বাংলাদেশকে পিটিএ চুক্তির প্রস্তাব দিয়েছে লেবানন

মধ্যপ্রাচ্যের দেশ লেবাননের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও বৃদ্ধি পেতে পারে। সম্প্রতি দেশটি বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরও সুদৃঢ় করতে অগ্রাধিকারভিত্তিক বাণিজ্য চুক্তি (পিটিএ) করতে আগ্রহ প্রকাশ করেছে।

এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শরিফা খান জানান, আমরা লেবাননের কাছ থেকে এ বিষয়ে একটি প্রস্তাব পেয়েছি। এটার বিভিন্ন দিক যাচাইয়ে আমরা তা শুল্ক বিভাগে পাঠিয়ে দিয়েছি।

লেবানন একটি ছোট দেশ, লেবাননের জনগণের ক্রয় ক্ষমতা অনেক বেশি এবং দেশটির সমাজ ব্যবস্থা স্বচ্ছল। তাছাড়া, লেবাননের বাজারে বাংলাদেশের পণ্যসামগ্রীর অনেক চাহিদা রয়েছে বলে বাসসকে জানান লেবাননে অবস্থানরত বাংলাদেশ রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার।

তিনি বলেন, বাংলাদেশ লেবাননের বাজারে যেসব পণ্য রপ্তানি করে তার বেশিরভাগই হলো তৈরি পোষাক, টেক্সটাইল, পাট, ব্যাটারি, কৃষি পণ্য এবং হিমায়িত খাদ্য। তবে লেবাননের বাজারে আরও যেসব পণ্য রপ্তানির সুযোগ রয়েছে তা হলো ফার্মাসিটিক্যাল, কেমিক্যাল, চামরা ও চামরা জাত পণ্য, ইলেকট্রনিক্স ক্যাবল, হালকা প্রকৌশল, কাগজ ও কাগজ পণ্য এবং প্লাস্টিক পণ্য। সুতরাং লেবাননের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির সুযোগ রয়েছে।

লেবাননের শুল্ক প্রশাসনের বরাতে জানা যায় দেশটিতে বাংলাদেশি পণ্য রপ্তানির পরিমান বার্ষিক ৪ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

 

টাইমস/এসআই

 

Share this news on: