জামাল খাশোগি হত্যায় ফেঁসে যাচ্ছেন সৌদি যুবরাজ

বিশ্বব্যাপী আলোচিত ২০১৮ সালে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের একটি প্রতিবেদন প্রকাশ করতে যাচ্ছে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ। প্রতিবেদনে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে খাশোগি হত্যাকাণ্ডের নির্দেশদাতা হিসেবে উপস্থাপন করা হতে পারে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) তদন্তের সঙ্গে জড়িত চার কর্মকর্তার বরাত দিয়ে এমনই তথ্য দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সিআইএ’র প্রতিবেদনে দাবি করা হয়েছে, খাশোগিকে হত্যার পরিকল্পনা ও নির্দেশ দিয়েছেন খোদ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

এ প্রসঙ্গে গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাংবাদিকদের জানান, তিনি সিআইএ’র প্রতিবেদনটি দেখেছেন। বিষয়টি নিয়ে তিনি শিগগির যুবরাজ সালমানের বাবা সৌদি বাদশাহ সালমানের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় থাকাকালীন চার বছরে সৌদি যুবরাজ সবচেয়ে বেশি সুবিধা নিয়েছেন। এমবিএস খ্যাত এই সৌদি যুবরাজ পেয়েছিলেন সর্বোচ্চ স্বাধীনতা। তবে বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই চাপে পড়েছেন সৌদি যুবরাজ।

বুধবার হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি গণমাধ্যমকে বলেছেন, খাশোগি হত্যার তদন্ত প্রতিবেদন শিগগিরই প্রকাশিত হবে। প্রেসিডেন্ট বাইডেন এ বিষয়ে কেবল সৌদি বাদশাহ’র সঙ্গেই কথা বলবেন।

প্রসঙ্গত, ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে যাওয়ার পরই নিখোঁজ হন ওয়াশিংটন পোস্টের কলামিস্ট সৌদি সাংবাদিক জামাল খাশোগি। সৌদি রাজবংশের ক্ষমতাধরদের কড়া সমালোচনার জন্য আলোচিত ছিলেন তিনি।

 

টাইমস/এসএন

Share this news on: