• ঢাকা, বাংলাদেশ
  • বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬

ময়মনসিংহ-৩ আসনে লড়তে চান ৩৩ প্রার্থী

ময়মনসিংহ-৩ আসনে লড়তে চান ৩৩ প্রার্থী

সেন্ট্রাল ডেস্ক১৮ নভেম্বর ২০১৮, ০৪:৩২পিএম, ঢাকা-বাংলাদেশ।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ (গৌরীপুর, সংসদীয় আসন ১৪৮) আসনে সব রাজনৈতিক দল মিলে ৩৩ জন মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। তাদের মধ্যে আওয়ামী লীগের ১৬ জন, বিএনপির ১১ জন, জাতীয় পার্টির দুজন, সিপিবি থেকে দুজন, জাকের পার্টি থেকে একজন ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে একজন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মোট ১৬জন। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি, জেলা আওয়ামী লীগের উপদেষ্টা অধ্যাপক ডাঃ মতিউর রহমান, জেলা আওয়ামী লীগের দুই সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ ড.সামীউল আলম লিটন ও শরীফ হাসান অণু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক কৃষিবিদ এ.কে.এম আব্দুর রফিক, সদস্য নাজনীন আলম, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ কমিটির সাবেক সহ-সম্পাদক মোর্শেদুজ্জামান সেলিম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাড. আবুল কালাম মুহাম্মদ আজাদ, গৌরীপুর পৌর আওয়ামী লীগের সভাপতি গৌরীপুর পৌরসভার মেয়র সৈয়দ রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ মো. রুহুল আমিন, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলী আহাম্মদ খান পাঠান সেলভী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা ভি.পি বাবুল, কেন্দ্রীয় যুবলীগের সদস্য আবু কাউছার চৌধুরী রন্টি, চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি, তরুণ আওয়ামী লীগ নেতা এম.এ মামুন।

বিএনপি থেকে ১১ জন হলেন দলের কেন্দ্রিয় কমিটির সদস্য ইঞ্জিনিয়ার এম ইকবাল হোসাইন, গৌরীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান উত্তর জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক আহাম্মদ তায়েবুর রহমান হিরণ, ময়মনসিংহ জেলা জাতীয়তাবাদী আইনজীবি ফোরামের সাধারণ সম্পাদক এডভোকেট নূরুল হক, ড্যাব’র কেন্দ্রিয় কমিটির সিনিয়র সহসভাপতি ডা. আব্দুস সেলিম, জাতীয়তাবাদী সাংস্কৃতিক ফোরাম কেন্দ্রিয় কমিটির যুগ্ম মহাসচিব আশরাফুল হক সেলিম, উপজেলা বিএনপির যুগ্ম আহবায়ক (একাংশ) নাসিমুল গণি সোহেল, উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক (একাংশ) এডভোকেট শরাফ উদ্দিন খান পাঠান, গৌরীপুর উপজেলা বিএনপির যুগ্ম-আহবায়ক (একাংশ) হাফেজ আজিজুল হক, উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ঢাবি ছাত্রদলের সাবেক ছাত্রী বিষয়ক সম্পাদক তানজির চৌধুরী লিলি, ময়মনসিংহ উত্তর জেলা যুবদলের সভাপতি সামছুল হক সামছু, সহসভাপতি মাহফূজুর রহমান।

জাতীয় পার্টি থেকে এ আসনে ময়মনসিংহ প্রেসক্লাবের সাবেক সাধারণ জেলা জাপা নেতা মোশারফ হোসেন, ময়মনসিংহ পৌরসভার কাউন্সিলর আব্বাছ আলী মনোনয়ন ফরম সংগ্রহ করেছে বলে উপজেলা জাতীয় পার্টি সূত্রে জানা যায়।

এছাড়াও এ আসনে সিপিবি থেকে হারুন আল বারী, ন্যাপ থেকে আব্দুল মতিন মাস্টার, জাকের পার্টি থেকে গোলাম মোহাম্মদ (জিএম মাস্টার) ও ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মাওলানা আইয়ুব আলী নূরাণীর মনোনয়ন নিশ্চিত বলে প্রত্যেক দলীয় সূত্র নিশ্চিত করেছে।

শপথ নিলেন ঢাকার দুই সিটির মেয়র

শপথ নিলেন ঢাকার দুই সিটির মেয়র

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত দুই মেয়র ও

নাছিরকে নিয়ে ফরম জমা দিলেন রেজাউল

নাছিরকে নিয়ে ফরম জমা দিলেন রেজাউল

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক

নির্বাচনে হেরে দিল্লিতে দাঙ্গা করছে বিজেপি

নির্বাচনে হেরে দিল্লিতে দাঙ্গা করছে বিজেপি

নির্বাচনে হেরে গিয়েই দিল্লিতে দাঙ্গা শুরু করেছে বিজেপি, শিব সেনার

জাতীয়

নারায়ণগঞ্জে চোর চক্রের ৭ সদস্য আটক

নারায়ণগঞ্জে চোর চক্রের ৭ সদস্য আটক

নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে সংঘবদ্ধ চোর চক্রের ৭ সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র‌্যাব। বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজীনগরে র‍্যাব-১১ এর সহকারী পুলিশ সুপার নাজমুল হাসান। এর আগে বুধবার রাতে সিদ্ধিরগঞ্জের বাঘমারা, রূপগঞ্জের নোয়াপাড়া ও ঢাকার ডেমরায় অভিযান চালিয়ে তাদের আটক করে র‍্যাব।

জাতীয়

পুঠিয়ায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু

পুঠিয়ায় ট্রেনে কাটা পড়ে একজনের মৃত্যু

রাজশাহীর পুঠিয়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তির মৃত্যু হয়েছে। তার আনুমানিক বয়স ৩০ বছর। বৃহস্পতিবার বেলপুকুর রেলক্রসিংয়ের অদূরে সকালে এ দুর্ঘটনা ঘটে। খবর পেয়ে পশ্চিম রেলওয়ের ইশ্বরদী জিআরপি থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতের মরদেহ উদ্ধার করে। পরে ময়নাতদন্তের জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠায়।

যা কিছু প্রথম

জেনে নিন, টেলিস্কোপ আবিষ্কারের ইতিহাস

জেনে নিন, টেলিস্কোপ আবিষ্কারের ইতিহাস

বহুদূরের ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকে দেখার উপযোগী যন্ত্রকে বলা হয় টেলিস্কোপ বা দূরবীক্ষণ। নলাকৃতির এই যন্ত্রটি সাধারণত লেন্স ও দর্পণ দিয়ে তৈরি করা হয়। এ ধরণের যন্ত্রের সাহায্যে দূরের বস্তু আরও উজ্জ্বলভাবে বা অস্পষ্ট বস্তু আরও স্পষ্ট করে দেখা যায়। টেলিস্কোপের আবিষ্কার নিয়ে মূলত গ্যালিলিওকে কৃতিত্ব দেয়া হলেও টেলিস্কোপের আবিষ্কার হয়েছিল তারও বেশ কিছুদিন আগে!

জাতীয়

ফুলপুরে নিখোঁজের ৫ দিন পর শ্রীপুর থেকে উদ্ধার চার ছাত্রী

ফুলপুরে নিখোঁজের ৫ দিন পর শ্রীপুর থেকে উদ্ধার চার ছাত্রী

ময়মনসিংহের ফুলপুর উপজেলা থেকে নিখোঁজের ৫ দিন পর দুই বোনসহ চার ছাত্রীকে উদ্ধার করেছে পুলিশ। বুধবার রাতে গাজীপুরের শ্রীপুরের বেতজুড়ি গ্রাম থেকে তাদের উদ্ধার করে ময়মনসিংহ জেলা গোয়েন্দা পুলিশ ও ফুলপুর থানা পুলিশ।

স্বাস্থ্য

দই খেলে দূর হবে পেটের ব্যথাসহ নানা সমস্যা

দই খেলে দূর হবে পেটের ব্যথাসহ নানা সমস্যা

দই আমাদের অতিপরিচিত ও প্রিয় একটি খাবার। আমাদের মধ্যে বেশিরভাগ লোকই দই খেতে পছন্দ করেন। এটি যে কেবল স্বাদেই অসাধারণ তা কিন্তু নয়, হজমে সহায়তা করাসহ ত্বককে সুস্থ রাখতে দইয়ের ভূমিকাও অতুলনীয়। মশলাদার খাবারের পর দই খাওয়ার রীতি আমাদের সমাজে এখনো অনেক জায়গায় প্রচলিত রয়েছে। এটি কিন্তু এমনি এমনি সৃষ্টি কোনো রীতি নয়, বরং এর পেছনে রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যা।

কৃষি কথা

আধুনিক পদ্ধতিতে শালগম চাষ

আধুনিক পদ্ধতিতে শালগম চাষ

শালগম বাংলাদেশে সুপরিচিত হলেও এর উৎপাদনের পরিমাণ খুব কম। এটি নাতিশীতোষ্ণ জলবায়ুর উপযোগী ফসল। ১৫-২০ ডিগ্রি সে. তাপমাত্রায় এটি সবচেয়ে ভালো জন্মে। শালগম চাষের দু’মাসের মধ্যে পরিপক্ব হয়ে যায়। আমাদের দেশে কেবল রবি মৌসুমে শালগমের চাষ সম্ভব। কারণ, শালগমের চারা কচি থাকা অবস্থায় বৃষ্টি হলে ফসল সহজেই নষ্ট হয়ে যায়।