• ঢাকা, বাংলাদেশ
  • মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬

ঢাকায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বুধবার

ঢাকায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল বুধবার

নিজস্ব প্রতিবেদক২১ অক্টোবর ২০১৯, ০৭:৫২পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঢাকায় টানা দ্বিতীয়বারের মতো হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু হতে যাচ্ছে বুধবার থেকে। এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ (এএফডিবি) যৌথভাবে এই ফেস্টিভ্যালের আয়োজন করছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিকুল ইসলাম এবং এএফডিবি’র সভাপতি মানতাশা আহমেদ সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

ঢাকার গুলশানস্থ গার্ডেনিয়া গ্রান্ড হলে (বাড়ী ৮, সড়ক ৫১, গুলশান ২) ২৩ অক্টোবর বুধবার থেকে ২৬ অক্টোবর পর্যন্ত চলবে এই মেলা।

বুধবার বিকাল ৫ টায় হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধনের কথা রয়েছে পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নানের। এ সময় শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ সভাপতিত্ব করবেন বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

চারদিনব্যাপী এ ফেস্টিভ্যালের দ্বিতীয় দিন ২৪ অক্টোবর শুধুমাত্র বিদেশী দর্শনার্থীদের জন্য নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশে অবস্থিত বিভিন্ন বিদেশী দূতাবাসের রাষ্ট্রদূত ও কর্মকর্তাগণসহ বিদেশী অতিথিবৃন্দকে আমন্ত্রণ জানানো হয়েছে। দিনটিকে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে অবহিত করা হয়েছে। এ দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী।

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯ এ মোট ৪৫টি স্টলে ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের তাঁত ও কারুপণ্য প্রদর্শিত হবে। নকশিকাঁথা, বেনারসি শাড়ী, টাঙ্গাইল শাড়ী, জামদানি শাড়ী, সিরাজগঞ্জ শাড়ী-লুঙ্গী-গামছা, মণিপুরী কাপড়, রাঙ্গামাটির চাকমাসহ অন্যান্যদের কাপড়, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি পণ্য, বাঁশ-বেত পণ্য, পটচিত্র প্রদর্শন ও বিক্রয় করা হবে।

তাঁতীদের উৎপাদিত পণ্যের পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় চিত্রশিল্পী ও ডিজাইনারদের তৈরি দৈনন্দিন ব্যবহার্য পণ্য ফেস্টিভ্যালে প্রদর্শন করা হবে। প্রদর্শনীর পাশাপাশি এসব পণ্যের বুনন প্রক্রিয়াও দর্শনার্থীরা উপভোগ করতে পারবে। ফেস্টিভ্যালে লোকজ শিল্পীদের সঙ্গীত পরিবেশনা, ফ্যাশন শো, সেমিনার, ক্রেতা-বিক্রেতা ম্যাচমেকিং ইভেন্টের আয়োজন করা হবে।

 

টাইমস/এএইচ/এইচইউ

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

ট্রেন দুর্ঘটনা: মহিমার কেউ নেই, চাচা-ফুফু দাবি করেছেন দু’জন

জানা গেছে, আড়াই বছর বয়সী ওই শিশুটিকে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালে

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

‘নূর হোসেন ইয়াবাখোর’: মায়ের কাছে নি:শর্ত ক্ষমা চাইলেন রাঙ্গা

বিজ্ঞপ্তিতে জাপা মহাসচিব রাঙ্গা বলেন, ‘গত ১০ নভেম্বর জাতীয় পার্টির

ট্রেন দুর্ঘটনা:  ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

ট্রেন দুর্ঘটনা: ছোট্ট ছোঁয়ামনি মর্গে,বাঁচার আশায় বাবা-মাকে আনা হলো ঢাকায়

শিশু ছোঁয়া মনির বাবার নাম সোহেল মিয়া, মা নাজমা বেগম।

জাতীয়

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

সৌদিতে নারীদের না পাঠাতে রাজধানীতে বিক্ষোভ

প্রবাসে নির্যাতিত নারীরা বাংলাদেশ হাইকমিশনের কাছে সাহায্য চাইলেও দূতাবাসের কর্মকর্তারা কোনো সাহায্য করে না জানিয়ে তারা আরও বলেন, ‘বরং যাদের পাঠানো টাকা দেশের অর্থনীতি শক্তিশালী করছে তাদের নামে মিথ্যা ও বানোয়াট কথা বলা হচ্ছে।’ এ বিষয়ে তারা দ্রুত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ও আর কোনো নারীকে সৌদি আরবে না পাঠানোর দাবি জানান।

জাতীয়

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা, চালকসহ তিনজন বরখাস্ত

ট্রেনের চালক সিগন্যাল অমান্য করে ভুল লাইনে চলে যাওয়ার কারণেই ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ট্রেন দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। এ ঘটনায় তূর্ণা নিশীথা এক্সপ্রেসের চালক, সহকারী চালক ও পরিচালককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

জাতীয়

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

দুই ট্রেনের সংঘর্ষে নিহত ১৬

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় দুই ট্রেনের মধ্যে সংঘর্ষে অন্তত ১৬ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। সোমবার রাত পৌনে ৩টার দিকে এ দুর্ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন জানান, ঘটনাস্থলেই নয় জনের মৃত্যু হয়। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ছয় জন মারা যান।

জাতীয়

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

আট ঘণ্টা পর ঢাকা-চট্টগ্রাম-সিলেটে ট্রেন চলাচল স্বাভাবিক

প্রায় আট ঘণ্টা বন্ধ থাকার পর ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-সিলেট রুটে ট্রেন চলাচল শুরু হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনার কারণে এই দুটি রুটে ট্রেন চলাচল বন্ধ ছিল।

বিনোদন

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

স্পর্শিয়ার ‘ইতি, তোমারই ঢাকা’ ও কিছু কথা

বাংলাদেশের তরুণ দর্শকদের ক্রাশ অর্চিতা স্পর্শিয়া। মিডিয়ায় প্রথম বিজ্ঞাপনের পর নাটকে কাজ করে দর্শকপ্রিয়তা পান এই অভিনেত্রি-মডেল। এরপর সিনেমায় কাজ শুরু করেন। বর্তমানে এই প্ল্যাটফর্মে বেশি কাজ করছেন স্পর্শিয়া।

বিনোদন

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

ঢাকা লিট ফেস্টে নাচানাচি; পক্ষে-বিপক্ষে মত

বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত ঢাকা লিট ফেস্টের নবম আসরে একটি নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে। এ নিয়ে সমালোচনার ঝড় বইছে চতুর্দিকে। ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায়, কণ্ঠশিল্পী মমতাজ বেগমের ‘বন্ধু তুই লোকাল বাস’ গানের সঙ্গে নাচছেন কয়েকজন।