বিশ্বের প্রায় সব অঞ্চলেই বাড়ছে করোনার শক্তি

বিশ্বের সব অঞ্চলেই বাড়ছে করোনাভাইরাসের শক্তি। কোভিড-১৯ রোগী শনাক্তে প্রতিদিনই আগের দিনের রেকর্ড ভাঙছে। গত সপ্তাহে বিশ্বের প্রায় ৪০টি দেশে রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। বিগত সপ্তাহের তুলনায় এ সংখ্যা প্রায় দ্বিগুণ।

রয়টার্স শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, করোনা সংক্রমণের হার কেবল যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতেই বাড়ছে না। বরং অস্ট্রেলিয়া, স্পেন, ভিয়েতনাম, জাপান, হংকং, বলিভিয়া, সুদান, ইথিওপিয়া, বুলগেরিয়া, বেলজিয়াম, উজবেকিস্তান ও ইসরাইলে ব্যাপক হারেই বাড়ছে।

সংক্রমণ পুরোপুরি বন্ধ হওয়ার আগেই যেসব দেশ লকডাউন প্রত্যাহার করে নিয়েছিল, সেসব দেশে করোনাভাইরাসের দ্বিতীয় ধাক্কা মোকাবেলা করতে হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানাম গেব্রিয়াসেস বলেন, ‍“আমরা পুরনো স্বাভাবিক জীবনে ফিরে যাচ্ছি না। মহামারী ইতোমধ্যে আমাদের জীবনযাপনের ধরন পাল্টে দিয়েছে।”

তিনি আরও বলেন, “যেহেতু জীবন ও মৃত্যুর প্রশ্ন, তাই আপনারা কোথায় যাচ্ছেন, কী করছেন এবং কাদের সঙ্গে দেখা-সাক্ষাৎ করছেন, সেটি চিন্তাভাবনা করতে আমরা সবাইকে আহ্বান জানাচ্ছি।”

রয়টার্সের পরিসংখ্যানে দেখা গেছে, গত মাসে বেশ কয়েকটি দেশে করোনার সংক্রমণ অনেক বেড়েছে। এগুলোর মধ্যে সাতটি দেশে বাড়তে শুরু করেছে তিন সপ্তাহ আগে থেকেই। দুই সপ্তাহ আগে থেকে ১৩টি দেশে, ২০টি দেশে গত সপ্তাহ থেকে এবং চলতি সপ্তাহে ৩৭টি দেশে বাড়তে শুরু করেছে।

নিউইয়র্ক টাইমস বলছে, যুক্তরাষ্ট্রের ১৮টি রাজ্যে গত এক সপ্তাহে দৈনিক কোভিড-১৯ রোগী শনাক্ত বেড়েছে রেকর্ড পরিমাণে।

দ্বিতীয় দফা সংক্রমণের পর অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে ছয় সপ্তাহের আংশিক লকডাউন এবং মাস্ক পরার ওপর বাধ্যবাধকতা জারি করা হয়েছে। নতুন সংক্রমণ শুরু হওয়ায় মধ্যপ্রাচ্যের দেশ ওমান শনিবার থেকে দুই সপ্তাহের লকডাউন দিয়েছে।

ইউরোপের অন্যান্য দেশের নাগরিকরা স্পেনে ভ্রমণ শুরু করায় দেশটিতে দৈনিক সংক্রমণ আবার বেড়েছে। প্রথম দফায় স্পেনে ভয়ংকর তাণ্ডব চালিয়েছে করোনা।

দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে করোনাভাইরাস ভয়ংকর থাবা বসিয়েছে। যুক্তরাষ্ট্রের পর আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে দেশটি। আক্রান্তের সংখ্যা ২৪ লাখ ছুঁইছুঁই। মারা গেছে ৮৬ হাজারের বেশি মানুষ।

ভিয়েতনামে এপ্রিলের পর শনিবার থেকে কমিউনিটি সংক্রমণ শুরু হয়েছে। ফলে দেশটি আবারও করোনাবিধি আরোপ করেছে।

 

টাইমস/জিএস

Share this news on: