ট্যাঙ্ক, কামান নিয়ে গাজায় ইসরায়েলের হামলা

যুদ্ধবিধ্বস্ত গাজা উপত্যকার রাফাহ শহরের পশ্চিমে সৌদি পাড়ার আওতার মধ্যে থাকা লক্ষ্যবস্তুতে ব্যাপক বোমাবর্ষণ শুরু করেছে ইসরায়েলি বাহিনী। হামলায় ওই এলাকার আবাসিক বাড়িঘর উড়িয়ে দেওয়া হচ্ছে। খবর আলজাজিরার।

গাজার মধ্যাঞ্চলে অবস্থিত খান ইউনিস শহরের পূর্ব প্রান্তে ইসরায়েলি ট্যাঙ্ক থেকে গোলাবর্ষণ করা হচ্ছে। মধ্য গাজার নুসেইরাত শরণার্থী শিবিরের উত্তরে ইসরায়েলি বাহিনী কামানের গোলাবর্ষণ করেছে। ভূখণ্ডটির উত্তরে রাতভর বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। হামলায় বেশ কিছু হতাহতের ঘটনা ঘটেছে। গাজার পূর্বে সুজাইয়ে এলাকায় একটি বাড়িতে বোমাবর্ষণ করেছে ইসরায়েলি বাহিনী।

এছাড়া, অধিকৃত পশ্চিম তীরের রামাল্লাহ শহরে গতকাল শুক্রবার (২০ জুন) ইসরায়েলি বাহিনীর অভিযানে তিন ফিলিস্তিনি নাগরিক গুলিবিদ্ধ হয়েছে। এদের মধ্যে একজনের অবস্থা সংকটাপন্ন।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনীর সদস্যরা স্বাস্থ্যকর্মীদের গুরুতর আহত লোকজনের কাছে যেতে দিচ্ছে না। রামাল্লার পার্শ্ববর্তী ছোট শহর সিলওয়াদেও ইসরায়েলি বাহিনী হামলা চালিয়েছে।

এদিকে, জাতিসংঘ বলেছে, গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে সাহায্য সামগ্রী বিতরণে আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রধান প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। এসব এলাকায় সশস্ত্র লোকজন হরমামেশাই ত্রাণবহরে হামলা চালাচ্ছে।

প্রায় ১৩ লাখ ফিলিস্তিনি বাড়িঘর হারিয়ে গাজার মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলে তাঁবুর শিবিরে প্রয়োজনীয় পানি, খাবার ও চিকিৎসা সামগ্রী ছাড়াই দুর্বিসহ জীবনযাপন করছে।

গত বছরের ৭ অক্টোবরের পর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের বিরামহীন হামলায় এ পর্যন্ত ৩৭ হাজার ৪৩১ জন ফিলিস্তিনি নিহত এবং ৮৫ হাজার ৬৫৩ জন আহত হয়েছে।

Share this news on:

সর্বশেষ