নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন।

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আদালতে আসামিদের দেয়া ১৬৪ ধারার জবানবন্দি প্রত্যাহারের আবেদন করেন তাদের আইনজীবীরা। আসামিরা প্রত্যেকে পৃথকভাবে আদালতের কাঠগড়া থেকে বক্তব্য দেন। এরপর তাদের আইনজীবীরা জবানবন্দি  প্রত্যাহারের আবেদনের পক্ষে বক্তব্য দেন। আদালত উভয়ের বক্তব্য শুনে তাদের জবানবন্দি প্রত্যাহারের আবেদন নামঞ্জুর করেন।

মামলার ১৬ আসামির পক্ষে জামিন আবেদন করেন তাদের আইনজীবীরা। শুনানি শেষে আদালত তাদের আবেদন নামঞ্জুর করে। এছাড়া আগামী ২৭ জুন সাক্ষ্য গ্রহণ শুরুর দিন ঠিক করে বিচার শুরুর আদেশ আদালত দেয় বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা এই শুনানি হয়। এই সময় গ্রেপ্তার ১৬ আসামিই আদালতে হাজির ছিলেন। শুনানি শেষে রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ সাংবাদিকদের ব্রিফ করেন।

 

আদালত বাদী ও আসামি পক্ষের সব আইনজীবীর বক্তব্য শুনেছে উল্লেখ করে রাষ্ট্রপক্ষের আইনজীবী হাফেজ আহাম্মেদ বলেন, আসামিপক্ষ জামিনের পক্ষে যুক্তি দেখিয়েছে। বাদীপক্ষ এর বিরোধিতা করে যুক্তি দেখায়। সব শুনে আদালত অভিযোগ করে বিচার শুরুর আদশে দেয়। ২৭ জুন নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান ও নুসরাতের সহপাঠী নিশাতসহ তিনজন সাক্ষ্য দেবেন।

নুসরাত হত্যা মামলার তদন্ত কর্মকর্তা ফেনীর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন পিবিআই পরিদর্শক মো. শাহ আলম আদালতে মোট ১৬ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেন।

এ মামলায় মোট ২১ জনকে গ্রেপ্তার করা হয়েছিল। অন্য পাঁচজনকে অব্যাহতি দেয়ার সুপারিশ করে পিবিআই। আদালত তা অনুমোদন করে।

অভিযোগপত্রের ১৬ আসামি হলেন- ১. সোনাগাজীর ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলা ২. নূর উদ্দিন ৩. শাহাদাত হোসেন শামীম ৪. সোনাগাজীর পৌর কাউন্সিলর মাকসুদ আলম ৫. সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের ৬. জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন জাবেদ ৭. হাফেজ আব্দুল কাদের ৮. আবছার উদ্দিন ৯. কামরুন নাহার মনি, ১০. উম্মে সুলতানা ওরফে পপি ওরফে তুহিন ওরফে শম্পা ওরফে চম্পা ১১. আব্দুর রহিম শরীফ ১২. ইফতেখার উদ্দিন রানা ১৩. ইমরান হোসেন ওরফে মামুন ১৪. মোহাম্মদ শামীম ১৫. মাদ্রাসার গভর্নিং বডির সহসভাপতি রুহুল আমীন ও ১৬. মহিউদ্দিন শাকিল।

 

টাইমস/এসআই

Share this news on: