পঞ্চগড় যেতে ১৩.৩২ টাকা, মুন্সীগঞ্জে ৮১ পয়সা কমলো

প্রতি কিলোমিটারে বাসভাড়া মাত্র ৩ পয়সা কমিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। মঙ্গলবার (২ এপ্রিল) থেকে এটি কার্যকর হবে। সোমবার (১ এপ্রিল) রাতে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো। ফলে ঢাকার জিরো পয়েন্ট থেকে পঞ্চগড়ের দূরত্ব ৪৪৪ কিলোমিটার। সেই হিসাবে ঢাকা-পঞ্চগড় রুটের বাসের ভাড়া কমবে ১৩ টাকা ৩২ পয়সা এবং সবচেয়ে কাছের জেলা মুন্সীগঞ্জের দূরত্ব ২৭ কিলোমিটার। এই পথে ভাড়া কমবে মাত্র ৮১ পয়সা।

বাংলাদেশ সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ)-এর দূরত্বের হিসাবে, ৪০৮ কিলোমিটার দূরত্বের ঠাকুরগাঁও রুটে ভাড়া কমবে ১২ টাকা ২৪ পয়সা; ৩৮৮ কিলোমিটার দূরত্বের কক্সবাজার রুটে ভাড়া কমবে ১১ টাকা ৬৪ পয়সা; ৩৮৩ কিলোমিটার দূরত্বের দিনাজপুর রুটে ভাড়া কমবে ১১ টাকা ৪৯ পয়সা; ৩৬১ কিলোমিটার দূরত্বের নীলফামারী রুটে ভাড়া কমবে ১০ টাকা ৮৩ পয়সা; ৩৫০ কিলোমিটার দূরত্বের কুড়িগ্রাম রুটে ভাড়া কমবে ১০ টাকা ৫০ পয়সা।

অন্যদিকে বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকা থেকে ৩০৯ কিলোমিটার দূরত্বের রংপুর রুটে ভাড়া কমবে ৯ টাকা ২৭ পয়সা; ২৯৫ কিলোমিটার দূরত্বের চট্টগ্রাম রুটে ভাড়া কমবে ৮ টাকা ৮৫ পয়সা; ২৭১ কিলোমিটার দূরত্বের খুলনা রুটে ভাড়া কমবে ৮ টাকা ১৩ পয়সা; ২৫৮ কিলোমিটার দূরত্বের রাজশাহী রুটে ভাড়া কমবে ৭ টাকা ৭৪ পয়সা; ২৪৯ কিলোমিটার দূরত্বের বরিশাল রুটে ভাড়া কমবে ৭ টাকা ৪৭ পয়সা; ২৪৩ কিলোমিটার দূরত্বের সিলেট রুটে ভাড়া কমবে ৭ টাকা ২৯ পয়সা এবং ১২১ কিলোমিটার দূরত্বের ময়মনসিংহ রুটে ভাড়া কমবে ৩ টাকা ৬৩ পয়সা।

বাসভাড়া কমানোর সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস-মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার সর্বোচ্চ ভাড়া ২ টাকা ১৫ পয়সার জায়গায় ২ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হলো।

এ ছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটার ভাড়া ২ টাকা ৪৫ পয়সার জায়গায় ২ টাকা ৪২ পয়সা নির্ধারণ করা হলো। তবে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী বাস ও মিনিবাসের ক্ষেত্রে সর্বনিম্ন ভাড়া যথাক্রমে ১০ টাকা এবং ৮ টাকা আগের মতো বহাল থাকবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলকারী মিনিবাস এবং ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) আওতাধীন জেলার (নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলা) অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাস উভয় ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ২ টাকা ৩৫ পয়সার জায়গায় ২ টাকা ৩২ পয়সা নির্ধারণ করা হলো।

ভাড়ার এই হার গ্যাস চালিত বাস বা মিনিবাসের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। ভাড়ার হার প্রতিটি বাস ও মিনিবাসের দৃশ্যমান স্থানে আবশ্যিকভাবে টাঙিয়ে রাখতে হবে।

এদিকে বাসভাড়া মাত্র ৩ পয়সা কমানোর প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সংগঠনটির দাবি, দফায় দফায় জ্বালানি তেলের দাম কমলেও হিস্যা অনুযায়ী বাস ভাড়া কমানোর পরিবর্তে প্রতি কিলোমিটারে মাত্র ৩ পয়সা কমিয়ে দেশের যাত্রী সাধারণের সঙ্গে তামাশা করছে সরকার।

Share this news on: