রেস্টুরেন্টে সামাজিক দূরত্ব বজায় রাখতে অভিনব বাম্পার টেবিল

কোভিড-১৯ প্রতিরোধে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের একটি বিচ রেস্টুরেন্টে অভিনব টেবিল ব্যবহার শুরু করেছে কতৃপক্ষ, যা বাম্পার টেবিল হিসেবে ইতিমধ্যে পরিচিতি লাভ করেছে। এই টেবিলটির বৈশিষ্ট্য হলো ক্রেতাদের মধ্যকার দূরত্ব নিশ্চিত করতে এতে টিউব ও চাকার ব্যবহার করা হয়েছে।

সম্প্রতি মেরিল্যান্ডের ওশেন সিটিতে ‘ফিশ টেলস’ নামক একটি রেস্তোঁরাতে তথাকথিত এক ডজন “বাম্পার টেবিল” দেখা গেছে। স্ফীত টিউব বিশিষ্ট এই টেবিলগুলির ডিজাইন ও উৎপাদন করেছে বাল্টিমোর ভিত্তিক সংস্থা রেভুল্যুশন ইভেন্ট ডিজাইন ও প্রোডাকশন। তাদের মতে, এটি বাইরে খেতে যাওয়া লোকেদের মধ্যে খাওয়ার সময় এবং কথা বলার সময় সামাজিক দূরত্ব অনুশীলন করতে সহায়তা করবে।

বসার জন্য টেবিলটির মাঝখানে প্রায় ১ থেকে ২ মিটার লম্বা গর্ত বা ফাঁকা জায়গা রাখা হয়েছে। নিচে যুক্ত চাকার কারণে ব্যবহারকারীরা প্রয়োজনে কিছুটা হাঁটাহাটিও করতে পারবেন।

রেভুল্যুশন ইভেন্ট ডিজাইন ও প্রোডাকশনের সিইও ইরিন সেরম্যাক বলেন “আমরা একটি সৃজনশীল ও মজাদার উপায় নিয়ে ভাবছিলাম, যাতে করে সামাজিক অনুষ্ঠানগুলি আবারও আয়োজন করা সম্ভব হয়, পাশাপাশি সবাইকে সুরক্ষিত ও আইন অনুগত রাখাও সম্ভব হয়।”

ফিশ টেলসের মালিক শন হারমান জানান, তিনি ও তার স্ত্রী সেরম্যাকের সংস্থা থেকে ১০ টি বাম্পার টেবিল কিনেছেন। আরও ৪০ টি টেবিল অর্ডার করার পরিকল্পনা করছেন তিনি, যাতে তার গ্রাহকরা এই দুর্যোগের সময়েও তাদের খাবার উপভোগ করতে পারে এবং রেস্তোঁরাটিতে খাওয়ার সময় পরস্পর থেকে দূরত্ব বজায় রাখতে পারে।

টেবিলটিতে চাকা থাকার ফলে টেবিল থেকে না বেরিয়েই গ্রাহকেরা নিজেদের খাবার নিজেরাই সংগ্রহ করতে পারছেন। অনেক সময় তারা টেবিলটিতে করে পাশের জনের কাছে এগিয়ে গিয়েও কথা বলতে পারছেন অনায়াশে। তথ্যসূত্র: গালফ নিউজ

 

টাইমস/এনজে/জিএস

Share this news on: