• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭

পশুর হাটে ক্রেতা কম, সস্তায় বেচাকেনা

পশুর হাটে ক্রেতা কম, সস্তায় বেচাকেনা

নিজস্ব প্রতিবেদক২৮ জুলাই ২০২০, ০৪:২২পিএম, ঢাকা-বাংলাদেশ।

ঈদুল আজহার বাকি আর মাত্র তিন দিন। কিন্তু কোরবানির পশুর হাটে গেলে বুঝাই যাচ্ছে না ঈদ আসন্ন। রাজধানীর বড় বড় পশুর হাটে ক্রেতা নেই বললেই চলে। এছাড়া কোরবানির পশু বিক্রির জন্য বিশেষ হাটগুলোতেও ক্রেতার সংখ্যা কম। যা দু-একজন ক্রেতা আসছেন, তারা ভালো দাম দিতে পারছেন না। তাই শেষ সময়ে এসেও জমে উঠেনি কোরবানির পশুর হাট।

রাজধানীর পূর্বাচল, আফতাবনগর, ভাটারা এলাকার পশুর হাটে গিয়ে ক্রেতা সমাগম তেমন চোখে পড়েনি। এসব হাটের বিক্রেতারা বলছেন, গত বছরগুলোর মত এবার ক্রেতা নেই। যা দু-একজন আসছেন, তাদের দেয়া দামে পশু বিক্রি করলে লোকসান।

এদিকে রাজধানীর বাইরে বড় বড় শহর এলাকায়ও এবার কোরবানির পশুর বেচাকেনা একেবারেই কম। সব থেকে বিপাকে পড়েছেন বড় বড় গরুর মালিকরা। বেশি ওজনের গরু এবার বিক্রি হচ্ছে না বললেই চলে। ক্রেতারা এবার দেশি ও সংকর জাতের মাঝারি আকারের গরু বেশি কিনছে। বড় গরু কেনার খরিদ্দার নেই।

এদিকে রাজধানীর আশেপাশে ও দেশের বিভিন্ন জেলায় গড়ে ওঠা গরু-ছাগলের খামারেও দেখা দিয়েছে পশু সংকট। অনেক ক্রেতাই এসব খামারে চাহিদামত পশু পাচ্ছেন না। অন্যান্যবার এসব খামারে যে পরিমাণ পশু লালন-পালন করা হতো, এবছর করোনার প্রাদুর্ভাবের কারণে খামারিরা সেই পরিমাণ পশু পালন করেনি। যে কারণে খামারগুলোতে কোরবানির পশুর সংকট দেখা দিয়েছে।

রাজধানীর পার্শ্ববর্তী একটি খামারে কোরবানির পশু কিনতে এসে ধানমন্ডির শামসুল ইসলাম নামে এক ক্রেতা বলেন, ৭ দিন আগে ফোনে যোগাযোগ করেও খামারে এসে গরু পায়নি। গত বছর এই খামারে সাড়ে তিনশো কোরবানির পশু প্রস্তুত করা হয়েছিল। এবার ২২০টি গরু প্রস্তুত রাখা হয়েছিল। কিন্তু ঈদের বাজার শুরু হওয়ার আগেই তা শেষ হয়ে গেছে।

রাজধানী ঢাকার বাইরে দেশের বিভিন্ন জেলায় কোরবানির পশুর হাটের চিত্র একই। স্থানীয় ক্রেতারা ছোট ও মাঝারি আকারের পশু কেনায় বড় বড় পশু ঢাকায় চলে আসছে। এছাড়া মফস্বলের বাজারগুলোতেও গতবছরের মত ক্রেতা মিলছে না।

এদিকে মঙ্গলবার রাজধানীর গাবতলী পশুর হাটে অন্যান্যবারের চেয়ে এবার ক্রেতাদের আনোগোনা কম। গাবতলী হাটে পর্যাপ্ত পশু থাকলেও ক্রেতার সংখ্যা একেবারেই কম।

কয়েকজন বিক্রেতা জানান, ক্রেতা কম। হাটে অনেক পশু এসেছে। যে কারণে কোরবানির পশু বেশ সস্তায় বিক্রি হচ্ছে। দুর-দুরান্ত থেকে গরু ঢাকায় এনে খরচের দামও উঠছে না।

গাবতলী হাটের সংশ্লিষ্টরা জানান, অন্যান্য বছরের মত ক্রেতা-বিক্রেতাদের সব ধরণের সুযোগ সুবিধা নিশ্চিত করা হয়েছে। করোনার কারণে হাটে ক্রেতার সংখ্যা এবার কম। দেশের বিভিন্ন এলাকা থেকে ঢাকায় পশু আসছে। কিন্তু ক্রেতা কম হওয়ায় এবার অনেক সস্তায় বিক্রি হচ্ছে কোরবানির পশু।

 

টাইমস/এসএন

করোনায় দেশে আরও ৪৪ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৪৪ জনের মৃত্যু

করোনায় দেশে আরও ৪৪ জনের মৃত্যুগত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হলেন সেব্রিনা ফ্লোরা

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক হলেন সেব্রিনা ফ্লোরা

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা.

ট্রেনে একজনের টিকিটে অন্যজন ভ্রমণে দণ্ড-জরিমানা

ট্রেনে একজনের টিকিটে অন্যজন ভ্রমণে দণ্ড-জরিমানা

কোনো ব্যক্তি ট্রেনে ভ্রমণের নিজ টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট

জাতীয়

ব্রিফিং বন্ধের ব্যাখ্যা দিলেন স্বাস্থ্যমন্ত্রী

ব্রিফিং বন্ধের ব্যাখ্যা দিলেন স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাসের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিন বন্ধ করার ব্যাখ্যা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি জানিয়েছেন, করোনা সংক্রমণ ও মৃত্যুহার কমে আসার কারণেই সরাসরি ব্রিফিং না করে, প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানানোর ব্যবস্থা নেয়া হয়েছে।

আন্তর্জাতিক

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না প্রণব মুখার্জি, রাখা হয়েছে ভেন্টিলেশনে

চিকিৎসায় সাড়া দিচ্ছেন না প্রণব মুখার্জি, রাখা হয়েছে ভেন্টিলেশনে

মস্তিষ্কে অস্ত্রোপচারের পর দুদিন পেরিয়ে গেলেও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির শারীরিক অবস্থার উন্নতি হয়নি। চিকিৎসায় সাড়া দিচ্ছেন না তিনি। গভীর কোমায় আচ্ছন্ন অবস্থায় তাকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। ভারতের সাবেক এই রাষ্ট্রপতির স্বাস্থ্যের উন্নতি না হওয়ায় তাকে নিয়ে শঙ্কিত ডাক্তাররা।

কৃষি কথা

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে আউশের চার নতুন জাত

খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে আউশের চার নতুন জাত

আউশ মৌসুমে রেকর্ড পরিমাণ ফলন দিয়েছে উচ্চ ফলনশীল স্বল্প জীবনকাল সম্পন্ন খরা সহিষ্ণু আউশ ধানের নতুন ৪টি জাত। জাতগুলো হেক্টর প্রতি বোরো মৌসুমের মতো ফলন দিতে সক্ষম। এ জাত ছড়িয়ে দিয়ে আউশ মৌসুমে ধানের উৎপাদন বৃদ্ধি করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব বলে জানিয়েছেন বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয় ও কৃষি সম্প্রসারণের পদস্থ কর্মকর্তারা।

জাতীয়

যশোরে রাস্তার পাশে ছটফট করছিলো কাপড়ে মোড়ানো নবজাতক

যশোরে রাস্তার পাশে ছটফট করছিলো কাপড়ে মোড়ানো নবজাতক

যশোরের শার্শা উপজেলায় রাস্তার পাশ থেকে কাপড়ে মোড়ানো অবস্থায় জীবিত এক নবজাতককে উদ্ধার করেছে পুলিশ।

জাতীয়

করোনা উপসর্গে কুমিল্লা মেডিকেলে আরও ছয়জনের মৃত্যু

করোনা উপসর্গে কুমিল্লা মেডিকেলে আরও ছয়জনের মৃত্যু

করোনাভাইরাসের উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন পুরুষ ও তিনজন নারী। হাসপাতালের করোনা ইউনিটে এখন পর্যন্ত করোনা পজিটিভ ও উপসর্গ নিয়ে ৩৩৯ জন মারা গেছেন।

স্বাস্থ্য

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

থাইরয়েড সমস্যা সমাধানে সহায়তা করবে যেসব খাবার

থাইরয়েড হচ্ছে গলার গোঁড়ায় প্রজাপতি আকৃতির একটি ছোট গ্রন্থি, এটি মূলত আমাদের শরীরে থাইরয়েড হরমোন নিঃসরণ ঘটিয়ে থাকে। এই হরমোন দেহের বিপাকীয় হারকেও প্রভাবিত করে এবং শক্তি উত্পাদনে ভূমিকা রাখে।