• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

চট্টগ্রাম বিভাগের ৯ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

চট্টগ্রাম বিভাগের ৯ জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট

ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৫:১১পিএম, ঢাকা-বাংলাদেশ।

নয় দফা দাবিতে চট্টগ্রাম বিভাগের ৯টি জেলায় অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট কর্মসূচি পালন করছে চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদ। এতে চট্টগ্রামের সঙ্গে সংশ্লিষ্ট জেলাগুলো যোগাযোগ বন্ধ থাকায় দুর্ভোগ পোহাচ্ছেন সাধারণ যাত্রীরা।

রোববার ভোর থেকে চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া ও চাঁদপুর ছাড়া বাকি নয় জেলায় এই ধর্মঘট কর্মসূচি শুরু হয়। এর আগে, গত ৪ সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে ৯ দফা দাবিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল মালিক সমিতির নেতারা।

৯ দফা দাবি হলো- গণ ও পণ্য পরিবহনের কাগজপত্র হালনাগাদ করার জন্য জরিমানা মওকুফ করা, জরিমানা মওকুফের সিদ্ধান্ত না আসা পর্যন্ত কাগজপত্র যাচাই বাছাইয়ের নামে হয়রানি বন্ধ করা, বিআরটিএ ও জেলা ম্যাজিস্ট্রেট কর্তৃক ভোক্তা অধিকার আইন প্রয়োগ করে গণ ও পণ্য পরিবহনে কোনও অতিরিক্ত জরিমানা আদায় না করা, হাইওয়ে ও থানা পুলিশ কর্তৃক গাড়ি জব্দ ও রিকুইজিশন বন্ধ করা, চট্টগ্রাম মেট্টো-এলাকায় গাড়ির ইকোনোমিক লাইফের অজুহাত দেখিয়ে ফিটনেস ও পারমিট নবায়ন বন্ধ না রাখা, ট্রাফিক পুলিশ কর্তৃক যান্ত্রিক ক্রুটিযুক্ত গাড়ি ছাড়া অন্যকোন অজুহাত দেখিয়ে গণ ও পণ্য পরিবহন টু বা ডাম্পিং না করা, ড্রাইভার কর্তৃক চালিত গাড়ির রেকার ভাড়া আদায় না করা, সহজ শর্তে চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান করা ও কাগজপত্র হালনাগাদের ক্ষেত্রে বিআরটিএর কার্যক্রমে ভোগান্তি বন্ধ করা।

জানা গেছে, পরিবহন ধর্মঘটের কারণে সকাল থেকে চট্টগ্রামের সঙ্গে কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, লক্ষ্মীপুর জেলায় যাত্রী ও পণ্যবাহী সব ধরনের গাড়ি চলাচল বন্ধ রয়েছে। এতে আশপাশের জেলা থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে যায় বন্দর নগরী। সকাল থেকে সময়মতো গাড়ি না পেয়ে চরম দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা। বিশেষ করে অফিস ও স্কুলগামী যাত্রীরা সবচেয়ে বেশী ভোগান্তিতে পড়েন।

এদিকে এ দাবি অযৌক্তিক ও বেআইনি বলে ঘোষণা দিয়ে ধর্মঘট প্রত্যাখ্যান করেছে চট্টগ্রাম বাস মিনিবাস হিউম্যান হলার মালিক সমিতি। তারা ধর্মঘট প্রত্যাখ্যান করায় নগরে সীমিত সংখ্যক গণপরিবহন চলাচল করছে।

চট্টগ্রাম বিভাগীয় গণ ও পণ্য পরিবহন মালিক ঐক্য পরিষদের আহ্বায়ক মঞ্জুরুল আলম বলেন, আমাদের নয় দফা মেনে নিতে প্রশাসনকে ৭২ ঘণ্টার সময় দিয়েছিলাম। প্রশাসন সাড়া দেয়নি। তাই অনির্দিষ্টকালের ধর্মঘটে যেতে বাধ্য হয়েছি। চট্টগ্রাম বিভাগের ১৪টি সংগঠন এ ধর্মঘট পালন করছে।

 

টাইমস/এইচইউ

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বুয়েট

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ   

গ্রামীণফোনকে এক হাজার কোটি টাকা পরিশোধের নির্দেশ  

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) পাওনা এক হাজার কোটি টাকা

এক মাসেই তৈরি হবে করোনাভাইরাসের প্রতিষেধক

এক মাসেই তৈরি হবে করোনাভাইরাসের প্রতিষেধক

এক মাসের মধ্যেই করোনাভাইরাসের প্রতিষেধক তৈরি করা সম্ভব বলে দাবি

জাতীয়

ব্রাহ্মণপাড়া সীমান্তে চার বিএসএফ সদস্যকে আটকের পর ফেরত

ব্রাহ্মণপাড়া সীমান্তে চার বিএসএফ সদস্যকে আটকের পর ফেরত

অবৈধভাবে বাংলাদেশ সীমান্তে ঢুকে পড়ায় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) চার সদস্যকে আটক করে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। পরে পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ফিরিয়ে দেওয়া হয়।

খেলাধুলা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

রোনাল্ডোর প্রেমিকার হাত খরচ ৮৭ লাখ টাকা

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজের হাত খরচ মেটানোর জন্য প্রতি মাসে ৮৭ লাখ টাকা ব্যয় করেন। খবরটি পড়ে আশ্চর্য হবেন না জানি। কিন্তু একটু ভেবেই দেখুন না, বিয়ে না করেই প্রেমিকার জন্য এরকম কাড়ি কাড়ি টাকা কয়জনে বিলোতে জানে?

জাতীয়

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ভালুকায় ট্রাকের পেছনে পিকআপের ধাক্কা, চালকসহ নিহত ২

ময়মনসিংহের ভালুকা উপজেলায় বালুবোঝাই ট্রাকের পেছনে মুরগিবাহী ট্রাকের ধাক্কায় পিকআপের চালকসহ দুজন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও একজন।

জাতীয়

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ব্যতিক্রমী প্রতিবাদ ‘ছাল তুলে নাও’

ওরা ট্যাক্স ফাকি দেয়। কেউ লিখেছেন, ধুমপান ছাড়ুন জীবন বাচান। আবার কেউ লিখেছেন, সিগারেট রক্তে বিষ মেশায়। সিগারেট তৈরির কোম্পানীগুলো আইন মানে না। ধুমপায়ী আইন মানে না। ধুমপান মানে আত্মহত্যা। সিগারেটের মুল প্যাকেটের আবরণ তুলে সাদা অংশে এরকম নানা প্রতিবাদি কথা লিখছেন সচেতন মানুষগুলো।

জাতীয়

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় প্রকাশ্যে স্বেচ্ছাসেবক দল কর্মীকে কুপিয়ে হত্যা

বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের এক কর্মীকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয়েছে। তার নাম আপেল মাহমুদ (৩০)। এসময় আপেলের বড় ভাই আল মামুনকে (৪০) কুপিয়ে আহত করা হয়েছে।

স্বাস্থ্য

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

হজম ক্ষমতা বাড়ায় গরম মশলা

গরম মশলা আমাদের অতি পরিচিত। মাংস রান্না থেকে শুরু করে বিভিন্ন রান্নায় এর বাহারি ব্যবহার রয়েছে। গরম মশলা খাবারের স্বাদ বাড়ায়, সে কথা সবার জানা। তবে, এর স্বাস্থ্যকর অনেক গুনের কথাই আমরা হয়তো জানি না। আবার অনেকে ভেবে থাকেন এই মশলা আমাদের পেটের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাস্তবতা হলো- গরম মশলায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট হজমজনিত সমস্যা নিরাময়ের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।