• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

ঈদের আনন্দের চেয়ে বেঁচে থাকাই বড় চ্যালেঞ্জ -ওবায়দুল কাদের

ঈদের আনন্দের চেয়ে বেঁচে থাকাই বড় চ্যালেঞ্জ -ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক২২ মে ২০২০, ০৪:৪৬পিএম, ঢাকা-বাংলাদেশ।

মহামারী করোনার প্রাদুর্ভাবের মাঝে ঈদের আনন্দের চেয়ে বেঁচে থাকাটাই বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা দুটো চ্যালেঞ্জ মোকাবিলা করছি। এর একটি হলো করোনার সংক্রমণ রোধ ও চিকিৎসা এবং সুপার সাইক্লোন আম্পানের আঘাতে ক্ষতিগ্রস্থদের সহায়তা ও পুনর্বাসন।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে অসহায় মানুষের মাঝে ঈদ উপহার সামগ্রী বিতরণ কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে সরকারি বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে এসব কথা বলেন মন্ত্রী।

ভিডিও কনফারেন্সে স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু এবং ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য অংশ নিয়েছিলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সাইক্লোন ‘আম্পান’ পরবর্তী পুনর্বাসন তৎপরতা ইতোমধ্যে শুরু হয়েছে। প্রধানমন্ত্রী দেশের সকল দুর্যোগে আলো হাতে আঁধার বিনাশী সাহসী কান্ডারী।

করোনা প্রাদুর্ভাবের কথা উল্লেখ করে তিনি বলেন, এবার এক ভিন্ন বাস্তবতা সামনে নিয়ে পবিত্র ঈদুল ফিতর আসন্ন। ঈদের আনন্দ উদযাপনের চেয়ে এখন বেঁচে থাকাটাই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। বেঁচে থাকলে আমরা ভবিষ্যতে হয়তো আরও ঈদ উদযাপনের সুযোগ পাবো। তাই আসুন করোনা বিরোধী লড়াইয়ে সবাই ঐক্যবদ্ধ হই। স্বাস্থ্যবিধি মেনে চলি।

ওবায়দুল কাদের আরও বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা ও নিবিড় তত্ত্বাবধানের মধ্যদিয়ে ঘূর্ণিঝড় আম্পানে ক্ষতিগ্রস্থ এলাকার পুনর্বাসন চলছে। সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকায় উদ্ধার তৎপরতা, পুনর্বাসন ও চিকিৎসা সহায়তার কাজে নিয়োজিত করা হয়েছে। পাশাপাশি পুলিশ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন দুর্গতদের সহায়তায় কাজ করে যাচ্ছে।

সেতুমন্ত্রী বলেন, যে কোনও দুর্যোগে বাংলাদেশ এর আগেও থেমে থাকেনি। প্রতিকূলতাকে জয় করে আমরা বারবার সম্মানের সঙ্গে মাথা উচু করে দাড়িয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের গুনে বাংলাদেশ করোনা সংকট ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সফল হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো দেশের আপদকালে সব সময় মাটি ও মানুষের সঙ্গে ছিল, এখনও আছে, ভবিষ্যতেও থাকবে। স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ ছিন্নমূল শিশু, ভাসমান মানুষের মাঝে ঈদের আগে উপহার সামগ্রী বিতরণ করছে যা প্রশংসনীয়।

 

টাইমস/এসএন

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনায় মৃতের সংখ্যা ৫০০ ছাড়াল

দেশে করোনাভাইরাস সংক্রমণের ৭৯তম দিনে মোট মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়ে

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

সিরাজগঞ্জে ঈদের নামাজে সিজদারত অবস্থায় ইমামের মৃত্যু

ঈদের নামাজ পড়ানোর সময় সিজদারত অবস্থায় মৃত্যুবরণ করেছেন আইউব আলী

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

করোনাকালে ঈদে সুস্থ থাকতে প্রয়োজন স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ

এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে মুসলমানদের ধর্মীয় উৎসব

যা কিছু প্রথম

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

দেশে প্রথম কুরআনের ভাস্কর্য কসবায় স্থাপন

ব্রাহ্মণবাড়িয়ার কসবা পৌরসভায় দেশের প্রথম কুরআনের ভাস্কর্য স্থাপন করা হয়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর ভাস্কর্যটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। সংখ্যাগরিষ্ঠ মানুষের মূল্যবোধের সঙ্গে সংগতি রেখে ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকার চারুকলা ইন্সটিটিউটের ছাত্র ভাস্কর কামরুল হাসান শিপন। কসবা পৌর মেয়র এমরানুদ্দীন জুয়েলের তত্ত্বাবধানে এ ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

জাতীয়

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

নিস্তব্ধতায় ঘেরা ঐতিহাসিক শোলাকিয়া ময়দান

‘শোলাকিয়া ময়দান’! এই নামটি শুনলেই আমাদের চোখে ভেসে ওঠে লাখ লাখ মানুষের অংশগ্রহণে ঈদের জামাতের এক অভুতপূর্ব ছবি। প্রায় পৌনে তিনশ বছর ধরে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু এবছর সব কিছু এলোমেলো করে দিয়েছে ‘করোনাভাইরাস’।

স্বাস্থ্য

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

১৮ ফুট দূরের ব্যক্তিও নিরাপদ নয়!

করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর একটা পদক্ষেপ হিসেবে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দেয়া হয়। স্বাস্থ্যবিধিতে বলা হয়- লকডাউনের প্রয়োজনে যদি বাইরে যেতেই হয়, তবে পরস্পরের মধ্যে দুই মিটারের বেশি বা সাড়ে ছয় ফুট দূরত্ব দূরত্ব বজায় রাখতে হবে। কিন্তু এবার বলা হচ্ছে, করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এই সাড়ে ছয় ফুটের সামাজিক দূরত্বও যথেষ্ট নয়। সাইপ্রাসের নিকোসিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক সমীক্ষার পর এমনটাই জানিয়েছেন।

জাতীয়

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

যেসব এলাকায় হতে পারে ঝড়-বৃষ্টি

রংপুর, বগুড়া, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট অঞ্চলে ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যোতে বলা হয়েছে।

জাতীয়

ঘরে বসে ঈদের আনন্দ উপভোগ করার আহ্বান প্রধানমন্ত্রীর

ঘরে বসে ঈদের আনন্দ উপভোগ করার আহ্বান প্রধানমন্ত্রীর

করোনাভাইরাসের মহামারির মধ্যে আসা ঈদে সবাইকে ঘরে বসে পরিবারের সদস্যদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদের আগে রোববার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার সন্ধ্যা সাড়ে সাতটায় দেওয়া এ ভাষণ টেলিভিশন ও রেডিওতে সম্প্রচার করা হয়।

বিনোদন

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদে ব্যস্ততম এই তারকাদের যত নাটক

ঈদ আরবি শব্দ। এর অর্থ খুশি, আনন্দ, উল্লাস। মহামারি আকারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে এবার সেই উল্লাস নেই শোবিজ তারকাদের। দীর্ঘ ২ মাস শুটিং বন্ধ থাকায় মুখে হাসি নেই তাদের।