• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

ভারতে তীব্র হচ্ছে পানি সংকট

ভারতে তীব্র হচ্ছে পানি সংকট

আন্তর্জাতিক ডেস্ক১৬ মে ২০১৯, ০৫:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

এখনো হয়তো ক্ষুধা-দারিদ্র্য পৃথিবীর বড় একটা সমস্যা। কিন্তু এর থেকেও মারাত্মক সমস্যা হলো তৃষ্ণা নিবারণ। পৃথিবীর মোট চার ভাগের তিন ভাগ পানি হলেও সুপেয় পানির আধার দিন দিন সঙ্কুচিত হচ্ছে। সেইসঙ্গে পানি নিয়ে অদূর ভবিষ্যতে পৃথিবী যে মহা সংকটে পড়তে যাচ্ছে সে আশঙ্কা জোরালো হচ্ছে দিন দিন। কেবলই কি খাবার পানি? না, নিত্য ব্যবহারের জন্য সাধারণ মিঠা পানির সংকটও বাড়ছে।

ভারতের রাজধানী নয়াদিল্লি। এটি পৃথিবীর ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে অন্যতম। হাজারো সমস্যার মধ্যে পানি এখানকার প্রধান সমস্যা। দক্ষিণ দিল্লির ভাসন্ত কুনি বস্তি। শহরের সবচেয়ে বড় এ বস্তিতে প্রান্তিক লোকেদের বাস। সেখানকার পানির চিত্রটি যদি তুলে ধরা হয় তবে তা এক কথায় ভয়ংকর। বস্তির বসতির সামনে খালি জায়গায় সারি সারি প্লাস্টিকের ড্রাম পড়ে আছে। শুষ্ক ময়লাযুক্ত জায়গায় রাখা এ ড্রামগুলোর অপেক্ষা সরকারি পানিবাহী ট্যাঙ্কারের জন্য। ১০ দিন পর এমন অপেক্ষা। কেননা এখানকার বাসিন্দারা গত ১০ দিন আগে সর্বশেষ এভাবে পানি সংগ্রহ করেছিল। অনেক পরিবার আছে যাদের ড্রামগুলো ক’দিন আগেই খালি হয়ে গেছে। তারা এখন খুবই পিপাসার্ত। এমনকী অপরিচ্ছন্নও।

বস্তিবাসীদের পানি সংগ্রহকাজে তদারকি করেন ফাতিমা বিবি (৩০)। তার মতে, এই পানি দিয়েই সব কিছু করতে হয়। খাওয়া, রান্না, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং কাপড়-চোপড় ধোয়ার কাজ। এভাবে বেঁচে থাকা সত্যিই কঠিন।

এখান থেকে শহরের অভিজাত শপিং মলের দূরত্ব ১০ মিনিটের পথ। যেখানে আপনি ১ হাজার রুপিতে এক জোড়া জুতা পাবেন। কিন্তু এখানকার লোকেরা লোহার সঙ্গে শক্ত বস্তুযুক্ত জুতা পরে। ৪০ ডিগ্রি তাপমাত্রায় লোকগুলোর ভেতর থেকে বাষ্প বের হয় যেন।

কম্পাউন্ডে পানির ট্যাঙ্কার আসা মাত্রই চারপাশে শোরগোল পড়ে যায়। ভিড়ভাট্টা ঠেলে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ছুটে আসে সেটির কাছে। তারা ট্যাঙ্কারের সবুজ পাইপ নিয়ে ড্রাম্পগুলো ভরতে শুরু করে। এখানে প্রত্যেক পরিবারকে ৬০০ লিটার করে পানি দেয়া হয়। যা দিয়ে আসলে পরবর্তী রেশন পর্যন্ত বেঁচে থাকা অসম্ভব।

ভারত সরকার পরিচালিত নীতি আয়োগের এক প্রতিবেদন অনুযায়ী, দেশটি পানি সংকট ইতিহাসের সবচেয়ে কঠিন সময় পার করছে। এখানে অন্তত ৬০ কোটি মানুষ ভয়ানক পানি সংকটের মধ্যে দিন গুজরান করছেন। অপর্যাপ্ত পানি কিংবা দূষিত পানির ফলে প্রতি বছর গড়ে ২ লাখ ভারতীয় প্রাণ হারায়।

২০২০ সাল নাগাদ ভারতের প্রধান ২১টি শহরের ভূগর্ভস্থ পানি নাগালের বাইরে চলে যাবে। যেহেতু ভারত ১৩০ কোটি মানুষকে সঙ্গে নিয়ে উন্নতির দিকে যাচ্ছে সে কারণে এই লোকগুলোই খুব খারাপভাবে পানি সংকট মোকাবিলা করবে।

