গাজীপুরে মিনিস্টার হাই-টেক পার্কে ভয়াবহ আগুন

মাইওয়ান ইলেকট্রনিকসের সহযোগী প্রতিষ্ঠান মিনিস্টার হাই-টেক পার্ক লিমিটেডের গাজীপুরের ধীরাশ্রম এলাকার কারখানায় ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।

শুক্রবার সকাল সোয়া ৭টার দিকে কারখানা ভবনের ষষ্ঠ তলার গুদামে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে তা পাশের আরেকটি ছয়তলা ভবনে ছড়িয়ে পড়ে বলে ফায়ার সার্ভিস সূত্র জানায়।

ফায়ার সার্ভিসের উপ পরিচালক (সদর দপ্তর) দেবাশীষ বর্ধন জানান, ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিট কাজ করে বেলা ১১টা ৫৪ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

আগুন লাগার কারণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কেউ হতাহত হওয়ারও খবর পাওয়া যায়নি।

ফায়ার সার্ভিস সদরদপ্তরের সহকারী পরিচালক মো. সালেহ উদ্দিন বলেন, ‘কারখানাটিতে অগ্নিনির্বাপনের পর্যাপ্ত ব্যবস্থা ছিল না। মার্কওয়্যার লিমিটেডের জলাশয় ও পানি ব্যবহার করে আমাদের কাজ চালাতে হয়েছে।’

‘এই কারখানায় নিয়মিত অগ্নি নির্বাপন মহড়ার আয়োজন করা হত না। ছয় তলার ওপরে গুদাম রাখারও নিয়ম নেই। কারখানায় ফায়ার অ্যালার্ম ও অগ্নি নির্বাপনের পর্যাপ্ত সরঞ্জাম ছিল না বলে ২০-২৫ দিন আগেও আমরা নোটিশ দিয়েছিলাম, কিন্তু কারখানা কর্তৃপক্ষ কোনো জবাব দেয়নি। এ কারণে কলকারখানা অধিদপ্তর তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেবে’- বলেন ঘটনাস্থলে উপস্থিত কলকারখানা অধিদপ্তরের সহকারী মহা পরিদর্শক মো. মোতালিব মিয়া।

আগুন লাগার খবর পেয়ে ঘটনাস্থলে আসেন গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলম, সংরক্ষিত আসনের এমপি শামসুন্নাহার ভূঁইয়া, জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম এবং পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন।

জেলা প্রশাসক জানান, মিনিস্টার কারখানায় আগুনের কারণ খতিয়ে দেখতে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটিকে ৭ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

 

টাইমস/এসআই

 

Share this news on: