• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭

ফাঁড়িতে যুবকের মৃত্যু: ইনচার্জসহ ৪ পুলিশ সদস্য বরখাস্ত

ফাঁড়িতে যুবকের মৃত্যু: ইনচার্জসহ ৪ পুলিশ সদস্য বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, সিলেট১২ অক্টোবর ২০২০, ০৬:৩৫পিএম, ঢাকা-বাংলাদেশ।

সিলেট মহানগর পুলিশের (এসএমপি) বন্দরবাজার ফাঁড়িতে নির্যাতনে রায়হান আহমদের (৩৪) নামে এক যুবকের মৃত্যুর ঘটনায় ওই ফাঁড়ির ইনচার্জ এসআই আকবর হোসেন ভূঁইয়াসহ চার পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মহানগর পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ এ তথ্য নিশ্চিত করে জানান, ঘটনার পর থেকে প্রাথমিক তদন্তের ফলাফল বিশ্লেষণ করে বিকাল সাড়ে ৩টার দিকে এক আদেশে চারজনকে সাময়িক বরখাস্ত ও তিনজনকে প্রত্যাহার করা হয়।

বরখাস্ত হওয়া অন্য তিনজন হচ্ছেন- এএসআই তৌহিদ মিয়া, কনস্টেবল টিটু চন্দ্র দাশ ও হারুনুর রশীদ। আর প্রত্যাহার করা তিনজন হচ্ছেন- এএসআই আশীক এলাহী, এএসআই কুতুব আলী, কনস্টেবল সজীব হোসেন।

এর আগে রোববার সকালে রায়হান মারা যান। তিনি সিলেট নগরের আখালিয়া নেহারিপাড়া এলাকার বাসিন্দা।

পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, ছিনতাইকালে গণপিটুনিতে মারা গেছেন রায়হান।

বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে রায়হান উদ্দিনকে নির্যাতন করে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেছে নিহতের পরিবার। এ ঘটনায় রবিবার দিবাগত রাত আড়াইটার দিকে এসএমপির কোতোয়ালি মডেল থানায় অজ্ঞাতদের আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন নিহতের স্ত্রী তাহমিনা আক্তার তান্নি।

ঘটনার প্রথম দিকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিনতাইকালে নগরের কাস্টঘর এলাকায় গণপিটুনিতে রায়হানের মৃত্যু হয়েছে বলে দাবি করেন। বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নির্যাতনে রায়হানকে হত্যা করা হয়েছে এমন অভিযোগে রবিবার বিকেলে সিলেট-সুনামগঞ্জ সড়কের আখালিয়া এলাকায় স্থানীয়রা সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে ঘটনাটি তদন্তের আশ্বাস দেন পুলিশ কর্মকর্তারা।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, কে বা কারা রায়হানকে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নিয়ে হত্যা করেছে। এজাহারে রায়হান বন্দরবাজার ফাঁড়ি থেকে যে মুঠোফোন নম্বর দিয়ে পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন, সেই নম্বরটিও উল্লেখ করা হয়েছে।

এজাহারে উল্লেখ করা হয়, প্রতিদিনের মতো গত শনিবার বিকেল ৩টার দিকে রায়হান আহমদ নিজ কর্মস্থল নগরীর স্টেডিয়াম মার্কেটের ডা. গোলাম কিবরিয়া ও ডা. শান্তা রানীর চেম্বারে যান। পরদিন রবিবার ভোর ৪টা ৩৩ মিনিটে ০১৭৮৩৫৬১১১১ মোবাইল নম্বর থেকে রায়হানের মা সালমা বেগমের ব্যবহৃত মোবাইল নম্বরে কল দিলে সেটি রিসিভ করেন রায়হানের চাচা হাবিবুল্লাহ।

এ সময় রায়হান আর্তনাদ করে বলেন, তিনি বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে আছেন। তাকে বাঁচাতে দ্রুত টাকা নিয়ে বন্দর ফাঁড়িতে যেতে বলেন রায়হান। এ কথা শুনে রায়হানের চাচা ভোর সাড়ে ৫টার দিকে বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে গিয়ে রায়হান কোথায় জানতে চাইলে দায়িত্বরত একজন পুলিশ সদস্য বলেন, সে ঘুমিয়ে গেছে। আর যে পুলিশ সদস্য রায়হানকে ধরে নিয়ে এসেছেন তিনিও চলে গেছেন। এ সময় হাবিবুল্লাহকে ১০ হাজার টাকা নিয়ে সকাল সাড়ে ৯টার দিকে ফাঁড়িতে আসার কথা বলেন ওই পুলিশ সদস্য।

পুলিশের কথামতো হাবিুল্লাহ আবারও সকাল পৌনে ১০টার দিকে ফাঁড়িতে গেলে দায়িত্বরত পুলিশ সদস্য জানান, রায়হান অসুস্থ হয়ে পড়ায় তাকে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এরপর রায়হানের চাচা ওসমানী হাসপাতালে গিয়ে জরুরি বিভাগে খোঁজ নিয়ে জানতে পারেন, রায়হানকে সকাল ৬টা ৪০ মিনিটে হাসপাতালে ভর্তি করা হয় এবং সকাল ৭টা ৫০ মিনিটে তিনি মারা যান। এ সময় হাবিবুল্লাহ পরিবারের অন্য সদস্য ও আত্মীয়-স্বজনকে খবর দিলে তারা গিয়ে ওসমানীর মর্গে রায়হানের ক্ষত-বিক্ষত মরদেহ দেখতে পান।

