ধর্ষণ বিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে শাহবাগ অবরোধ

নোয়াখালী অভিমুখে ধর্ষণবিরোধী লংমার্চের ওপর ফেনীতে হামলার ঘটনার প্রতিবাদে রাজধানীর শাহবাধ অবরোধ করেছে কয়েকটি সংগঠন।

বুধবার দুপুরে শাহবাগ মোড়ে আন্দোলনকারীরা অবস্থান নিলে সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

‘ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ’ ব্যানারে ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ফেডারেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এ কর্মসূচিতে অংশ নেয়।

এসময় জাতীয় জাদুঘরের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন আন্দোলনকারীরা। পরে দুপুর ১২টায় বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ থেকে কাঁটাবন মোড় হয়ে আবার শাহবাগ মোড়ে এসে অবস্থান কর্মসূচী পালিত হয়।

কর্মসূচী চলাকালে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (বাসদ মার্ক্সবাদী) সাধারণ সম্পাদক রাশেদ শাহরিয়ার গণমাধ্যমকে বলেন, আমরা গত ৫ অক্টোবর থেকে ৯ দফা দাবিতে আন্দোলন করছি। এরই অংশ হিসেবে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে দেশব্যাপী গণজাগরণ তৈরি করতে আমরা ঢাকা টু নোয়াখালী শান্তিপূর্ণ লংমার্চ কর্মসূচি পালন করেছিলাম।

কিন্তু ফেনীতে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের কর্মসূচিতে ন্যাক্কারজনক ভাবে হামলা চালিয়েছে। ওই ঘটনার প্রতিবাদেই আমাদের আজকের আন্দোলন।

প্রসঙ্গত দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে গত ৫ অক্টোবর থেকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে নানা কর্মসূচি পালন করে আসছে বিভিন্ন সংগঠন। এরই অংশ হিসেবে ১৬ ও ১৭ অক্টোবর ঢাকা থেকে নোয়াখালীর পথে লংমার্চ কর্মসূচি পালন করেন তারা।

১৭ অক্টোবর লংমার্চটি ফেনী শহরের মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মোড় এলাকায় পৌছলে তাতে হামলা চালায় ক্ষমতাসীন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

 

টাইমস/এসএন

Share this news on: