সংসদে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট পেশ

জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উত্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (৬ জুন) বিকেলে জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ শুরু করেন তিনি। এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।


চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ছিল ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এই হিসাবে গতবারের তুলনায় এবারের প্রস্তাবিত বাজেটের আকার বেড়েছে ৩ লাখ ৬০ হাজার টাকা বা ৪ দশমিক ৬২ শতাংশ।

এবারের বাজেটে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৪ লাখ ৮০ হাজার কোটি টাকা। এর মধ্যে বাজেট ঘাটতি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা। অন্যদিকে, বাজেটে বিদেশি ঋণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ২৭ হাজার ২০০ কোটি টাকা। পাশাপাশি ব্যাংক থেকে ঋণের লক্ষ্যমাত্রা ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা এবং ঋণের সুদ পরিশোধের ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৩ হাজার ৫০০ কোটি টাকা। এছাড়া সঞ্চয়পত্র বিক্রির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ হাজার ৪০০ কোটি টাকা।

সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে অর্থমন্ত্রী বলেন, এবারের বাজেটে নিম্নআয়ের মানুষের জন্য সরকারের সহায়তার কার্যক্রম আরও বৃদ্ধি করা হবে।

এছাড়াও তামাকজাত পণ্যের ব্যবহার কমানো এবং আরও অধিক রাজস্ব আদায়ের লক্ষ্যে বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। ফলে সিগারেট ও জর্দার দাম বৃদ্ধি পাবে।

এছাড়া দেশীয় মোটরসাইকেলসহ ডায়ালাইসিসের খরচ, ডেঙ্গু কিট, চকলেট, বিদেশি গুড়া দুধ, মিথানল বিমানের ইঞ্জিনসহ বেশ কয়েকটি পণ্যের দাম কমানোর প্রস্তাব করা হয়েছে বাজেটে।

Share this news on:

সর্বশেষ