ইইউ সীমান্ত খুললেও বন্ধই থাকছে বাংলাদেশিদের জন্য

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ভ্রমণ বন্ধ রাখার পর আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্বের দেশগুলোর সঙ্গে বুধবার থেকে সীমান্ত আবার খুলছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফলে চীন, ভুটান, ভারতসহ বিশ্বের ৫৪টি দেশের নাগরিকরা ইইউর শেনজেন জোনে প্রবেশ করতে পারবেন। তবে সেই তালিকায় নেই বাংলাদেশের নাম। অর্থাৎ পরবর্তী সিদ্ধান্তের আগে শেনজেন জোনে ঢুকতে পারবে না বাংলাদেশিরা।

ইইউর ২২ দেশ এবং এর বাইরের চারটি দেশ নিয়ে শেনজেন জোন গঠিত। ইইউর পাসপোর্ট ফ্রি জোন হিসেবে পরিচিত শেনজেন। এই এলাকার যেকোনো দেশের নাগরিক শেনজেনভুক্ত যেকোনো সদস্য দেশ সফর করতে পারেন। শেনজেন এলাকায় কোনো সীমান্ত নিয়ন্ত্রণ নেই।

ইইউ কমিশনের মুখপাত্র এরিক মেমার বলেছেন, কোন দেশের ভ্রমণকারীদের গ্রহণ করা নিরাপদ তা যাচাইয়ে ইউরোপীয় ইউনিয়নে একটি অভ্যন্তরীণ প্রক্রিয়া আছে। মূলত স্বাস্থ্যগত দিক বিবেচনায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, ইউরোপীয় কমিশন ১১ জুন ইইউ দেশগুলোর ভেতরের সীমান্ত ১৫ জুন থেকে খুলে দেয়ার সুপারিশ করেছিল। সেখানে সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় নিয়ে সদস্য রাষ্ট্রগুলো আগামী ১ জুলাই থেকে তৃতীয় দেশগুলোর (ইইউয়ের বাইরের) নাগরিকদের জন্য ধীরে ধীরে ও সীমিত পরিসরে সীমান্ত খুলে দেয়ার কথা বলা হয়েছে। এ ক্ষেত্রে ৫৪টি দেশের নাগরিকদের ইইউয়ের শেনজেন অঞ্চলের ২৬টি দেশে প্রবেশের অনুমতি দেয়ার তালিকা তৈরি করা হয়েছে।

ইইউর কর্মকর্তারা বলেন, প্রত্যেক দেশের মহামারি পরিস্থিতি, করোনাভাইরাসের বিরুদ্ধে নেয়া পদক্ষেপ, ভ্রমণের সময় সংক্রমণ নিয়ন্ত্রণের সক্ষমতা এবং ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করা হয়েছে কিনা; এসব বিষয় যাচাই করে এ তালিকা হালনাগাদ করা হবে।

উল্লেখ্য, করোনা মোকাবেলায় ইইউ তার সীমান্ত বিদেশিদের জন্য বন্ধ করে দিয়েছিল।

 

টাইমস/জিএস

Share this news on: