শান্তিপদক পেলেন নোবিপ্রবি ভিসি ড. অহিদুজ্জামান

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ভিসি প্রফেসর ড. এম অহিদুজ্জামান জাপানে প্রথমবারের মতো শান্তিপদক পেয়েছেন। জাপানের সর্ববৃহৎ হানামাতসুরি উৎসবে (বুদ্ধজয়ন্তী উৎসব-২০১৯) তাকে টোকুরিন-জি এশিয়ান বুদ্ধিস্ট পিস অ্যাওয়ার্ড-২০১৯ (Tokurin-ji Asian Buddhist Peace Award-2019) দেয়া হয়।

জাপানের নাগোয়া শহরের টোকুরিন-জি বুদ্ধমন্দিরের সর্বোচ্চ ধর্মযাজক রেভারেন্ড শুচো তাকাওকা অ্যাওয়ার্ড কমিটির পক্ষ থেকে ভিসি ড. এম অহিদুজ্জামানকে এই পদক ও সনদ তুলে দেন। ওই উৎসবে জাপান ও বহির্বিশ্ব থেকে গবেষক ও মানবাধিকারকর্মী উপস্থিত ছিলেন। এবারের উৎসবে ড. এম অহিদুজ্জামান বাংলাদেশ থেকে প্রথম ওই শান্তিপদক লাভ করেন।

হানামাতসুরি উৎসবে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ড. অহিদুজ্জামান ‘The Importance of Cultural Diversity : Role of Religious Communities’ শীর্ষক বক্তব্য প্রদান করেন। বক্তব্যে বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি-সহাবস্থান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের ভূমিকা তুলে ধরেন তিনি।

ভিসি ড. এম অহিদুজ্জামান তার ওই শান্তিপদক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের উৎসর্গ করেন।

 

টাইমস/জিএস

Share this news on: