• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬

ত্বকের বয়স ধরে রাখবে আনারস

ত্বকের বয়স ধরে রাখবে আনারস

ফিচার ডেস্ক১৫ আগস্ট ২০১৯, ০৮:৫৩এএম, ঢাকা-বাংলাদেশ।

আমাদের অতি পরিচিত একটি মৌসুমি ফল আনারস। সৌন্দর্যের জন্য এ ফলকে ‘স্বর্ণকুমারী’ বলে অ্যাখ্যায়িত করা হয়। পুষ্টিকর ও সুস্বাদু এই ফলে রয়েছে ভিটামিন-এ, বি, সি, ক্যালসিয়াম ও অন্যান্য পুষ্টি উপাদান।

এতো গেল আনারসের পুষ্টিগুণ নিয়ে কথা, অথচ ত্বকের যত্নে আনারসের ব্যবহার অতুলনীয়। পদ্ধতি জানলে আনারস রূপচর্চার প্ল্যাটারেও হয়ে উঠতে পারে অনন্য। ক্লান্ত ত্বককে সতেজ ও টানটান করে আনারস। তাই শুধু খাবার পাত নয়, এটি কাজে লাগান রূপচর্চাতেও।

আনারসে উপস্থিত Bromeliad নামক এনজাইম আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী, যা কিনা ত্বকের মৃত কোষ, এজ স্পট, ফাইন লাইন, ত্বকের উপরিভাগের ময়লা ও সানবার্ন এর মতো দাগ তুলতে সাহায্য করে। এমনকি আনারস ও আনারসের ফেসিয়াল মাস্ক ত্বকে ব্রণের বিরুদ্ধে ভালো কাজ করে।

১.  এক চা চামচ আনারসের রসের সঙ্গে আধা চা চামচ মধু, ২ চা চামচ গোলাপজল ও ১ চা চামচ ময়দা মিশিয়ে প্যাক বানিয়ে নিন। ত্বকে লাগিয়ে ৫ মিনিট অপেক্ষা করুন। হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এতে ভিতর থেকে পরিষ্কারের পাশাপাশি ত্বক হবে কোমল।

২. দিনে দু’বার ত্বক পরিষ্কারের পর আনারস দিয়ে বানানো বরফ টুকরো পুরো মুখে হালকা হাতে ঘষে নিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ততা ও ব্রণ দুই-ই কমবে।

৩.  দুই টেবিল চা চামচ আনারস রসের সঙ্গে ১ টেবিল চামচ মধু ও কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে লাগান। ২০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে যান। সপ্তাহে চার দিন ব্যবহারে ত্বকের শুষ্কতা কমে আসবে।

৪. ডিমের সাদা অংশ মধু ও আনারস একসঙ্গে ব্লেন্ড করে নিন। তারপর চোখের আশপাশ বাদে মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষার পর কুসুম গরম পানি দিয়ে মাস্ক তুলে ফেলুন এবং ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই মাস্ক আপনার ত্বকের এন্টি-রিংকেল দূর করবে ও রোদে পোড়া দাগ দূর করবে।

৫.  আনারসের অমসৃণ ত্বককে কাজে লাগান স্ক্রাবিংয়ে। স্নানের আগে কয়েক টুকরো আনারস ঘষে নিন শরীরে। প্রাকৃতিক এই স্ক্র্যাবার ত্বকের মৃত কোষ ঝরিয়ে ত্বককে ঝলমলে করে তোলে।

৬. আলফা হাইড্রক্সি অ্যাসিড বা এএইচএ থাকায় আনারস কোলাজেন উৎপাদন করতে সক্ষম। তাই আনারসের রস এই বর্ষায় নিয়মিত মুখে মাখলে ত্বকের বলিরেখা সরে যাবে, বয়সের চাপ পড়বে না। আনারসের রস ত্বকে মিনিট পাঁচেক রাখার পর ধুয়ে নিন।

