উঁচু বর্ণের হিন্দুদের বাধায় দলিতদের লাশ নামে দড়ি দিয়ে

ভারতের তামিলনাড়ু প্রদেশের ভেলোর জেলার বানিয়ামবাড়ি এলাকার ঘটনা। সেখানে শ্মশানের রাস্তা দিয়ে দলিতদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে  উঁচু বর্ণের হিন্দুরা। তাই ফুল দিয়ে সাজানো মৃতদেহ দড়ি দিয়ে বেঁধে সেতু থেকে নামিয়ে দেয়া হচ্ছে নিচে। নদীর ধারে সৎকার হচ্ছে তার।

বুধবার এমন একটি ভিডিও ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। দলিত সম্প্রদায়ের জন্য আলাদা শ্মশান তৈরির জন্য রাতারাতি তারা জমি বরাদ্দ করেছে বলে আনন্দবাজার জানিয়েছে।

স্থানীয় দলিতদের অভিযোগ, পালার নদীর ওপরে আরাসলন্থপুরম-নারায়ণপুরম সেতুটি তৈরি হওয়ার পর থেকেই ঝামেলার সূত্রপাত। নদীর ধারে শ্মশানে পৌঁছনোর যে রাস্তা, তার দু’পাশের জমি কিনে নিয়ে চাষবাস শুরু করেছেন  উঁচু বর্ণের হিন্দুরা। তারপর থেকেই তাদের চাষের জমির মধ্যে দিয়ে তারা দলিতদের মৃতদেহ নিয়ে যেতে দেন না। অথচ পালার নদীর ধারের ওই শ্মশানই ব‌ংশপরম্পরায় ব্যবহার করে এসেছেন দলিতরা।

শনিবার স্থানীয় নারায়ণপুরম দলিত কলোনির বাসিন্দা কুপ্পানের মৃত্যু হয় সড়ক দুর্ঘটনায়।

গ্রামের শ্মশানটি বৃষ্টিতে ভেসে যাওয়ায় নদীর ধারের পুরনো শ্মশানে দেহ নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তারা। কিন্তু মূলত বেলালার ও বানিয়ার সম্প্রদায়ের হিন্দুরা তাদের ওই রাস্তায় যেতে বাধা দেন ও দেহটি অন্য পথে নিয়ে যাওয়ার নির্দেশ দেন বলে জানান নিহতের ভাতিজা বিজয়।

দলিত কলোনির এক বাসিন্দা জানিয়েছেন, গত কয়েক বছর ধরে এভাবেই একাধিক দেহ সৎকার করেছেন তারা। গত ১৭ আগস্ট কুপ্পানের দেহটি নামানোর সময়ে ভিডিও করেন এক আত্মীয়। সেটি ছড়িয়ে পড়তেই টনক নড়ে জেলা প্রশাসনের। তারপরেই আজ দলিতদের শেষকৃত্যের জন্য আলাদা জমি বরাদ্দ করা হয়েছে তড়িঘড়ি।

তিরুপত্তুরের সাব-কালেক্টর প্রিয়াঙ্কা বলেছেন, ‘আমরা খোঁজ নিয়ে দেখেছি, শনিবার কিন্তু স্থানীয় উচ্চবর্ণ ও দলিত সম্প্রদায়ের বাসিন্দাদের মধ্যে কোনো ঝামেলা হয়নি। ওদের আলাদা জমির প্রয়োজন ছিল, আমাদের বললেই পারতেন। আমরা নিশ্চয়ই ব্যবস্থা করতাম।’

 

টাইমস/এসআই

 

Share this news on:

সর্বশেষ