গাজায় ১৯৬ ত্রাণকর্মীকে হত্যা: নিরপেক্ষ তদন্ত চায় জাতিসংঘ

ইসরায়েলি বাহিনীর অভিযানে গাজা উপত্যকায় এ পর্যন্ত নিহত হয়েছেন মোট ১৯৬ জন ত্রাণকর্মী। এই ত্রাণকর্মীদের নিহতের ঘটনাগুলোর নিরপেক্ষ তদন্ত দাবি করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। খবর রয়টার্স।

সোমবার (০১ এপ্রিল) গাজার দেইর আল বালাহতে যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক খাদ্য সহায়তা সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) গাড়িতে হামলা চালায় ইসরায়েল। এতে ৭ জন ত্রাণকর্মী নিহত হন। এদের মধ্যে যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশের নাগরিক রয়েছেন। পরে আন্তর্জাতিক চাপের মুখে ঘটনার জন্য ভুল স্বীকার করে দুই সেনা কর্মকর্তাকে বরখাস্ত করেছে ইসরায়েল।

শুক্রবার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এ সংক্রান্ত বিবৃতি জারির কয়েক ঘণ্টা পর নিউইয়র্কে জাতিসংঘের সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের মহাসচিব বলেন, ‘ইসরায়েলের সরকার তাদের ভুল স্বীকার করেছে। এটা ইতিবাচক, তবে কে ভুল করেছে, সেটা মূল ব্যাপার নয়। মূল ব্যাপারটি হলো (ইসরায়েলি বাহিনীর) রণকৌশল এবং পদ্ধতি। যে কারণে এ ধরনের ঘটনা গাজায় প্রতিদিন বার বার ঘটছে।’

তিনি বলেন, ‘গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন ১৯৬ জন ত্রাণকর্মী। আমরা প্রতিটি ঘটনার নিরপেক্ষ তদন্ত চাই। আমরা জানতে চাই— কেন তাদের হত্যা করা হয়েছে।’

এদিকে ইসরায়েলে অস্ত্র সরবরাহ অবিলম্বে বন্ধ করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কয়েক ডজন কংগ্রেসম্যান। শুক্রবার (০৫ এপ্রিল) এক চিঠিতে এ আহ্বান জানান তারা। এতে সই করেছেন ডেমোক্র্যাট দলের বর্ষীয়ান রাজনীতিক ন্যান্সি পেলোসিও। তিনি মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ও প্রেসিডেন্ট বাইডেনের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

Share this news on: