৭২ ঘণ্টা পর্যবেক্ষণে এটিএম শামসুজ্জামান

বর্ষীয়ান অভিনেতা এটিএম শামসুজ্জামান। গত দুই দিন থেকে গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর আজগর আলী হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। শুক্রবার রাতে মলত্যাগে জটিলতা দেখা দিলে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এই অভিনেতা। পরে তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়।

হাসপাতালে যেভাবে চিকিৎসা চলছে

শনিবার প্রথমে এটিএম শামসুজ্জামানকে স্যালাইন দিয়ে রাখা হয়। এ সময় তার মলত্যাগের জটিলতার কোনো উন্নতি না হওয়ায় দুপুরে অপারেশন থিয়েটারে নেয়া হয়। পরে অপারেশন শেষে বর্তমানে ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে কিংবদন্তি অভিনেতা এটিএম শামসুজ্জামানকে। গণমাধ্যমকে সর্বশেষ এই খবর নিশ্চিত করেছেন বর্ষীয়ান এই অভিনেতার ছোট ভাই শেখ রাসেল ক্রীড়া চক্রের পরিচালক সালেহ জামান সেলিম।

সালেহ জামান সেলিম জানান, বার্ধক্যজনিত কারণে তার বড় ভাই কিছুদিন যাবৎ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। শুক্রবার রাতে তিনি বেশ অস্বস্তিবোধ করছিলেন। পরে তাকে চিকিৎসার জন্য নিয়ে গেলে চিকিৎসক হাসপাতালে ভর্তির পরামর্শ দেন। সে অনুযায়ী হাসপাতালের প্রফেসর ডা. রাকিব উদ্দিনের তত্ত্বাবধানে এটিএম শামসুজ্জামান চিকিৎসাধীন আছেন।

এটিএম শামসুজ্জামানের অভিনয় জীবন

এটিএম শামসুজ্জামান ১৯৪১ সালের ১০ সেপ্টেম্বর নোয়াখালীর দৌলতপুরে নানার বাড়িতে জন্মগ্রহণ করেন। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। এটিএম শামসুজ্জামানের চলচ্চিত্র জীবন শুরু হয় ১৯৬১ সালে পরিচালক উদয়ন চৌধুরীর ‘বিষকন্যা’ ছবির সহকারী পরিচালক হিসেবে। এরপর তিনি প্রথম কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন ‘জলছবি’ সিনেমার জন্য। এ পর্যন্ত শতাধিক চিত্রনাট্য ও কাহিনি লিখেছেন এটিএম শামসুজ্জামান।

এছাড়া কৌতুক অভিনেতা হিসেবে ১৯৬৫ সালের দিকে চলচ্চিত্র জীবন শুরু করেন এটিএম শামসুজ্জামান। ১৯৭৬ সালে চলচ্চিত্রকার আমজাদ হোসেনের ‘নয়নমণি’ ছবিতে খলনায়কের চরিত্রে অভিনয়ের মাধ্যমে দারুণ আলোচনায় আসেন তিনি।

১৯৮৭ সালে কাজী হায়াত পরিচালিত ‘দায়ী কে?’ চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এটিএম শামসুজ্জামান। এরপর রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’তে অভিনয় করেন ও শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রে অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই অভিনেতা। ছবির পাশাপাশি এটিএম শামসুজ্জামান অভিনয় করেছেন অসংখ্য নাটকে। শিল্পকলায় অবদানের জন্য ২০১৫ সালে পেয়েছেন রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা একুশে পদক।

 

টাইমস/জেকে/এসআই

Share this news on: