• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

সিলেটে বন্যা পরিস্থিতির অবনতি

নিজস্ব প্রতিবেদক, সিলেট১৩ জুলাই ২০১৯, ০৯:১৪পিএম, ঢাকা-বাংলাদেশ।

ভারী বর্ষণে সিলেটের বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। এতে জেলার ১৩টি উপজেলার মধ্যে ৭টি উপজেলার ১৯ ইউনিয়নের প্রায় শতাধিক গ্রাম নতুন করে প্লাবিত হয়েছে। এতে ওইসব এলাকার প্রায় ৩ লাখ মানুষ দুর্ভোগে পড়েছে। এদিকে বৃষ্টিপাত আরো কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

দিনভর বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল অব্যাহত থাকায় শনিবার পানি ক্রমশ বেড়েছে। এ অবস্থায় সিলেট শহরের সঙ্গে গোয়াইনঘাট ও কানাইঘাট উপজেলার সরাসরি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ভারী বর্ষণের কারণে বিভিন্ন নদীর পানি বেড়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নিম্নাঞ্চল প্লাবিত হয়েও নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।

প্রবল বর্ষণ ও উজানের ঢলে সিলেটের গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, কানাইঘাট, জৈন্তাপুর, বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও সদর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব উপজেলার অন্তত ৭০টি গ্রামীণ রাস্তায় পানি উঠেছে। শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান পানিতে ডুবে যাওয়ায় পাঠদান কার্যক্রম বন্ধ আছে। প্রায় তিন লাখ মানুষ পানিবন্দী হয়ে পড়েছে।

এছাড়া নতুন করে সিলেট সিটি করপোরেশনের উপশহর, তেরোরতন, মাছিমপুর ও ছড়ারপাড় এলাকা প্লাবিত হয়েছে। সুরমা নদীর পানি উপচে নদীর তীরবর্তী আশপাশের এলাকা নিমজ্জিত হয়েছে বলে এলাকার বাসিন্দারা জানিয়েছেন।

সিলেট পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী এ কে এম নিলয় পাশা বলেন, শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট পয়েন্টে সুরমা নদীর পানির গতি প্রবাহ ছিল ১০ দশমিক ৭৬ সেন্টিমিটার। এ পয়েন্টে সুরমার পানি বিপদসীমার ৬১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। কুশিয়ারা নদীর কানাইঘাট পয়েন্টে ১৩ দশমিক ৮৪ মিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছিল। অর্থাৎ বিপদসীমার ১৫৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহমান ছিল। কুশিয়ারা অমলশীদ পয়েন্টে বিপদসীমার ১৪৫ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহমান ছিল। এ স্থানে পানির বর্তমান গতিপ্রবাহ ১৬ দশমিক ৪০ সেন্টিমিটার।

বন্যার খবরা খবর রাখতে জেলা প্রশাসন ছাড়াও ১৩টি উপজেলায় একটি করে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে বলে জানিয়েছে সিলেট জেলা প্রশাসন।

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আসলাম উদ্দিন বলেন, এসব উপজেলার মধ্যে সবচেয়ে বেশি বন্যায় ক্ষতিগ্রস্ত গোয়াইনঘাট উপজেলার লোকজন। এ উপজেলার ২৫ গ্রামের মানুষ পানিবন্দি।

এছাড়া অন্য উপজেলাগুলোতেও চার/পাঁচটি ইউনিয়নের লোকজনকে বন্যা ছুঁয়ে ফেলেছে। ওইসব উপজেলাগুলোতে ৪১ টন চাল ও ৫০০ প্যাকেট শুকনা খাবার বানবাসী মানুষের মধ্যে বিতরণের জন্য দেওয়া হয়েছে। এরইমধ্যে বিতরণও করা হয়েছে। সরকারের পক্ষ থেকে বরাদ্দ করা আরো দুই হাজার প্যাকেট শুকনা খাবার রোববার এসে পৌঁছবে।

তিনি বলেন, বন্যা ক্ষতিগ্রস্ত লোকজনকে সরিয়ে আনতে এরইমধ্যে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে এসব উপজেলায়। কিন্তু মাইকিং করানোর পরও লোকজন মালামাল রেখে বাড়ি ছেড়ে আশ্রয় কেন্দ্রে আসছেন না। বন্যার কারণে সিলেটের অন্তত ৭০টি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান সাময়িক বন্ধ রাখা হয়েছে।

গোয়াইনঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিশ্বজিৎ কুমার পাল বলেন, উপজেলায় মোট ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে। দুর্গতদের মধ্যে আজ ১৬ মেট্রিক টন চাল বিতরণ করা হয়েছে। শনিবার বিকেলে লেঙুরা ইউপিতে ৪০০টি পরিবারের মধ্যে ১০ কেজি করে চাল বিতরণ করা হয়েছে।

অপরদিকে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, সিলেটে বৃষ্টিপাত আরো কয়েকদিন অব্যাহত থাকার পাশাপাশি উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল বন্যার ভয়াবহতা সৃষ্টি করতে পারে।

সিলেটের আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, জুলাই মাসেই ৩৪৩ মিলিমিটার হয়েছে। এর আগে জুনে ৮০৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বশেষ শুক্রবার সকাল থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত ১১৪ মিলিমিটার এবং বিকেল ৩টা পর্যন্ত ১৪ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হলেও তা ১০০ ছাড়িয়ে যাবে।

 

টাইমস/এইচইউ

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

সম্পর্ক ছিন্ন করতে না চাওয়ায় রুম্পাকে ছাদ থেকে ফেলে হত্যা!

প্রেমের সম্পর্কের বিরোধের জেরে স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রুবাইয়াত শারমিন রুম্পাকে

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

ঝিনাইদহে তিন বছরের "গ্যারান্টি" দিয়ে সড়ক নির্মাণ

তিন বছরের গ্যারান্টি দিয়ে ঝিনাইদহে প্রথমবারের মত সড়ক নির্মাণ করছে

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার   

রংপুরে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর মরদেহ উদ্ধার  

রংপুরের বাহারকাছনা এলাকার একটি বাড়ি থেকে দুই সন্তানসহ অন্তঃসত্ত্বা নারীর

জাতীয়

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ভালুকায় দুই বাসের সংঘর্ষে আহত ৪০

ময়মনসিংহের ভালুকায় দুই বাসের সংঘর্ষে অন্তত ৪০ জন আহত হয়েছেন। এদের মধ্যে ১১জনের অবস্থা গুরুতর। আহতদের বেশিরভাগ গার্মেন্টস শ্রমিক। রোববার বিকাল ৩টার দিকে উপজেলার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মেহেরাবাড়ী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

জাতীয়

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রাম বিমানবন্দরে এক কোটি টাকার স্বর্ণসহ যাত্রী আটক

চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ২০টি স্বর্ণের বারসহ এক বিমান যাত্রীকে আটক করেছে কাস্টমস কর্তৃপক্ষ। উদ্ধার হওয়া স্বর্ণের পরিমাণ দুই কেজি ৩৪০ গ্রাম। যার বাজার মূল্য প্রায় এক কোটি টাকা।

জাতীয়

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহীতে আ.লীগের সম্মেলনে ফেনসিডিলসহ যুবলীগ কর্মী আটক

রাজশাহী জেলা আওয়ামী লীগের সম্মেলনস্থলে ফেনসিডিলসহ এক যুবলীগ কর্মীকে আটক করেছে পুলিশ। তার নাম হাসান কবির (৩৫)। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সম্মেলন স্থল বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে প্রবেশের সময় পুলিশের তল্লাশি চৌকিতে ধরা পড়েন তিনি।

বিনোদন

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নিলেন যারা

২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তারকা ও চলচ্চিত্র কলাকুশলীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি।

জাতীয়

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

টঙ্গীতে ‘চোর সন্দেহে’ গণপিটুনিতে যুবক নিহত

গাজীপু‌রের টঙ্গীতে চোর সন্দেহে সেলিম (৩৭) নামে এক যুবককে গণপিটুনিতে হত্যার ঘটনা ঘটেছে। শনিবার রাত আড়াইটার দিকে টঙ্গীর এরশাদ নগরে এ ঘটনা ঘটে। নিহত সেলিম স্থানীয় এরশাদ নগরের আবুল কাসেমের ছেলে।

বিনোদন

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

শিগগির ‘সিঙ্গেল’ কাউকে বিয়ে করবেন অপু!

জনপ্রিয় চিত্রনায়িকা অপু বিশ্বাসের বিয়ের গুঞ্জন অনেকদিন ধরে। তবে সেই গুঞ্জনকে আরও উস্কে দিয়েছেন নায়িকা নিজেই। অপু বিশ্বাস জানালেন, শিগগির দ্বিতীয়বারের মতো সংসার পাতবেন।