ভারতের পানি ও স্যানিটেশন নিয়ে কাজ করে ফোর্স নামের একটি বেসরকারি সংস্থা। এটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জয়তি শর্মা বলেন, চাহিদার তুলনায় অনেক কম পানি পেয়ে থাকে এমন ভারতীয়র সংখ্যা অনেক। এটা আসলেই দূর্ভাগ্যজনক যে, তারা বাস্তবিকভাবে কতটা দুর্ভোগের শিকার তা লোকগুলো দেখে না। তার মতে জলবায়ুর পরিবর্তনের কারণে ভারতের মতো শুষ্ক দেশগুলো ‍শুকিয়ে যায়। তার আশঙ্কা অদূর ভবিষ্যতে পানিই হয়ে দাঁড়াবে বৈশ্বিক সমস্যা।

সহজভাবে বলতে গেলে ভারতের পানি সংকটের প্রধান কারণ জলাধারগুলো শুকিয়ে যাওয়া এবং ভূগর্ভস্থ পানির নির্ভরতা। দীর্ঘদিন ধরে এর বিকল্প কি হতে পারে তা ভাবা হয়নি।

জলবায়ু বিষয়ক পত্রিকা থার্ড পোল’র দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পাদক জয়দেব গুপ্তার মতে, ভারত পৃথিবীর সবচেয়ে বেশি ভূগর্ভস্থ পানি ব্যবহারকারী দেশ। যা অত্যন্ত ভয়ানক। এটি দেশকে সংকটের দিকে ঠেলে দিচ্ছে।

যেহেতু ভারতে নগরায়নের হারটা অনেক বেশি, লাখ লাখ লোক প্রতিবছর নগরমুখী হচ্ছে- সে কারণে পানির চাহিদাও বাড়ছে। এ কারণে শহরকেও পানির বিকল্প সংস্থান এবং ভবিষ্যতের বিষয়টি ভাবতে হবে। যেটা শত কিলোমিটার দূর থেকে পাম্পের সাহায্যেও হতে পারে।

সমীক্ষা বলছে- দিল্লি, হায়দ্রাবাদ, বেঙ্গালুরুসহ অনেক শহর অচিরেই ভূগর্ভস্থ পানি শূন্য হয়ে যাবে। এতে প্রত্যক্ষ ভুক্তভোগী হবে অন্তত ১০ কোটি মানুষ।

ভারত একটি কৃষিপ্রধান দেশ। দেশটির ৮০ ভাগ পানিই কৃষিতে ব্যবহার হয়। যার মধ্যে ধান এবং আখ ক্ষেতের সেচ কাজে ব্যবহৃত হয় সিংহ ভাগ পানি।

 

টাইমস/এমএস

 

 

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ তৈরি করুন: আন্তর্জাতিক সম্প্রদায়কে পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে গিয়ে অনুকূল পরিবেশ নিশ্চিত করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়কে বলব তারা যেন মিয়ানমারে যায়। এজন্য একটি কমিশন গঠন করা যেতে পারে। কমিশন, জাতিসংঘের শরণার্থী সংস্থা এবং অন্যান্য সবার এখন কাজ হচ্ছে মিয়ানমার যাওয়া। সেখানে গিয়ে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য অনুকূল পরিবেশ নিশ্চিত করা। আমাদের এখানে তাদের আর কাজ নেই।

নারী ও শিশু নির্যাতন ঠেকাতে তারেকের নির্দেশে বিএনপির নতুন সংগঠন

নারী ও শিশু নির্যাতন ঠেকাতে তারেকের নির্দেশে বিএনপির নতুন সংগঠন

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ গঠন করা হয়েছে। শুক্রবার স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান ও কেন্দ্রীয় নেতা নিপুণ রায় চৌধুরীর নেতৃত্বে ৬৬ সদস্যের গঠিত কমিটি ঘোষণা করা হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়।

কেমন জীবনযাপন করছেন মিয়ানমারের মুসলিমরা

কেমন জীবনযাপন করছেন মিয়ানমারের মুসলিমরা

মিয়ানমার মূলত সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধদের দেশ। তবে সেখানে মুসলিম, হিন্দু, খ্রিষ্টানদের সংখ্যাও কম নয়। দেশটিতে প্রায়ই সংখ্যালঘু ও ধর্মীয় সহিংসতার ঘটনা ঘটে থাকে। দেশটি রাখাইন প্রদেশে মুসলিম রোহিঙ্গাদের খবর কম-বেশি সবাই জানে। দেশটির অন্যান্য অঞ্চলে বা শহরে মুসলিমরা কেমন আছেন? বৃহস্পতিবার এ নিয়ে একটি তথ্যচিত্র করেছে বিবিসি অনলাইন। প্রতিবেদনটিতে ইয়াঙ্গুন শহরের তিনজন মুসলিম বিবিসির সংবাদদাতা নিক বিকের কাছে বর্ণনা করেছেন মুসলিম হওয়াতে তাদের কি পরিমাণ ভয়াবহ সমস্যার মুখোমুখি হতে হচ্ছে।

