• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

ভারতে তীব্র হচ্ছে পানি সংকট

ভারতে তীব্র হচ্ছে পানি সংকট

আন্তর্জাতিক ডেস্ক১৬ মে ২০১৯, ০৫:২৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

এখনো হয়তো ক্ষুধা-দারিদ্র্য পৃথিবীর বড় একটা সমস্যা। কিন্তু এর থেকেও মারাত্মক সমস্যা হলো তৃষ্ণা নিবারণ। পৃথিবীর মোট চার ভাগের তিন ভাগ পানি হলেও সুপেয় পানির আধার দিন দিন সঙ্কুচিত হচ্ছে। সেইসঙ্গে পানি নিয়ে অদূর ভবিষ্যতে পৃথিবী যে মহা সংকটে পড়তে যাচ্ছে সে আশঙ্কা জোরালো হচ্ছে দিন দিন। কেবলই কি খাবার পানি? না, নিত্য ব্যবহারের জন্য সাধারণ মিঠা পানির সংকটও বাড়ছে।

ভারতের রাজধানী নয়াদিল্লি। এটি পৃথিবীর ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে অন্যতম। হাজারো সমস্যার মধ্যে পানি এখানকার প্রধান সমস্যা। দক্ষিণ দিল্লির ভাসন্ত কুনি বস্তি। শহরের সবচেয়ে বড় এ বস্তিতে প্রান্তিক লোকেদের বাস। সেখানকার পানির চিত্রটি যদি তুলে ধরা হয় তবে তা এক কথায় ভয়ংকর। বস্তির বসতির সামনে খালি জায়গায় সারি সারি প্লাস্টিকের ড্রাম পড়ে আছে। শুষ্ক ময়লাযুক্ত জায়গায় রাখা এ ড্রামগুলোর অপেক্ষা সরকারি পানিবাহী ট্যাঙ্কারের জন্য। ১০ দিন পর এমন অপেক্ষা। কেননা এখানকার বাসিন্দারা গত ১০ দিন আগে সর্বশেষ এভাবে পানি সংগ্রহ করেছিল। অনেক পরিবার আছে যাদের ড্রামগুলো ক’দিন আগেই খালি হয়ে গেছে। তারা এখন খুবই পিপাসার্ত। এমনকী অপরিচ্ছন্নও।

বস্তিবাসীদের পানি সংগ্রহকাজে তদারকি করেন ফাতিমা বিবি (৩০)। তার মতে, এই পানি দিয়েই সব কিছু করতে হয়। খাওয়া, রান্না, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং কাপড়-চোপড় ধোয়ার কাজ। এভাবে বেঁচে থাকা সত্যিই কঠিন।

এখান থেকে শহরের অভিজাত শপিং মলের দূরত্ব ১০ মিনিটের পথ। যেখানে আপনি ১ হাজার রুপিতে এক জোড়া জুতা পাবেন। কিন্তু এখানকার লোকেরা লোহার সঙ্গে শক্ত বস্তুযুক্ত জুতা পরে। ৪০ ডিগ্রি তাপমাত্রায় লোকগুলোর ভেতর থেকে বাষ্প বের হয় যেন।

কম্পাউন্ডে পানির ট্যাঙ্কার আসা মাত্রই চারপাশে শোরগোল পড়ে যায়। ভিড়ভাট্টা ঠেলে বিভিন্ন বয়সী নারী-পুরুষ ছুটে আসে সেটির কাছে। তারা ট্যাঙ্কারের সবুজ পাইপ নিয়ে ড্রাম্পগুলো ভরতে শুরু করে। এখানে প্রত্যেক পরিবারকে ৬০০ লিটার করে পানি দেয়া হয়। যা দিয়ে আসলে পরবর্তী রেশন পর্যন্ত বেঁচে থাকা অসম্ভব।

ভারত সরকার পরিচালিত নীতি আয়োগের এক প্রতিবেদন অনুযায়ী, দেশটি পানি সংকট ইতিহাসের সবচেয়ে কঠিন সময় পার করছে। এখানে অন্তত ৬০ কোটি মানুষ ভয়ানক পানি সংকটের মধ্যে দিন গুজরান করছেন। অপর্যাপ্ত পানি কিংবা দূষিত পানির ফলে প্রতি বছর গড়ে ২ লাখ ভারতীয় প্রাণ হারায়।

২০২০ সাল নাগাদ ভারতের প্রধান ২১টি শহরের ভূগর্ভস্থ পানি নাগালের বাইরে চলে যাবে। যেহেতু ভারত ১৩০ কোটি মানুষকে সঙ্গে নিয়ে উন্নতির দিকে যাচ্ছে সে কারণে এই লোকগুলোই খুব খারাপভাবে পানি সংকট মোকাবিলা করবে।

ভারতের পানি ও স্যানিটেশন নিয়ে কাজ করে ফোর্স নামের একটি বেসরকারি সংস্থা। এটির প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জয়তি শর্মা বলেন, চাহিদার তুলনায় অনেক কম পানি পেয়ে থাকে এমন ভারতীয়র সংখ্যা অনেক। এটা আসলেই দূর্ভাগ্যজনক যে, তারা বাস্তবিকভাবে কতটা দুর্ভোগের শিকার তা লোকগুলো দেখে না। তার মতে জলবায়ুর পরিবর্তনের কারণে ভারতের মতো শুষ্ক দেশগুলো ‍শুকিয়ে যায়। তার আশঙ্কা অদূর ভবিষ্যতে পানিই হয়ে দাঁড়াবে বৈশ্বিক সমস্যা।

সহজভাবে বলতে গেলে ভারতের পানি সংকটের প্রধান কারণ জলাধারগুলো শুকিয়ে যাওয়া এবং ভূগর্ভস্থ পানির নির্ভরতা। দীর্ঘদিন ধরে এর বিকল্প কি হতে পারে তা ভাবা হয়নি।

জলবায়ু বিষয়ক পত্রিকা থার্ড পোল’র দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পাদক জয়দেব গুপ্তার মতে, ভারত পৃথিবীর সবচেয়ে বেশি ভূগর্ভস্থ পানি ব্যবহারকারী দেশ। যা অত্যন্ত ভয়ানক। এটি দেশকে সংকটের দিকে ঠেলে দিচ্ছে।

যেহেতু ভারতে নগরায়নের হারটা অনেক বেশি, লাখ লাখ লোক প্রতিবছর নগরমুখী হচ্ছে- সে কারণে পানির চাহিদাও বাড়ছে। এ কারণে শহরকেও পানির বিকল্প সংস্থান এবং ভবিষ্যতের বিষয়টি ভাবতে হবে। যেটা শত কিলোমিটার দূর থেকে পাম্পের সাহায্যেও হতে পারে।

সমীক্ষা বলছে- দিল্লি, হায়দ্রাবাদ, বেঙ্গালুরুসহ অনেক শহর অচিরেই ভূগর্ভস্থ পানি শূন্য হয়ে যাবে। এতে প্রত্যক্ষ ভুক্তভোগী হবে অন্তত ১০ কোটি মানুষ।

ভারত একটি কৃষিপ্রধান দেশ। দেশটির ৮০ ভাগ পানিই কৃষিতে ব্যবহার হয়। যার মধ্যে ধান এবং আখ ক্ষেতের সেচ কাজে ব্যবহৃত হয় সিংহ ভাগ পানি।

 

টাইমস/এমএস

 

 

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় ফেনীর সোনাগাজীর সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করেছেন ঢাকা সাইবার ট্রাইব্যুনাল। সোমবার ট্রাইবুনালের বিচারপতি এএসএইচ শামস জগলুল হোসেন এই পরওয়ানা জারি করেন। এছাড়া আগামী ১৭ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

ঢাকার মালিবাগে পুলিশের একটি গাড়ির কাছে বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করেছে ‘কথিত’ ইসলামিক স্টেট বা আইএস। রোববার রাতের ওই বিস্ফোরণে একজন নারী পুলিশ কর্মকর্তা ও একজন রিকশাচালক আহত হয়েছেন।

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু শপথ গ্রহণ করেছেন। সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে তাকে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

জাতীয়

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’   

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’  

‘দারিদ্রের শীর্ষে কেন কুড়িগ্রাম’ শীর্ষক রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন ‘গণকমিটির’ উদ্যোগে একটি মানববন্ধন হয়। সোমবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কুড়িগ্রাম জেলার বাসিন্দা ছাড়াও রাষ্ট্রচিন্তা, মৌলিক বাংলাসহ বেশ কিছু সংগঠন এতে সংহতি জানায়।

আন্তর্জাতিক

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রাখাইন রাজ্যে ২০১৭ সালে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনায় সাজাপ্রাপ্ত সাত সেনা সদস্যকে আগাম মুক্তি দিয়েছে মিয়ানমার। ১০ বছরের সাজা হলেও কারাবন্দি হওয়ার এক বছরেরও কম সময়ের মাথায় গোপনে তাদেরকে মুক্তি দেওয়া হয়। সোমবার (২৭ মে) দুই কারা কর্মকর্তা, দুই সাবেক কারাবন্দি ও এক সেনা সদস্যকে উদ্ধৃত করে খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জাতীয়

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

যশোরের শার্শায় নিজ বাড়ি থেকে মা-মেয়ে ও ছেলের লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে উপজেলার কায়বা ইউনিয়নের চালিতাবাড়ীয়া দীঘা গ্রাম থেকে এই তিনজনের লাশ উদ্ধার করা হয়। নিহতরা হলেন, ওই গ্রামের চা দোকানি ইব্রাহিমের স্ত্রী হামিদা খাতুন (৩৫), তার মেয়ে শরিফা খাতুন (১২) ও ছেলে সোহান হোসেন (৫)। জানা যায়, রোববার শাশুড়ির সঙ্গে ঝগড়া হয় হামিদা খাতুনের।

জাতীয়

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদায় দায়িত্ব পালন করা ১১ জন কর্মকর্তা পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন। রোববার রাতে তাদের পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। পদোন্নতির পর এক আদেশে সচিবদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এরপর অপর একটি আদেশে তাদের আগের স্থানেই সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

জাতীয়

বড়লেখায় নারী আইনজীবী খুন

বড়লেখায় নারী আইনজীবী খুন

মৌলভীবাজারের বড়লেখায় এক নারী আইনজীবীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত আবিদা সুলতানা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির মাধবগুল গ্রামের মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে। তিনি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন। রোববার রাত আড়াইটার দিকে মাধবগুল গ্রামের বাবার বাড়ি থেকে পুলিশ তার লাশ উদ্ধার করেছে। ঘটনার পর থেকে আবিদার পৈতৃক বাড়িতে থাকা ভাড়াটিয়া তানভীর আহমদ (৩০) পলাতক রয়েছে বলে জানা গেছে।

উক্তি প্রতিদিন

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মাইকেলেঞ্জেলো ১৪৭৫ সালের ৬ মার্চ ইতালির ক্যাপ্রিসির আরেজ্জোতে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দ্য লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। তিনি ছিলেন রেনেসাঁস যুগের ভাস্কর, চিত্রকর, স্থপতি ও কবি। জীবদ্দশাতেই তাকে শ্রেষ্ঠ শিল্পী হিসেবে বিবেচনা করা হতো। তখন তাকে ‘দ্য ডিভাইন ওয়ান’ নামে ডাকা হতো। ইতিহাসেও তিনি সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের একজন হিসেবে স্বীকৃত।