৭. আনারস, দুধ ও ডিমের কুসুম ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। ব্রণের সমস্যা থাকলে এই প্যাক খুবই কার্যকর। এই প্যাক মুখে লাগিয়ে রেখে দিন মিনিট পাঁচেক। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকে জলের ভারসাম্য রক্ষা করতে ও ঔজ্জ্বল্য বাড়াতে এই প্যাক খুবই কার্যকর।

 

টাইমস/এসআই

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

টোকিওতে মহান বিজয় দিবস উদযাপিত

যথাযথ মর্যাদায় জাপানের রাজধানী টোকিওতে বাংলাদেশের ৪৯তম মহান বিজয় দিবস

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

স্ত্রীর অতিরিক্ত খরচের অত্যাচারে প্রযুক্তিবিদের আত্মহত্যা

ভারতের বেঙ্গালুরুতে স্ত্রীর বাড়াবাড়ি খরচ আর অত্যাচারে বিরক্ত হয়ে আত্মহত্যা

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

জেনে নিন, দৃষ্টিশক্তি রক্ষায় কেন গাজর খাবেন

গাজর যে চোখের জন্য ভালো এটি একটি প্রচলিত সত্য। এটি

স্বাস্থ্য

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

কমলার খোসাও পুষ্টিগুণে সমৃদ্ধ

বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল কমলা এবং শীতের সময় এর সমাদর বেড়ে যায়। কোয়াযুক্ত এই ফলটির রয়েছে নানাবিধ স্বাস্থ্য উপকারিতা আর পুষ্টিগুণের জন্য ব্যাপক পরিচিতি। সাধারণত এর খোসা আমরা ফেলে দিতেই অভ্যস্ত। তবে, কমলার খোসাতে রয়েছে বেশ কিছু স্বাস্থ্যকর উপাদান।

জাতীয়

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ   

প্রথম পর্বে ১০ হাজার ৭৮৯ রাজাকারের তালিকা প্রকাশ  

প্রথম পর্বে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী ১০ হাজার ৭৮৯ জন রাজাকারের নামের তালিকা প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। একই সঙ্গে বীর মুক্তিযোদ্ধাদের একটি তালিকাও প্রকাশ করেন তিনি।

জাতীয়

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌রে ফ্যান কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যু

গাজীপু‌র সদর উপ‌জেলায় এক‌টি ফ্যান তৈরির কারখানায় অ‌গ্নিকা‌ণ্ডে ১০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।  রোববার সন্ধ্যায় উপজেলার বা‌ড়িয়া ইউ‌নিয়‌নের কেশোর্তা এলাকায় লাক্সারি ফ্যান কারখানা এ অ‌গ্নিকা‌ণ্ডের সূত্রপাত হয়।

জাতীয়

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

‘আ.লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত’

আওয়ামী লীগের ভেতরে থাকা রাজাকারের তালিকা আগে করা উচিত বলে মন্তব্য করেছেন প্রখ্যাত সাংবাদিক-কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরী। রোববার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতি, বঙ্গবন্ধু ও বাংলাদেশে বিজয়’ শীর্ষক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি এ মন্তব্য করেন।

জাতীয়

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

হাতিয়ায় ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে শিক্ষক বহিষ্কার

নোয়াখালীর হাতিয়ায় দশম শ্রেণির এক ছাত্রীকে (১৬) ধর্ষণ চেষ্টার অভিযোগে এক শিক্ষককে বহিষ্কার করা করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত শিক্ষকের নাম মনির উদ্দিন।

বিনোদন

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

সালমানের বাড়িতে বোমার খোঁজে পুলিশ!

বলিউড ভাইজান সালমান খান। সম্প্রতি তার গ্যালাক্সি অ্যাপার্টমেন্ট উড়িয়ে দেয়ার হুমকি আসে পুলিশের কাছে। শুধু তাই নয় কেউ এ হামলা প্রতিরোধের চেষ্টা করলেও আক্রমণ থামানো যাবে না বলে ফোনে জানানো হয়।