নারী এশিয়া কাপ: বাংলাদেশকে ১০ উইকেটে হারিয়ে ফাইনালে ভারত

ভারতের বিপক্ষে ব্যাটিংয়ের পর বোলিং এবং ফিল্ডিংয়েও চরমভাবে ব্যর্থ হয়েছে বাংলাদেশ নারী দল। শক্তিশালী ভারতকে মাত্র ৮১ রানের লক্ষ্য দেয়ার পর একের পর এক সুযোগ হাতছাড়া করেছে নিগার সুলতানা জ্যোতির দল। অনেকটা হতাশা নিয়ে টুর্নামেন্ট শেষ করল টাইগ্রেসরা।

২০১৮ এশিয়া কাপের সুখস্মৃতি ফেরানো তো দূরের কথা, সেমিফাইনালে ভারতের বিপক্ষে কোনো প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি বাংলাদেশ। শুক্রবার (২৬ জুলাই) ডাম্বুলায় টস জিতে শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করে জ্যোতির দল। লক্ষ্যতাড়ায় নেমে সেটা ৫৫ বল এবং ১০ উইকেট হাতে রেখে পেরিয়ে যায় হারমানপ্রীত করের ভারত।

গ্রুপ পর্বের তিন ম্যাচেও প্রতিপক্ষকে গুড়িয়ে দিয়েছিল ভারত। দাপুটে ক্রিকেরটের সেই ধারা সেমিফাইনালেও অব্যহত রেখেছে তারা।

বাংলাদেশকে উড়িয়ে দিয়ে কেটেছে ফাইনালের টিকিট। শিরোপার মঞ্চে শ্রীলঙ্কা এবং পাকিস্তানের মধ্যে যেকোনো এক দলের বিপক্ষে খেলবে তারা।

সহজ লক্ষ্য তাড়া করার ম্যাচে ভারতের হয়ে আজ ওপেনিংয়ে নামেন শেফালি ভার্মা ও স্মৃতি মান্ধানা। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন তারা। প্রথম পাওয়ার প্লেতেই তারা তুলে নেন ৪৬ রান। শেষ পর্যন্ত ১১ ওভার খেলে জয় নিয়েই মাঠ ছাড়েন তারা।

এর আগে টস জিতে শুরুতে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। টাইগ্রেসদের হয়ে আজ ওপেনিংয়ে নামেন দিলারা আক্তার ও মুর্শিদা খাতুন। তবে ইনিংসের প্রথম ওভারেই ভেঙে যায় এই জুটি। রেনুকা ঠাকুরের বলে ডিপ মিড উইকেটে উমা ছেত্রীর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান দিলারা
আক্তার। তার বিদায়ে ৭ রানেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

দিলারা আক্তারের বিদায়ের পর জুটি গড়েন মুর্শিদা খাতুন ও ইশমা তানজিম। তবে তারাও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে। দলীয় ১৭ রানে ইশমা তানজিমের বিদায়ে মাত্র ১০ রানেই ভেঙে যায় এই জুটি।

ইশমা তানজিমের বিদায়ের পর একে একে সাজঘরে ফিরে যান মুর্শিদা খাতুন, রুমানা আহমেদ,রাবেয়া খান ও রিতু মনি। মুর্শিদা খাতুন ৯ বলে ৪, রুমানা আহমেদ ১১ বলে ১ রান, রাবেয়া খান ৭ বলে ১ রান ও রিতু মনি ৬ বলে ৫ রান করে ফিরে যান প্যাভিলিয়নে। এই চার ব্যাটারের দ্রুত বিদায়ে ৪৪ রানেই ৬ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে টাইগ্রেসরা।

৪৪ রানে ৬ উইকেট হারানোর পর জুটি গড়ে দলকে টেনে তোলার চেষ্টা করেন নিগার সুলতানা ও স্বর্ণা আক্তার। সপ্তম উইকেটে তারা গড়েন ৩৬ রানের জুটি। তাদের এই ৩৬ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৮০ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশের মেয়েরা। নিগার সুলতানা ৫১ বলে ৩২ রান করে ফিরে গেলেও স্বর্ণা আক্তার অপরাজিত থাকেন ১৮ বলে ১৯ রান করে।

Share this news on:

সর্বশেষ