জুলাই থেকে ভ্যাট বসছে মেট্রোরেলের টিকিটে

আগামী জুলাই থেকে মেট্রোরেলের টিকেটে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট দিতে হবে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বৃহস্পতিবার (৪ এপ্রিল) এমন নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর। ফলে জুলাই থেকে ১০০ টাকার টিকিটে যাত্রীদের গুণতে হবে ১১৫ টাকা।

বর্তমানে মেট্রোরেলের টিকিটের ওপর ভ্যাট মওকুফ রয়েছে যার সময়সীমা আগামী ৩০ জুন শেষ হবে। এনবিআর বলছে, জুনের পর প্রদত্ত অব্যাহতির মেয়াদ শেষে মূল্য সংযোজন কর আরোপ না করার জন্য ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি থেকে জাতীয় রাজস্ব বোর্ডকে অনুরোধ করা হয়।

সেই প্রস্তাব নাকচ করে এনবিআর বলছে, উন্নয়নমূলক কার্যক্রম সম্পাদনে সরকারকে প্রতিনিয়ত অর্থের যোগান দিতে হচ্ছে। যা মূলত আহরিত হচ্ছে প্রত্যক্ষ ও পরোক্ষ করের মাধ্যমে। দেশিয় শিল্পের বিকাশ, আমদানি বিকল্প পণ্য উৎপাদনে সক্ষমতা বৃদ্ধি, ক্ষুদ্র ও কুটির শিল্পের বিকাশ ইত্যাদি লক্ষ্যকে সামনে রেখে সময়ে সময়ে বিভিন্ন ক্ষেত্রে কর অব্যাহতি সুবিধা প্রদান করা হয়ে থাকে।

উন্নয়নের বিপুল কর্মযজ্ঞে অর্থের যোগান অব্যাহত রাখাসহ দেশকে এলডিসি হতে গ্রাজুয়েশন এবং কর-জিডিপি অনুপাত কাঙ্খিত মাত্রায় উন্নীত করার লক্ষ্যে বিভিন্ন খাতের সক্ষমতা বিবেচনায় নিয়ে প্রদত্ত অব্যাহতি সুবিধা ক্রমান্বয়ে প্রত্যাহার করা হচ্ছে অর্থাৎ অব্যাহতির ক্ষেত্র সংকুচিত করা হচ্ছে।

এমন অবস্থায় মেট্রোরেল সেবার ওপর ২০২২ সালের ২৮ ডিসেম্বর তারিখ থেকে আগামী জুন ৩০ পর্যন্ত প্রদত্ত অব্যাহতির মেয়াদ শেষে পূনরায় মূল্য সংযোজন কর অব্যাহতি প্রদানে জাতীয় রাজস্ব বোর্ড অপারগতা প্রকাশ করছে।

Share this news on:

সর্বশেষ