আফগান-তালেবান বিরোধে মার্কিন সমঝোতা ব্যর্থ

আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের সঙ্গে আমেরিকার সমঝোতা প্রচেষ্টা আবারও ব্যর্থ হয়েছে। মার্কিন প্রশাসনের আফগানবিষয়ক বিশেষ দূত জালমাই খালিলজাদ সমঝোতার কেন্দ্রে থাকলেও তালেবান ছাড় দিতে নারাজ। যে কারণে আবারও খালি হাতেই ফিরতে বাধ্য হলো যুক্তরাষ্ট্র।

আফগান সরকার ও তালেবানের মধ্যকার চলমান বিরোধ মীমাংসা নিয়ে কাতারের রাজধানী দোহায় উভয় পক্ষের প্রতিনিধিদের নিয়ে আলোচনার আয়োজন করে যুক্তরাষ্ট্র। মার্কিন মধ্যস্থতাকারী খালিলজাদ দুপক্ষের সঙ্গে কথা বলতে কাতারে পৌছলেও তালেবান তাতে রাজি হননি।

এতে করে যুক্তরাষ্ট্রের সমঝোতা প্রচেষ্টা মুখ থুবড়ে পড়েছে। যুদ্ধ ও সংঘর্ষ বন্ধ করতে আফগান বাহিনী কৌশলে যুক্তরাষ্ট্রকে ব্যবহার করে তালেবানকে নিয়ন্ত্রণে নিতে চাইছে। কিন্তু তালেবান আফগান সরকারের এসব তৎপরতার ঠিক উল্টো পথে হাটছে।

আরব টাইমসের খবরে বলা হয়েছে, দোহায় ব্যর্থ হয়ে মার্কিন প্রতিনিধি খালিলজাদ অঘোষিত সফরে পাকিস্তানের রাওয়ালপিন্ডি গেছেন। সেখানে তিনি পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন।

আরব টাইমস আরও জানিয়েছে, আফগান সরকারের বিরুদ্ধে তালেবানের সশস্ত্র আন্দোলনের অনেক খবরই পাক সেনাবাহিনীর কাছে রয়েছে। যে কারণে রাওয়ালপিন্ডি সফর করছেন খালিলজাদ। তবে দিনশেষে তালেবান আদৌ সমঝোতা মানবে কি না তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

 

টাইমস/এসএন

Share this news on: