ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল

ইরানের ভূখণ্ডে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। মার্কিন সংবাদমাধ্যম এবিসি নিউজের বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা।

এর আগে গত শনিবার ইরান ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর এর কড়া জবাব দেয়ার হুঁশিয়ার দিয়েছিল ইসরায়েল প্রশাসন। তবে হামলার ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপ না নেয়ার জন্য আহ্বান জানিয়েছিল।

এদিকে আগেই ইরান হুঁশিয়ারি দিয়ে রেখেছে যে, ইসরায়েল যদি পাল্টা হামলা চালায় তাহলে কঠিন জবাব দেয়া হবে। সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি সেনা দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ইরানের মাটিতে ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) যেকোনো ধরনের আক্রমণের কড়া জবাব দেয়া হবে।

একই অনুষ্ঠানে ইসলামিক রিপাবলিক অব ইরান এয়ার ফোর্সের কমান্ডার বলেন, ইসরায়েলি হামলা মোকাবিলা করতে রাশিয়ার তৈরি সুখোই-২৪সহ আমাদের যুদ্ধবিমানগুলো সর্বোচ্চ প্রস্তুতিমূলক অবস্থায় রয়েছে। আমরা সবসময় প্রস্তুত।

এদিকে ইরানের ফারস বার্তা সংস্থার বরাত রয়টার্স জানিয়েছে, দেশটির কেন্দ্রীয় শহর ইসফাহানের একটি বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে তাৎক্ষণিকভাবে এর কারণ জানা যায়নি। ফলে ইরান ইসফাহান, শিরাজ ও তেহরানের ফ্লাইট স্থগিত করেছে।

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচীর কেন্দ্রস্থল নাতাঞ্জসহ ইসফাহান প্রদেশে কয়েকটি ইরানি পারমাণিবিক প্রকল্প অবস্থিত।

মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ডাটাবেজে পোস্ট করা বৈমানিকদের নোটিশ অনুযায়ী, তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরটি সাময়িক সময়ের জন্য সব ফ্লাইট স্থগিত রাখে।

এ ছাড়া ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট রাডার ২৪-এ দেখানো ফ্লাইট পথ অনুযায়ী, শুক্রবার ভোরে ইরানের উপর দিয়ে আসা কিছু এমিরেটস ও ফ্লাইদুবাই ফ্লাইটগুলো আকাশসীমা থেকে হঠাৎ তীক্ষ্মভাবে সরে যায়।

Share this news on: