পুলিশ হবে অত্যাধুনিক ও জনবান্ধব : প্রধানমন্ত্রী

জননিরাপত্তা নিশ্চিত করতে পুলিশকে আরও দক্ষ ও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, প্রযুক্তির বিকাশে অপরাধের ধরন পাল্টে যাচ্ছে। তাই পুলিশ বাহিনীকে অত্যাধুনিক ও যুগোপযোগী করতে সব ধরণের ব্যবস্থা করবে সরকার।

রোববার (৩ জানুয়ারি) সকালে রাজশাহীর পুলিশ একাডেমিতে ৩৭তম শিক্ষানবিস সহকারী পুলিশ সুপারদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে অংশ নিয়ে প্রধানমন্ত্রী এ কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুচকাওয়াজে অংশ নেন তিনি। এ বছর ১৩ নারীসহ ৯৭ জন এএসপি প্রশিক্ষণ শেষ করে শপথ নিয়েছেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সার্বিক আধুনিকায়নের মাধ্যমে জনবান্ধব পুলিশ গড়তে চায় সরকার। পুলিশকে মানুষের আস্থা ও বিশ্বাস অর্জন করতে হবে। মানুষের ভালোবাসা ও আস্থা অর্জন করতে পারলে পুলিশের সংখ্যা বাড়ানোর প্রয়োজন হবে না। মানুষকে সঙ্গে নিয়েই দেশের যে কোনো অপরাধ দমন করতে সক্ষম হবে পুলিশ। কাজেই সেভাবে নিজেদের গড়ে তুলতে হবে।

শেখ হাসিনা বলেন, পেশাগত দায়িত্ব পালনের সময় জনগণের মৌলিক অধিকার, মানবাধিকার, আইনের শাসনের সর্বাধিক গুরুত্ব দিতে হবে। অন্যথায় মানুষ পুলিশের ওপর থেকে আস্থা হারাবে।

 

টাইমস/এসএন

Share this news on: