যেসব কারণে পুরুষরা সম্পর্কে জড়াতে চান না

ভালোবাসা নাকি অনেক সময় নিজের অজান্তেই উঁকি দেয়। দু’টি মন বাঁধা পরে এক সুতোয়। তবে অনেক পুরুষই সম্পর্কে জড়াতে চান না।

এদের মধ্যে যারা বিবাহিত, তারা মনে করেন ‘একাই ভালো ছিলাম’। আবার যারা নিঃসঙ্গ জীবন কাটাচ্ছেন, তারা প্রতিনিয়ত একজন মনের মতো সঙ্গীর খোঁজ করে চলেছেন।

আবার অনেকেই মনে করেন, একা থাকার নাকি আলাদা এক আনন্দ রয়েছে। কারণ, একা থাকলে কাউকে জবাবদিহি করতে হয় না, নিজের ইচ্ছে মতো যখন যা খুশি করা যায়।

ইভলিউশনারি সাইকোলজিক্যাল সায়েন্স নামে মার্কিন পত্রিকায় পুরুষদের মধ্যে এই একাকীত্ব বা নিঃসঙ্গতা নিয়ে একটি গবেষণা প্রকাশ পায়।

এই গবেষণার সঙ্গে যুক্ত মার্কিন মনোবিজ্ঞানী অধ্যাপক লিসা ফায়ারস্টোন জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে ২০ হাজারেরও বেশি ‘সিঙ্গেল’ পুরুষের ওপর সমীক্ষা চালান তারা। তাদের সংগৃহীত মতামতগুলো ৪৩ ভাগে ভাগ করা হয়েছে। এসব মতামত বিশ্লেষণ করে পুরুষদের ‘সিঙ্গেল’ থাকার ছয়টি কারণ জানতে পারেন মনোবিজ্ঞানীরা।

চলুন জেনে নেয়া যাক যেসব কারণে পুরুষরা কোনো সম্পর্কে জড়াতে চান না-

আত্মবিশ্বাস
সমীক্ষায় জানা গেছে, ছেলেদের সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে মূলত আত্মবিশ্বাসের অভাব বড় বাধা হয়ে দাঁড়ায়। তাই তারা একা থাকতে চায়।

সম্পর্ক নিয়ে চিন্তা
অনেকে বলেছেন, সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে তারা খুব বেশি মাথা ঘামাতে চান না। আর এ থেকেই সম্পর্ক থেকে দূরে থাকার সিদ্ধান্ত নেন ছেলেরা।

ইচ্ছে
অনেকে বলেছেন, সম্পর্ক গড়তে তাদের কোনো রকম ইচ্ছেই নেই। তবে এই সংখ্যাটা নেহাত কম।

হীনমন্যতা
সমীক্ষায় ৬৬০ জনেরও বেশি অংশগ্রহণকারীর উত্তর ছিল- তারা দেখতে ভালো নয় বলে একা থাকতে চান। অর্থাৎ, আত্মবিশ্বাসের অভাব বা হীনমন্যতার কারণে এসব ছেলে কোনো রকম সম্পর্কে জড়াতে চান না।

বিশ্বাস
অনেকে তাদের ভেঙে যাওয়া সম্পর্ককে কারণ হিসেবে দেখিয়েছেন এবং তারা যে মেয়েদের আর বিশ্বাস করতে পারেন না, সেটাও বলেছেন।

অন্তর্মুখী ও লাজুক স্বভাব
সব থেকে গুরুত্বপূর্ণ কারণ, অনেক পুরুষই নাকি খুব অন্তর্মুখী ও লাজুক। তাই মেয়েদের সঙ্গে কথা বলার ক্ষেত্রে জড়তা অনুভব করেন। আর এ জন্যই তারা একা থাকতেই পছন্দ করেন।

 

টাইমস/জিএস

Share this news on: