• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

ফরিদপুর মেডিকেলে ‘পর্দাকাণ্ডে’ ছয় জনের বিরুদ্ধে দুদকের মামলা

ফরিদপুর মেডিকেলে ‘পর্দাকাণ্ডে’ ছয় জনের বিরুদ্ধে দুদকের মামলা

জেলা প্রতিনিধি২৭ নভেম্বর ২০১৯, ০২:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ের নামে অর্থ আত্মসাতের চেষ্টার অভিযোগে ছয়জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে দুদকের ফরিদপুর সমন্বিত জেলা কার্যালয়ে মামলা করেন সংস্থাটির প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মামুনুর রশীদ চৌধুরী। দুদকের ফরিদপুর জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন- ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক (দন্ত বিভাগ) গণপতি বিশ্বাস শুভ, হাসপাতালের সাবেক জুনিয়র কনসালটেন্ট (গাইনি) মিনাক্ষী চাকমা, হাসপাতালের সাবেক প্যাথোলজিস্ট এএইচএম নুরুল ইসলাম, ঠিকাদারী প্রতিষ্ঠান অনিক ট্রেডার্সের স্বত্ত্বাধিকারী আব্দুল্লাহ আল মামুন, মেসার্স আহমেদ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মুন্সি ফররুখ আহমেদ ও জাতীয় বক্ষব্যাধি হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা মুন্সি সাজ্জাদ হোসেন।

উপ-পরিচালক আবুল কালাম বলেন, আসামিদের বিরুদ্ধে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ‘অপ্রয়োজনীয়’ এবং ‘অবৈধভাবে উচ্চমূল্যে’ যন্ত্রপাতি ক্রয়ের মাধ্যমে সরকারের দশ কোটি টাকা আত্মসাতের চেষ্টা করার অভিযোগ করা হয়েছে।

তিনি জানান, হাসপাতালের আইসিইউর পর্দা ও আসবাবপত্র কেনায় ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত মেসার্স অনিক ট্রেডার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বাজারমূল্যের চেয়ে অস্বাভাবিক দাম দেখিয়ে টাকা আত্মসাতের অভিযোগ উঠে। এরপর গত ২০ অগাস্ট উচ্চ আদালত এ অভিযোগ তদন্ত করতে দুদককে নির্দেশ দেয়। এর জন্য ছয় মাস সময় বেঁধে দেওয়া হয়েছিল। তদন্তে অভিযোগের সত্যতা মেলায় এ মামলা দায়ের করা হয়েছে।

দুদক সূত্রে জানা গেছে, ২০১৪ সালে ফরিদপুর মেডিকেলের জন্য অনিক ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানকে একটি কার্যাদেশের মাধ্যমে ১০টি পণ্য সরবরাহের জন্য ১০ কোটি টাকার কার্যাদেশ দেওয়া হয়। অপ্রয়োজনীয় ওই সব সরঞ্জামের দাম বাজারদরের চেয়ে অনেক বেশি ধরে ১০ কোটি টাকা বিলও জমা দেওয়া হয়। শেষ মুহূর্তে মন্ত্রণালয় বিল অনুমোদন না করায় তা আটকে যায়।

ওই সব সরঞ্জাম সরবরাহের পর যে বিল জমা দেওয়া হয়, এতে আইসিইউতে ব্যবহৃত একটি পর্দার দাম ৩৭ লাখ ৫০ হাজার টাকা ধরা হয়। একটি অক্সিজেন জেনারেটিং প্ল্যান্ট কেনার খরচ দেখানো হয়েছে ৫ কোটি ২৭ লাখ টাকা। একটি ভ্যাকুয়াম প্ল্যান্ট ৮৭ লাখ ৫০ হাজার টাকা, একটি বিএইইস মনিটরিং প্ল্যান্ট ২৩ লাখ ৭৫ হাজার, তিনটি ডিজিটাল ব্লাড প্রেশার মেশিন ৩০ লাখ ৭৫ হাজার, একটি হেড কার্ডিয়াক স্টেথিসকোপের দাম ১ লাখ ১২ হাজার টাকা।

 

টাইমস/এইচইউ

কেরানীগঞ্জে দগ্ধ ৯ জন লাইফ সাপোর্টে; আরো একজনের মৃত্যু

কেরানীগঞ্জে দগ্ধ ৯ জন লাইফ সাপোর্টে; আরো একজনের মৃত্যু

ঢাকার কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় দগ্ধ আরো একজন মারা

পাবনায় অটোরিকশা-ট্রলির সংঘর্ষে শ্বশুর-জামাইয়ের প্রাণহানি

পাবনায় অটোরিকশা-ট্রলির সংঘর্ষে শ্বশুর-জামাইয়ের প্রাণহানি

পাবনার আটঘরিয়ায় উপজেলায় ব্যাটারিচালিত অটোরিকশা ও ইঞ্জিনচালিত ট্রলির মুখোমুখি সংঘর্ষে

শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হলো তামাবিল স্থলবন্দর

শর্ত সাপেক্ষে খুলে দেওয়া হলো তামাবিল স্থলবন্দর

শর্ত সাপেক্ষে পর্যটকদের চলাচলের জন্য সিলেটের তামাবিল স্থলবন্দর খুলে দিয়েছে

জাতীয়

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরের বুদ্ধিজীবী স্মৃতিসৌধে দেশের সূর্য সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকাল ৭টা ১ মিনিটে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন একাত্তরের শহীদ বুদ্ধিজীবীদের।

জাতীয়

কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ট্রলি উল্টে চালকের প্রাণহানি

কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ট্রলি উল্টে চালকের প্রাণহানি

ঝিনাইদহের কালীগঞ্জে ট্রাকের ধাক্কায় ট্রলি (পাওয়ার টিলার) উল্টে চালক চালক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। শনিবার সকালে কালীগঞ্জ-জীবননগর সড়কের কাশিপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

আইন আদালত

সংগ্রাম সম্পাদকের তিন দিনের রিমান্ড

সংগ্রাম সম্পাদকের তিন দিনের রিমান্ড

দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন ঢাকা মহানগর হাকিম মইনুল ইসলাম। শনিবার মামলার তদন্তকারী কর্মকর্তার আবেদনের প্রেক্ষিতে তার বিরুদ্ধে এ রিমান্ড মঞ্জুর করা হয়।

বিনোদন

শামসুজ্জামানের পর এন্ড্রু কিশোরের মৃত্যু নিয়েও গুজব!

শামসুজ্জামানের পর এন্ড্রু কিশোরের মৃত্যু নিয়েও গুজব!

কিছুদিন আগে কিংবদন্তী অভিনেতা এটি এম শামসুজ্জামানের মৃত্যু নিয়ে গুজব ছড়িয়েছিল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। তারই ধারাহিকতায় এবার একইভাবে মৃত্যুর খবর বেরিয়েছে দেশবরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরকে নিয়ে।

লাইফস্টাইল

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

প্রাকৃতিক ‘এনার্জি ড্রিংক’ খেজুরের রস

শীতকালীন খাদ্য তালিকায় প্রথমেই আসে অতিপ্রিয় খেজুরের রস। কুয়াশাচ্ছন্ন শীতের সকালটা যেন খেজুরের রস ছাড়া জমেই না। শীত ও খেজুরের রস যেন ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। এই রস হচ্ছে- খেজুরের গাছ বা মধুবৃক্ষ থেকে আহুত মুখরোচক পানীয়। মধুবৃক্ষ থেকে আহৃত রস কাঁচা ও জ্বাল দিয়ে খেতে যেমন সুস্বাদু, তেমনি এ রস দিয়ে তৈরি গুড় ও পাটালিরও তুলনা নেই। শীতের পিঠা-পায়েসের একটি উপাদেয় উপাদান খেজুরের রস। এই রসে তৈরি দানা, ঝোলা ও নলেন গুড়ের স্বাদ এবং ঘ্রাণই আলাদা।

বিনোদন

‘‘পপি আউট, কেয়া ইন’ দেখেই বিরক্ত হয়েছি!’’

‘‘পপি আউট, কেয়া ইন’ দেখেই বিরক্ত হয়েছি!’’

বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়িকা সাদিকা পারভিন পপি। সম্প্রতি ঘটে যাওয়া একটা বিষয় নিয়ে বেশ বিরক্ত তিনি। তার ফেসবুক চালাতে গিয়ে নজরে আসে একটি নিউজ। যেখানে তিনি দেখেন, ‘ইয়েস ম্যাডাম’ সিনেমা থেকে ‘নিজেই আউট, কেয়া ইন!’ অর্থাৎ শিরোনামটি ছিল এমন, ‘পপি আউট, কেয়া ইন!’