চার দিনের সফরে চীনে গেলেন শিল্পমন্ত্রী

চীনে অনুষ্ঠিত দ্বিতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরামে অংশ নিতে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বুধবার দুপুরে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।

বুধবার শিল্প মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে। সফর শেষে শিল্পমন্ত্রীর ২৮ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বৃহস্পতিবার চীনের বেইজিং-এ চায়না ন্যাশনাল কনভেনশন সেন্টারে শুরু হচ্ছে তিন দিনব্যাপী উচ্চ পর্যায়ের দ্বিতীয় বেল্ট অ্যান্ড রোড ফোরাম।

ফোরামে শতাধিক দেশ ও আন্তর্জাতিক সংস্থা থেকে রাষ্ট্রপ্রধান, মন্ত্রী এবং উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা অংশ নেবেন। তারা ১২টি থিমেটিক সেশনে দুর্বল ও অস্থিতিশীল বিশ্ব অর্থনীতি থেকে উত্তরণের নীতি নির্ধারণ, অবকাঠামোগত উন্নয়ন, বাণিজ্য পরিসর বৃদ্ধি, অর্থনৈতিক সহযোগিতার দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক ক্ষেত্র চিহ্নিতকরণ এবং জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির উপায় নিয়ে আলোচনা করবেন।

জানা গেছে, সেখানে শিল্পমন্ত্রী বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন এবং কয়েকটি থিমেটিক সেশনে বক্তব্য রাখবেন। তিনি উচ্চ পর্যায়ের বিভিন্ন সভায় বাংলাদেশ সরকারের নীতি নির্ধারণী বিষয়গুলো তুলে ধরবেন এবং অংশগ্রহণকারী দেশগুলোর সাথে বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি নিয়ে মতবিনিময় করবেন।

ফোরামে অংশগ্রহণের পাশাপাশি শিল্পমন্ত্রী চীনের সিনোপ্যাক লুব্রিকেন্ট কোম্পানি লিমিটেড এবং সানজি ইয়াংমি ফার্টিলাইজার ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

 

টাইমস/এএস/এসআই

Share this news on: