• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

কারা হেফাজতে নির্যাতনে ছাত্রের মৃত্যু, লাশ নিয়ে বিক্ষোভ!

কারা হেফাজতে নির্যাতনে ছাত্রের মৃত্যু, লাশ নিয়ে বিক্ষোভ!

জেলা প্রতিনিধি০৪ জানুয়ারি ২০২১, ১১:০৭এএম, ঢাকা-বাংলাদেশ।

বরিশালে কারা হেফাজতে নির্যাতনে কলেজছাত্রের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে। নিহত রেজাউল করিম রেজা (৩০) নামে আইন মহাবিদ্যালয়ের ছাত্র ছিলেন।

শনিবার দিবাগত রাত ১২টা ৫ মিনিটের দিকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়। কারাগারে পাঠানোর আগে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তাকে নির্যাতন করে বলে অভিযোগ করেছেন নিহতের স্বজনেরা।

এ ঘটনার পর থেকে বিক্ষোভে উত্তাল হয়ে উঠে রিশাল নগরী। ওই ছাত্রের লাশ নিয়ে বিক্ষোভ করেছে এলাকাবাসী। এ সময় অভিযুক্ত এসআইয়ের বাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর করা হয়। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে বরিশাল মেট্রোপলিটন পুলিশ।

জানা গেছে, নিহত রেজাউল নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের হামিদ খান সড়কের বাসিন্দা এবং স্থানীয় ব্যবসায়ী ইউনুছ মুন্সীর ছেলে। মহানগর গোয়েন্দা পুলিশের এসআই মহিউদ্দিন মাহি গত মঙ্গলবার রাত ৮টার দিকে বাসার সামনে থেকে রেজাউলকে আটক করেন। পরে রাত ১২টার দিকে কোতোয়ালি মডেল থানায় ১৩৬ গ্রাম গাঁজা ও চার অ্যাম্পুল নেশাজাতীয় ইনজেকশন উদ্ধার দেখিয়ে তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়।

বরিশাল কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বণিক জানান, গত বুধবার রেজাউল করিম রেজাকে কারাগারে গ্রহণ করা হয়। সেখানে তার ফরওয়ার্ডিং কাগজে অসুস্থতার কথা উল্লেখ থাকায় এবং পা থেকে রক্তক্ষরণ হওয়ায় কারাগারের হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে গত শুক্রবার তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়।

হাসপাতালের জরুরি বিভাগের ইনচার্জ হরে কৃষ্ণ সিকদার জানান, রক্তক্ষরণজনিত কারণে শুক্রবার রাত ৯টা ৩৫ মিনিটের দিকে পুরুষ সার্জারি-১ ইউনিটে রেজাউলকে ভর্তি করে কারা কর্তৃপক্ষ। সেখানে চিকিত্সাধীন অবস্থায় পরদিন রাতে তিনি মারা যান।

এদিকে মহিউদ্দিন মাহিসহ ‘নির্যাতনকারী’ পুলিশ সদস্যদের বিচারের দাবিতে রোববার সাগরদী এলাকায় ঢাকা-কুয়াকাটা মহাসড়কে রেজাউলের লাশ নিয়ে বিক্ষোভ করেন এলাকাবাসী। প্রায় দুই ঘণ্টা এই বিক্ষোভ কর্মসূচি চলাকালে গুরুত্বপূর্ণ এই মহাসড়কে কয়েক'শ যানবাহন আটকা পড়ে। একপর্যায়ে পুলিশের উপ-পুলিশ কমিশনারসহ (দক্ষিণ) অন্যরা তাদের বিচারের আশ্বাস দিলে তারা অবরোধ তুলে নেন। পরে নগরীর ২৪ নম্বর ওয়ার্ডের ধান গবেষণা এলাকায় গিয়ে এসআই মহিউদ্দিন মাহির বাসভবনে ভাঙচুর চালান আন্দোলনকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

রেজাউলের পিতা ইউনুছ মুন্সী জানান, তার ছেলেকে ধরে নিয়ে যাওয়ার পর শুক্রবার রাত ৯টার দিকে পুলিশ ফোন করে জানায় রেজাউল বাথরুমে পড়ে গিয়ে আহত হয়েছেন। তার পায়ে ব্লিডিং হওয়ায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে রেজাউলের সঙ্গে পরিবারের কাউকে দেখা করতে দেওয়া হয়নি। তার ছেলেকে নির্যাতন করা হয়েছে দাবি করে তিনি এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চেয়েছেন।

ঘটনা সম্পর্কে অভিযুক্ত এসআই মহিউদ্দিন মাহি জানান, রেজাউলকে গাঁজা ও নেশাজাতীয় ইনজেকশনসহ গ্রেফতার করা হয়। পরদিন তাকে আদালতে পাঠানো হয়েছে সুস্থ অবস্থায়। এছাড়া রেজাউলের বিরুদ্ধে আগেও মাদক মামলা ছিল বলে উল্লেখ করেন তিনি।

 

টাইমস/জেকে

হলমার্ক জিএমের নারীসঙ্গ : জেল সুপার ও জেলারকে প্রত্যাহার

হলমার্ক জিএমের নারীসঙ্গ : জেল সুপার ও জেলারকে প্রত্যাহার

কাশিমপুর কারাগার পার্ট-১ এর সিনিয়র জেল সুপার রত্না রায় ও

চুরি যাওয়া নবজাতক ফিরে পেল মায়ের কোল, যশোরে গেপ্তার ২

চুরি যাওয়া নবজাতক ফিরে পেল মায়ের কোল, যশোরে গেপ্তার ২

যশোরের শার্শা উপজেলা থেকে চুরি হওয়া ২৪ দিনের নবজাতককে সাতক্ষীরা

‘৯৯ শতাংশ ধর্ষকই মনে করে, তার শাস্তি হবে না’

‘৯৯ শতাংশ ধর্ষকই মনে করে, তার শাস্তি হবে না’

‘ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হওয়ার হার কম হওয়ায় আমাদের সমাজে

জাতীয়

খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে চাকরি থেকে অপসারণ

খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে চাকরি থেকে অপসারণ

খুলনা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষককে চূড়ান্তভাবে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। ছাত্র আন্দোলনে উস্কানি দেয়াসহ বিভিন্ন অভিযোগে এ সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বহিষ্কৃত শিক্ষকরা হলেন- বাংলা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক আবুল ফজল, একই বিভাগের প্রভাষক শাকিলা আলম এবং ইতিহাস ও সভ্যতা ডিসিপ্লিনের প্রভাষক হৈমন্ত্রী শুক্লা কাবেরী।

আন্তর্জাতিক

ইরাকে মার্কিন সেনা বহরে ভয়াবহ হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ইরাকে মার্কিন সেনা বহরে ভয়াবহ হামলা, ব্যাপক ক্ষয়ক্ষতি

ইরাকি গণমাধ্যম 'সাবিরিন' তাদের প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার (২২ জানুয়ারি) রাতে ইরাকের সালাউদ্দিন প্রদেশে মার্কিন সেনাবাহিনীর লজিস্টিক ইকুইপমেন্ট পরিবহনের সময় একটি বহরে হামলার ঘটনা ঘটে। ভয়াবহ এ হামলায় মার্কিন সেনাদের লজিস্টিক ইকুইপমেন্ট বহরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

জাতীয়

বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, চারজনের মৃত্যু, নিখোঁজ ৬

বঙ্গোপসাগরে ট্রলার ডুবি, চারজনের মৃত্যু, নিখোঁজ ৬

সেন্টমার্টিনের অদূরে বঙ্গোপসাগরে মাছ ধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এতে চার জেলের মৃত্যু হয়েছে। এঘটনায় ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত বঙ্গোপসাগরে নিখোঁজ রয়েছেন আরও ছয়জন।

জাতীয়

জাতীয় ক্রিকেট দলে খেলতে চায় পুলিশ

জাতীয় ক্রিকেট দলে খেলতে চায় পুলিশ

ক্রিকেটের সঙ্গে যুক্ত পুলিশ সদস্যরা যাতে জাতীয় দলে খেলার সুযোগ পায় সে ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। শনিবার (২৩ জানুয়ারি) উত্তরার এপিবিএন মাঠে বাংলাদেশ পুলিশ ক্রিকেট চ্যাম্পিয়নশিপ ২০২০, আইজিপি কাপ-এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি একথা জানান।

জাতীয়

বাগেরহাটে ১৯টি হরিণের চামড়াসহ গ্রেপ্তার ২

বাগেরহাটে ১৯টি হরিণের চামড়াসহ গ্রেপ্তার ২

বাগেরহাটে ১৯টি হরিণের চামড়াসহ দুই পাচারকারীকে আটক করেছে জেলা গোয়েন্দা পুলিশ। আটক দুজন হলেন- ইলিয়াস হাওলাদার (৩৫), মনিরুল ইসলাম শেখ (৪৮)। শুক্রবার (২২ জানুয়ারি) রাত ১টা ৪৫ মিনিটের দিকে বাগেরহাটের শরণখোলার রায়েন্দা বাসস্ট্যান্ড এলাকা থেকে তাদের আটক করা হয়।

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

যুক্তরাষ্ট্রের নতুন প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন লয়েড অস্টিন। তিনিই প্রথম কৃষ্ণাঙ্গ মার্কিন নাগরিক, যিনি দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান হিসেবে নিয়োগ পেয়েছেন। সদ্য শপথ নেয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ নিয়োগ চূড়ান্ত করেছেন।