ, খেলাফত মজলিস ও বাংলাদেশ খেলাফত মজলিস সংলাপে যাবে না।

Share this news on:

সর্বশেষ