এজাহারে মামলার বাদী উল্লেখ করেন, আমার স্বামীকে কে বা কারা বন্দরবাজার পুলিশ ফাঁড়িতে নিয়ে গিয়ে পুলিশি হেফাজতে রেখে হাত-পায়ে আঘাত করে এবং হাতের নখ উপড়ে ফেলে। পুলিশ ফাঁড়িতে রাতভর নির্যাতনের ফলে আমার স্বামী মৃত্যুবরণ করেন।

 

টাইমস/এইচইউ

‘সর্বত মঙ্গল রাধে’ বাংলাদেশের গ্রামাঞ্চলের প্রচলিত একটি গান: সাইমন জাকারিয়া

‘সর্বত মঙ্গল রাধে’ বাংলাদেশের গ্রামাঞ্চলের প্রচলিত একটি গান: সাইমন জাকারিয়া

‘সর্বত মঙ্গল রাধে’ গানটি একটি ঐতিহ্যের অংশ এবং এর স্বত্বাধিকারের

পরীক্ষা নিয়েই মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি

পরীক্ষা নিয়েই মাধ্যমিকে শিক্ষার্থী ভর্তি

পরীক্ষা নিয়েই আগামী বছর সব বিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তির পক্ষে

চাঁদের সূর্যালোকিত স্থানে পানির সন্ধান

চাঁদের সূর্যালোকিত স্থানে পানির সন্ধান

নাসার সোফিয়া টেলিস্কোপের মাধ্যমে প্রাপ্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বলছেন

অর্থনীতি

একনেকে প্রায় ৫২০০ কোটি টাকা ব্যয়ে তিন প্রকল্প অনুমোদন

একনেকে প্রায় ৫২০০ কোটি টাকা ব্যয়ে তিন প্রকল্প অনুমোদন

পাঁচ হাজার ১৮৯ কোটি ৬৯ লাখ টাকা ব্যয়ে আরও তিনটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। প্রস্তাবিত প্রকল্পগুলোতে সরকার দুই হাজার ৮৫৫ কোটি ৮ লাখ টাকা ব্যয় করবে। এছাড়া সংস্থার নিজস্ব তহবিল থেকে ৬৩ কোটি ৮৫ লাখ এবং বাকি ২ হাজার ২৭০ কোটি ৭৬ লাখ টাকা বিদেশি দাতা সংস্থা থেকে ঋণ নেয়া হবে।

আন্তর্জাতিক

বিশ্বনবীকে নিয়ে ব্যঙ্গ : ফ্রান্সের কূটনীতিককে তলব করল ইরান

বিশ্বনবীকে নিয়ে ব্যঙ্গ : ফ্রান্সের কূটনীতিককে তলব করল ইরান

বিশ্বনবী হযরত মোহাম্মদকে (স.) নিয়ে ব্যঙ্গ করে কার্টুন প্রকাশের প্রতিবাদে এবার ফ্রান্সের কূটনীতিককে তলব করেছে ইরান। মঙ্গলবার তেহরানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত ফ্রান্সের চার্জ ডি'অ্যাফেয়ার্সকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

জাতীয়

চার বছরেও রুম্পার চেহারা দেখেনি বিশ্ববিদ্যালয়ের সহপাঠীরা!

চার বছরেও রুম্পার চেহারা দেখেনি বিশ্ববিদ্যালয়ের সহপাঠীরা!

পাবনার ঈশ্বরদীতে ফারিহা তাবাসসুম রুম্পা। পড়াশোনা করতেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। পরিবারের পক্ষ থেকে তাকে জোর করে বিয়ে দেয়া হচ্ছিল। তবে তার সঙ্গে একটি ছেলের সম্পর্ক থাকায় তিনি বিষয়টি মেনে নিতে পারছিলেন না। পরিবারের চাপে তিনি গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন।

জাতীয়

মোহাম্মদপুর বেড়িবাঁধে ভাঙারির দোকানে অগ্নিকাণ্ড, দগ্ধ ৭

মোহাম্মদপুর বেড়িবাঁধে ভাঙারির দোকানে অগ্নিকাণ্ড, দগ্ধ ৭

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ সংলগ্ন ভাঙ্গা মসজিদ এলাকায় একটি ভাঙারির দোকানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দোকানটির মালিকসহ ৭ জন দগ্ধ হয়েছেন।

জাতীয়

কাউন্সিলর ইরফান সেলিম বরখাস্ত

কাউন্সিলর ইরফান সেলিম বরখাস্ত

ঢাকার সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমকে ওয়ার্ড কাউন্সিলর পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার (২৭ অক্টোবার) তাকে বরখাস্ত করে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

স্বাস্থ্য

কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর আরও ৩টি ওষুধের সন্ধান

কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর আরও ৩টি ওষুধের সন্ধান

কোভিড-১৯ চিকিৎসায় কার্যকর এমন আরও ৩টি নতুন ওষুধের সন্ধান পাওয়ার দাবি করেছেন গবেষকরা। ওষুধগুলো মূলত অন্য রোগের চিকিৎসার উদ্দেশ্যে তৈরি হলেও সেগুলো কোভিড-১৯ পজিটিভ রোগীর শরীরে ভালো ভাবে কাজ করেছে।