• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নিজস্ব প্রতিবেদক২০ জুন ২০১৯, ০৬:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আদালতে আসামিদের দেয়া ১৬৪ ধারার জবানবন্দি প্রত্যাহারের আবেদন করেন তাদের আইনজীবীরা। আসামিরা প্রত্যেকে পৃথকভাবে আদালতের কাঠগড়া থেকে বক্তব্য দেন। এরপর তাদের আইনজীবীরা জবানবন্দি  প্রত্যাহারের আবেদনের পক্ষে বক্তব্য দেন। আদালত উভয়ের বক্তব্য শুনে তাদের জবানবন্দি প্রত্যাহারের আবেদন নামঞ্জুর করেন।

মামলার ১৬ আসামির পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবীরা। শুনানি শেষে আদালত তাদের আবেদন নামঞ্জুর করে। এছাড়া আগামী ২৭ জুন সাক্ষ্য গ্রহণ শুরুর দিন ঠিক করে বিচার শুরুর আদেশ আদালত দেয় বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এই শুনানি হয়। এই সময় গ্রেপ্তার ১৬ আসামিই আদালতে হাজির ছিলেন। শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ সাংবাদিকদের ব্রিফ করেন।

 

আদালত বাদী ও আসামি পক্ষের সব আইনজীবীর বক্তব্য শুনেছে উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ বলেন, আসামিপক্ষ জামিনের পক্ষে যুক্তি দেখিয়েছে। বাদীপক্ষ এর বিরোধিতা করে যুক্তি দেখায়। সব শুনে আদালত অভিযোগ করে বিচার শুরুর আদশে দেয়। ২৭ জুন নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান ও নুসরাতের সহপাঠী নিশাতসহ তিনজন সাক্ষ্য দেবেন।

নুসরাত হত্যা মামলার তদন্ত কর্মকর্তা ফেনীর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআই পরিদর্শক মো. শাহ আলম আদালতে মোট ১৬ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেন।

এ মামলায় মোট ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। অন্য পাঁচজনকে অব্যাহতি দেয়ার সুপারিশ করে পিবিআই। আদালত তা অনুমোদন করে।

অভিযোগপত্রের ১৬ আসামি হলেন- ১. সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলা ২. নূর উদ্দিন ৩. শাহাদাত হোসেন শামীম ৪. সোনাগাজীর পৌর কাউন্সিলর মাকসুদ আলম ৫. সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের ৬. জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ ৭. হাফেজ আব্দুল কাদের ৮. আবছার উদ্দিন ৯. কামরুন নাহার মনি, ১০. উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে শম্পা ওরফে চম্পা ১১. আব্দুর রহিম শরীফ ১২. ইফতেখার উদ্দিন রানা ১৩. ইমরান হোসেন ওরফে মামুন ১৪. মোহাম্মদ শামীম ১৫. মাদ্রাসার গভর্নিং বডির সহসভাপতি রুহুল আমীন ও ১৬. মহিউদ্দিন শাকিল।

 

টাইমস/এসআই

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

সদরঘাটে ধসে পড়া ভবন থেকে একজনের লাশ উদ্ধার

রাজধানীর সদরঘাটে ধসে পড়া দোতলা ভবনটির ধ্বংসস্তূপ থেকে একজনের লাশ উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের কর্মীরা। পাটুয়াটুলী এলাকার ওই ভবনটি থেকে বুধবার রাত ৮টার দিকে লাশটি উদ্ধার করা হয়। নিহত ব্যক্তির নাম জাহিদুল ব্যাপারী (৬০)।

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বেনাপোল এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

রাজধানী ঢাকা এবং দেশের বৃহত্তম স্থলবন্দর বেনাপোলের মধ্যে চলাচলের জন্য নতুন আন্তনগর ট্রেন ‘বেনাপোল এক্সপ্রেস’ আনুষ্ঠানিক যাত্রা শুরু করেছে। বুধবার দুপুরে তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পতাকা নেড়ে হুইসেল বাজিয়ে এই নতুন ট্রেন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

মিন্নির ৫ দিনের রিমান্ড মঞ্জুর

বরগুনার রিফাত শরীফ হত্যা মামলায় গ্রেপ্তার তার স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বুধবার বিকেল ৩টার দিকে বরগুনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মিন্নিকে হাজির করে সাতদিনের রিমান্ড আবেদন করে পুলিশ। পরে শুনানি শেষে মিন্নির পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন আদালতের বিচারক মোহাম্মদ সিরাজুল ইসলাম গাজী।

জাতীয়

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

‘রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না’

পাস্তুরিত দুধ নিয়ে গবেষণা করা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক আ ব ম ফারুক বলেছেন, আমরা কোনো ব্র্যান্ড বা কোম্পানির বিরুদ্ধে নই। আমরা চাই দেশীয় দুগ্ধশিল্প বিকশিত হোক। বিদেশি দুধের বাজার তৈরি হোক—এটা আমরা চাই না। রাতারাতি আমাদের বিদেশি এজেন্ট বানানো যাবে না।

বিনোদন

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

কড়া নিরাপত্তায় নায়িকার ব্যাগ চুরি, ফের বিড়ম্বনার শিকার সাংবাদিকরা!

বিএফডিসিতে মঙ্গলবার বিকালে এটিএন বাংলা ফ্লোরে নতুন ছবি ‘অর্জন ৭১’ মহরত অনুষ্ঠিত হয়েছে। এতে অনুষ্ঠান শুরুর কিছু সময় পর চিত্রনায়িকা শাহনূর আমন্ত্রিত অতিথিদের ফুল দিয়ে বরণ করতে মঞ্চে উঠেন। মঞ্চ থেকে নেমেই সাংবাদিকদের নিজের ব্যাগ হারানোর কথা জানান তিনি।

জাতীয়

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

ওসি মোয়াজ্জেমের বিচার শুরু

মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির জবানবন্দির ভিডিও ইন্টারনেটে ছড়ানোর ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এর মধ্য দিয়ে তার বিচার শুরু হলো। আগামী ৩১ জুলাই সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করা হয়েছে।

জাতীয়

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরে মকস বিল থেকে লাশ উদ্ধার

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় মকস বিলে মঙ্গলবার বিকালে মাছ ধরতে যান কালু মিয়া(৫০)। এরপর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অনেক খোঁজাখুজির পরও তাকে পাওয়া যায়নি। পরে স্থানীয়দের কাছে খবর পেয়ে বিল থেকে কালুর লাশ উদ্ধার করে পরিবারের লোকজন।

ভ্রমণ

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

জীবনে একবার হলেও দেখে আসুন হাওর 

বর্ষাকাল এলেই কেমন হাত-পা কোলে করে অলস সময় কাটাতে ইচ্ছে করে। কবি গুরুর কবিতার ওই নিষেধ বাণীকে নমস্য ধরে নিয়ে ঘরে বসে থাকতে মন চয়। গ্রাম তো বটেই শহুরে তারুণ্যও শুয়ে-বসে টিভি দেখে আর ভুনা খিচুড়ি খেয়ে সময় কাটিয়ে দেয়। অথচ একটু ঝুঁকি নিলেই কিন্তু জীবনের সবথেকে রোমাঞ্চকর আর দুর্লভ কিছু মুহূর্ত যোগ হতে পারে আপনার জীবনে। ভাবছেন কোথায় গেলে পাবেন সেই মুহূর্ত? কে দেবে এত রোমাঞ্চ?

বিনোদন

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

‘গোলমাল’: নয়া পর্ব আসবে কি?

বলিউডের হাস্যরসের সিনেমা ‘গোলমাল’। দীর্ঘ ১৩ বছর ধরে দর্শককে হাসি-তামাশায় ভরিয়ে রেখেছে বলিউডের এই ছবিটি।