জাতীয়

রাঙামাটিতে সেনা টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত

রাঙামাটিতে সেনা টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ সন্ত্রাসী নিহত

রাঙামাটিতে সেনাবাহিনীর টহলের সময় ‘বন্দুকযুদ্ধে’ ইউপিডিএফ প্রসীতপন্থী দলের শীর্ষ সন্ত্রাসী সুমন চাকমা নিহত হয়েছেন। নিহত সুমন নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যার অন্যতম আসামি।

জাতীয়

রংপুরে প্রসূতির জরায়ুতে সুই রেখেই সেলাই

রংপুরে প্রসূতির জরায়ুতে সুই রেখেই সেলাই

রংপুর শহরের আদর্শ পাড়া এলাকার অটোরিকশা চালক তানজিদ হোসেনের স্ত্রী আফরোজা বেগমকে প্রসববেদনা নিয়ে ভর্তি করা হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে। মঙ্গলবার সন্ধ্যায় নরমাল ডেলিভারির সময় কষ্ট হলে পায়খানা ও প্রস্রাবের রাস্তা কেটে নবজাতককে বের করা হয়। পরে অতিরিক্ত রক্তক্ষরণ হলে চিকিৎসক ছাড়াই নার্স ও আয়া সুই রেখে সেলাই করে দেন।

বিজ্ঞান ও প্রযুক্তি

বিশ্বে ঝুঁকি বাড়াচ্ছে কিলার রোবট

বিশ্বে ঝুঁকি বাড়াচ্ছে কিলার রোবট

রোবটকে আমরা মানুষের সাহায্যকারী বা কাজের চাপ কমানোর যন্ত্র হিসেবেই মনে করি। কিন্তু বর্তমানে সারা বিশ্বের আতঙ্কের কারণ হয়ে দাঁড়াচ্ছে কিলার রোবট। যার কাজ হবে স্বয়ংক্রিয়ভাবে মানুষ খুন করা। অ্যামাজন, মাইক্রোসফট ও ইনটেলের মতো বিখ্যাত টেক কোম্পানি এসব কিলার রোবট তৈরি করছে। বিভিন্ন দেশের সামরিক বাহিনী যুদ্ধক্ষেত্রে এসব রোবট ব্যবহার করতে চায়।

বিনোদন

পূর্ণাঙ্গ ভূত হয়ে খুনিদের খুঁজছেন জয়া!

পূর্ণাঙ্গ ভূত হয়ে খুনিদের খুঁজছেন জয়া!

দুই বাংলার জনপ্রিয় নায়িকা জয়া আহসান। একের পর এক দর্শকনন্দিত ছবিগুলোর নায়িকা হয়ে বাংলাদেশ-কলকাতায় সমানভাবে পরিচিতি পেয়েছেন তিনি। কিছুদিন আগে বাংলাদেশে মুক্তি পেয়েছে তার সিনেমা 'দেবী'। হ‌ুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নির্মিত এই সিনেমায় জয়াকে দেখা গিয়েছিলে আধা-ভৌতিক এক চরিত্রে। যেখানে পুরোপুরি ভূত রূপ ধারণ করতে পারেননি তিনি।

বিনোদন

অল্পের জন্য রক্ষা পেলেন  এষা

অল্পের জন্য রক্ষা পেলেন এষা

বলিউড অভিনেত্রী এষা গুপ্তা। এবার সড়কে অল্পের জন্য রক্ষা পেলেন তিনি। দুর্ঘটনায় আহত হলেও খারাপ কিছু হয়নি এই অভিনেত্রীর। পরে আহত অবস্থায় মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে ভর্তি করা হয় তাকে। সেখানে নায়িকাকে প্রাথমিক চিকিৎসা দেয়ার পর কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, এষা ভালো আছেন। অল্পের জন্য বেঁচে গেলেন।

বিনোদন

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

বিয়ের পরই রিয়ার সেক্স বাণিজ্য!

অন স্ক্রিন কিংবা অফ স্ক্রিন, কোথাও চমক দিতে ভোলেন না রিয়া সেন। তবে বেশ কিছুদিন ধরে চমক দেয়া’তো দূরের কথা, হারিয়েই গেলেন তিনি। বহুদিন ক্যামেরার সামনেই দেখা যায়নি তাকে।