ইরান-যুক্তরাষ্ট্রকে যুদ্ধে নামাতে ফাঁদ পেতেছে ইসরাইল

ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ লাগাতে ইরাকে মার্কিন বাহিনীর ওপর হামলার ঘটনাকে ইসরাইলি ষড়যন্ত্র বলে দাবি করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। তিনি বলেছেন, ডোনাল্ড ট্রাম্পকে ইসরাইলি ষড়যন্ত্রের ফাঁদ থেকে সতর্ক থাকতে হবে। ইসরাইল ইরান ও যুক্তরাষ্ট্রকে যুদ্ধে নামিয়ে দিতে নানা ষড়যন্ত্র শুরু করেছে।

শনিবার (২ জানুয়ারি) ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলেইমানি হত্যার ঘটনায় শোক বর্ষপূর্তিতে এমন মন্তব্য করেন জাভেদ জারিফ।

যুক্তরাজ্যভিত্তিক বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইরাকে মার্কিন স্থাপনায় ইরান-সমর্থিত মিলিশিয়ারা নিয়মিত হামলা চালিয়ে আসছে বলে অভিযোগ করে আসছে ওয়াশিংটন। তবে এসব হামলার জন্য এখন পর্যন্ত কোনো গোষ্ঠী দায় স্বীকার করেনি।

এসব হামলার প্রসঙ্গে জাভেদ জারিফ বলেন, ইরাক থেকে পাওয়া নতুন গোয়েন্দা তথ্য বলছে, ইসরাইলি এজেন্ট ও মদদপুষ্ট উসকানিদাতারা আমেরিকানদের বিরুদ্ধে হামলার ষড়যন্ত্র করেছে। এই হামলার মধ্য দিয়ে তারা ইরানের বিরুদ্ধে ট্রাম্প প্রশাসনের কান ভারি করতে চায়।

জারিফ বলেছেন, ট্রাম্পকে ইসরাইলি ষড়যন্ত্রের ব্যাপারে সাবধান থাকতে হবে। যেকোনো রকমের হামলার পরিণতি অবশ্যই খারাপ ফল বয়ে আনবে।

এদিকে জাভেদ জারিফের এ মন্তব্যের প্রতিক্রিয়ায় ইসরাইলি মন্ত্রী ইউভাল স্ট্যানিতজ বলেছেন, ইরাকে হামলার ঘটনায় ইসরাইলকে যেভাবে জড়ানো হয়েছে বা ইসরাইলের বিরুদ্ধে যে অভিযোগ তোলা হয়েছে তা ভিত্তিহীন। ইরান বিদ্বেষপ্রসূত এসব ভিত্তিহীন অভিযোগ করছে।

 

টাইমস/এসএন

Share this news on: