যুদ্ধবিরতিতে সম্মত আর্মেনিয়া-আজারবাইজান

বিরোধপূর্ণ নাগারনো-কারাবাখ অঞ্চলে সাময়িক যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। রাশিয়ার রাজধানী মস্কোতে ১০ ঘণ্টার বৈঠক শেষে এ চুক্তিতে সম্মত হয়েছে দেশ দু’টি।

স্থানীয় সময় শুক্রবার রাত ৩টার দিকে রুশ পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভ এই ঘোষণা দেন। তিনি জানান, দুই দেশ এখন 'স্বতন্ত্রভাবে' আলোচনা করবে। খবর বিবিসির

মস্কোতে হওয়া চুক্তি অনুযায়ী, শনিবার স্থানীয় সময় বেলা ১২টা থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধবিরতি শুরু হবে। সুযোগ মিলবে বন্দি বিনিময় এবং মৃতদেহ উদ্ধারের।

নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়েছে। গত কয়েকদিনের সংঘাতে ৩ শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন হাজার হাজার মানুষ।

রাশিয়ার রাজধানীতে আলোচনা শুরুর পরও শুক্রবার দুই পক্ষের মধ্যে তুমুল লড়াই হয়েছে বলে জানিয়েছে আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুরু থেকে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে অস্ত্রবিরতির আহ্বান জানানো হলে দুই পক্ষই তা প্রত্যাখ্যান করে আসছিল।

নাগারনো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের বলে স্বীকৃত হলেও এটি পরিচালনা করে আর্মেনীয়রা।

এক সময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত থাকা দেশ দুইটি সাম্প্রতিক সহিংসতার জন্য একে অপরকে দায়ী করে আসছিল। গত কয়েক দশকের মধ্যে এটিই দুই দেশের মধ্যে হওয়া সবচেয়ে রক্তক্ষয়ী সংঘাত।

১৯৮৮ থেকে ১৯৯৪ পর্যন্ত এই নাগারনো-কারাবাখ অঞ্চলের দখলকে কেন্দ্র করে যুদ্ধে জড়িয়েছিল আজারবাইজান ও আর্মেনিয়া। তবে শেষপর্যন্ত যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেওয়া হলেও বিরোধের সমাধান হয়নি কখনও।

আর্মেনিয়াতে রাশিয়ার একটি সেনা ঘাঁটি রয়েছে এবং দুই দেশই কালেক্টিভ সিকিউরিটি ট্রিটি অর্গানাইজেশনের (সিএসটিও) সদস্য। তবে আজারবাইজানের সঙ্গেও মস্কোর সম্পর্ক ভালো।

 

টাইমস/এইচইউ

Share this news on: