• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

৫ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল

৫ আর্থিক প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক২০ এপ্রিল ২০১৯, ০৫:২০পিএম, ঢাকা-বাংলাদেশ।

আর্থিক খাতের পাঁচ প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ সভা ২৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। ব্যাংকগুলো হলো- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড, পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ফিনিক্স ইন্স্যুরেন্সের কোম্পানি লিমিটেড।

ইসলামী ব্যাংক: ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের পর্ষদ সভায় ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে।

সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ১৪ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ২ টাকা ৮ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ২৬ পয়সা, আগের বছরের একই সময়ে যা ছিল ৩০ পয়সা। ৩০ সেপ্টেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ৩২ টাকা ৬৭ পয়সা।

২০১৭ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ইসলামী ব্যাংক। সে বছর ব্যাংকটির ইপিএস হয় ৩ টাকা ৬ পয়সা। ২০১৬ হিসাব বছরেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

শাহজালাল ইসলামী ব্যাংক: ৩১ ডিসেম্বর ২০১৮ সালের সমাপ্ত বছরের হিসাব নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনা করা হবে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পর্ষদ সভায়।


ব্যাংকটির সমাপ্ত হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) সম্মিলিত ইপিএস হয়েছে ১ টাকা ৩২ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ১ টাকা ২৮ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ব্যাংকটি ৪০ পয়সা সম্মিলিত ইপিএস দেখিয়েছে, যেখানে ২০১৬ সালে একই সময়ে ইপিএস ছিল ৩৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৩৬ পয়সা।

২০১৭ হিসাব বছরে শাহজালাল ইসলামী ব্যাংক ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে। সে বছর ইপিএস ছিল ১ টাকা ৭৪ পয়সা। ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন ব্যাংকের শেয়ারহোল্ডাররা।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ অন্যান্য বিষয় পর্যালোচনার জন্য ২৪ এপ্রিল পর্ষদ সভা আহ্বান করেছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেড।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ব্যাংকের পরিচালনা পর্ষদ। আগামী ২০ মে বেলা ১১টায় কুর্মিটোলা গলফ ক্লাবের ব্যাঙ্কুয়েট হলে ব্যাংকের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ২২ এপ্রিল।

সমাপ্ত অর্থবছরে ব্যাংকটির সম্মিলিত ইপিএস হয়েছে ২ টাকা ৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৭২ পয়সা। ৩১ ডিসেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ১৭ টাকা ৪ পয়সা।

২০১৭ হিসাব বছরেও ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দেয়। ২০১৬ হিসাব বছরে ৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স: পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের সভায় চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানির ইপিএস হয়েছে ২ টাকা ৮৩ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ২ টাকা ২১ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৬১ পয়সা, ২০১৭ সালে একই সময়ে যা ছিল ৫৬ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়ায় ৪৫ টাকা।

২০১৭ ও ২০১৬ হিসাব বছরে ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেয় পাইওনিয়ার ইন্স্যুরেন্স। ২০১৫ হিসাব বছরে ১৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ১০ শতাংশ বোনাস শেয়ার পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

ফিনিক্স ইন্স্যুরেন্স: ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পর্ষদ সভায় চলতি হিসাব বছরের ৩১ মার্চ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) ফিনিক্স ইন্স্যুরেন্সের ইপিএস হয়েছে ১ টাকা ৯৬ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ২ টাকা ২৬ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৭৮ পয়সা, যা ২০১৭ সালে একই সময়ে ছিল ৭০ পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ৩৯ টাকা ১১ পয়সা।

২০১৭ হিসাব বছরে কোম্পানিটি ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। সে বছর ইপিএস হয় ২ টাকা ৭৬ পয়সা। এছাড়া ২০১৬ হিসাব বছরে ১৫ শতাংশ ও ২০১৫ হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

 

টাইমস/এমএএইচ

নেতাকর্মীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

নেতাকর্মীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

করোনা প্রাদুর্ভাবের কালে জনগনের স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আওয়ামী লীগের

গুগলের অফিসে একসঙ্গে ডিনারের অপেক্ষায় নর্থসাউথ জুটি!

গুগলের অফিসে একসঙ্গে ডিনারের অপেক্ষায় নর্থসাউথ জুটি!

নর্থসাউথ ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্স নিয়ে পড়াশোনা করেছেন মো. সামিউল ইসলাম।

আক্রান্ত ৫৫ হাজার ছাড়াল, আরও ৩৭ জনের মৃত্যু

আক্রান্ত ৫৫ হাজার ছাড়াল, আরও ৩৭ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ছাড়িয়ে গেছে। গত

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে কারফিউ ভেঙ্গে রাস্তায় মানুষ, আটক ২০০

যুক্তরাষ্ট্রে কারফিউ ভেঙ্গে রাস্তায় মানুষ, আটক ২০০

শেতাঙ্গ পুলিশ কর্মকর্তার নির্যাতনে কৃষ্ণাঙ্গ ব্যক্তির মৃত্যুর ঘটনায় অগ্নিগর্ভ যুক্তরাষ্ট্র। শত চেষ্টা করেও ট্রাম্প প্রশাসন জনগনের বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে পারছে না। এরই মধ্যে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যে কারফিউ জারি করা হলেও তা মানছেন না বিক্ষোভকারীরা। কারফিউ ভেঙ্গে রাস্তায় নেমে এসেছে মানুষ। স্লোগানে স্লোগানে উত্তাল যুক্তরাষ্ট্রের রাজপথ।

আন্তর্জাতিক

লাদাখ সীমান্তে ভারতের ভেতর ঢুকে পড়েছে চীনা সেনা

লাদাখ সীমান্তে ভারতের ভেতর ঢুকে পড়েছে চীনা সেনা

বিরোধপূর্ণ পূর্ব লাদাখে চীনা সেনাবাহিনী ভারতের অংশে ঢুকে পড়েছে বলে স্বীকার করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, লাদাখের ওই অঞ্চলটুকু চীন নিজেদের বলে দাবি করলেও মুলত তা অখন্ড ভারতের অংশ।

আন্তর্জাতিক

মুম্বাইয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

মুম্বাইয়ে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

ভারতের মহারাষ্ট্র উপকূলে আছড়ে পড়েছে অতি সুপার ঘূর্ণিঝড় ‘নিসর্গ’। বুধবার বেলা ১টার দিকে নিসর্গ মহারাষ্ট্রের উপকূলে আঘাত হানে। আরব সাগরে সৃষ্ট অতি সুপার ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাই ও আশেপাশের এলাকায় ভারি বর্ষণ শুরু হয়েছে।

জাতীয়

সিলেট সিটির সাবেক ও বর্তমান মেয়রের স্ত্রী করোনায় আক্রান্ত

সিলেট সিটির সাবেক ও বর্তমান মেয়রের স্ত্রী করোনায় আক্রান্ত

সিলেট সিটি করপোরেশনের (সিসিক) সাবেক ও বর্তমান মেয়রের স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বর্তমান সিটি মেয়র আরিফুল হক

জাতীয়

চকরিয়ায় বৃদ্ধকে বিবস্ত্র করে পেটালেন যুবলীগ নেতা

চকরিয়ায় বৃদ্ধকে বিবস্ত্র করে পেটালেন যুবলীগ নেতা

পূর্ব শত্রুতার জেরে আওয়ামী লীগের এক প্রবীণ নেতাকে প্রকাশ্যে বিবস্ত্র করে পিটিয়েছেন এক যুবলীগ নেতা। এরই মধ্যে অমানবিক ও পৈশাচিক এই নির্যাচতনের একটি ভিডিও চিত্র ভাইরাল হয়েছে।

স্বাস্থ্য

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

কোভিড-১৯ নিয়ে ইউটিউবের অনেক ভিডিও’র তথ্যই বিভ্রান্তিমূলক

ইন্টারনেটে যেকোনো তথ্য কিংবা ভিডিও জনপ্রিয় হওয়ার পেছনে রহস্যময় কোনো না কোনো কারণ থাকতে পারে, কিন্তু সঠিক তথ্য প্রদানের সাথে এর কোনো যোগসূত্র নেই বলে মনে করছেন গবেষকরা। বিএমজে গ্লোবাল হেলথ কর্তৃক সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, সার্স-কোভ-২ নিয়ে আলোচনা করা সর্বাধিক দেখা প্রতি চারটি ইউটিউব ভিডিওর মধ্যে একটিতে বিভ্রান্তিমূলক বা ভুল তথ্য রয়েছে।