• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

ধর্মের অপব্যবহার করা যাবে না: কামাল হোসেন

ধর্মের অপব্যবহার করা যাবে না: কামাল হোসেন

নিজস্ব প্রতিবেদক২৫ মার্চ ২০১৯, ০২:৪৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন,  সংবিধানেও আছে ধর্মকে অপব্যবহার করা যাবে না। আমরা স্বাধীন দেশের নাগরিক- এই নাগরিক হিসেবে আমাদের দায়িত্ব সব ধর্মের সঙ্গে সম্প্রীতি গড়ে তোলা। আমি জোর দিয়ে বলতে চাই মানুষের সকল অধিকারকে রক্ষা করতে হবে। ধর্মের নামে বৈষম্য আমাদের দেশে নেই।

সোমবার দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ড. কামাল হোসেন এসব কথা বলেন। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় আহত ও নিহতদের প্রতি শোক ও সংহতি শীর্ষক আলোচনায় এমন আহ্বান জানান দেশের রাজনৈতিক ও অরাজনৈতিক বিশিষ্টজনেরা। ক্রাইস্টচার্চে হামলার পর শান্তি ও সম্প্রীতির অনন্য নজির স্থাপনের জন্য জেসিন্ডাকে শান্তিতে নোবেল দেওয়ার দাবি করেন বক্তারা।

কামাল হোসেন বলেন, ধর্মের ভিত্তিতে ঐক্যকে বিনষ্ট করা সংবিধানসম্মত না, অনেক ক্ষেত্রে মানুষের মাঝে বৈষম্য সৃষ্টি করতে ধর্মকে ব্যবহার করা হয়েছে।

তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য ধর্মকে ব্যবহার করা নয়। কিন্তু রাজনৈতিক গোষ্ঠী তাদের ক্ষমতাকে ধরে রাখার জন্য ধর্মকে অপব্যবহার করছে। বর্তমানে ধর্মকে অপব্যবহার করে মানুষের অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর থেকে অনেক কিছু শেখার আছে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, দেশেও অনেক নিহত হওয়ার ঘটনা ঘটেছে। বিএনপির হাজার হাজার নেতা-কর্মী গুম খুনের শিকার হয়েছেন। কিন্তু কাউকে লজ্জিত হতে দেখা যায়নি।

বাসদের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, ধর্ম যখন রাজনৈতিকভাবে ব্যবহৃত হয়, তখনই তা মানবতাবিরোধী কাজে লিপ্ত হয়।

মাহমুদুর রহমান মান্না বলেন, ‘নিউজিল্যান্ডের ঠিক একটা বিপরীত জগতে আমরা বসবাস করছি। আমরা মানবতার চাষ করি না, হিংসার চাষ করি। আমাদের মনে রাখতে হবে, রাষ্ট্র ও রাজনীতির মধ্যে ধর্ম আনা যাবে না।’

বাংলাদেশে কোনো ঘটনা ঘটলেই ঘৃণা ও বিভাজন ছড়িয়ে দেওয়া হয় বলে উল্লেখ করেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক। তিনি বলেন, মতবিরোধ, সমালোচনা থাকবে কিন্তু বিভাজন দূর করে রাজনীতিকে এগিয়ে নিয়ে যেতে হবে। বিভাজনের রাজনীতি বন্ধ করতে জেসিন্ডা নতুন দৃষ্টান্ত দেখিয়েছেন।

আলোচনা সভায় জেসিন্ডাকে ‘প্রকৃত মানবতার মা’ উপাধি দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ নজরুল। তিনি বলেন, বর্বরোচিত হামলার মাধ্যমে হামলাকারী যে অন্ধকার ছড়িয়ে দিতে চেয়েছেন, তা প্রতিরোধ করে দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ও সাধারণ মানুষ।

সূচনা বক্তব্য দেন কল্যাণ পার্টির সভাপতি সৈয়দ মুহাম্মদ ইবরাহিম এবং সঞ্চালনা করেন জামায়াতের বহিষ্কৃত নেতা মজিবুর রহমান (মঞ্জু)। বিভেদ, বিদ্বেষ ও চরমপন্থার বিরুদ্ধে সংহতি জানিয়ে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চিকিৎসক জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক দিলারা চৌধুরী, মেজর জেনারেল (অব:) ফজলে এলাহী আকবর, সাবেক সচিব মোফাজ্জল করিম চৌধুরী, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী প্রমুখ।

 

টাইমস/এসআই

করোনার ‘হটস্পট’ ভিত্তিক লকডাউন আসছে

করোনার ‘হটস্পট’ ভিত্তিক লকডাউন আসছে

এবার নতুন করে করোনা সংক্রমণের ‘হটস্পট’ বা এলাকা ভিত্তিক লকডাউনের

এসএসসিতে ১৩শ’তে ১১৯২ পেয়ে সেরা তালিকায় ইলিয়াস

এসএসসিতে ১৩শ’তে ১১৯২ পেয়ে সেরা তালিকায় ইলিয়াস

এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম বোর্ডে ব্যবসায় শিক্ষা বিভাগে মেধাতালিকায় সেরা তালিকায়

বিশ্ববিদ্যালয়ে ফেল করা সেই ছেলেটি পাঠাওয়ের সফল টিম লিডার!

বিশ্ববিদ্যালয়ে ফেল করা সেই ছেলেটি পাঠাওয়ের সফল টিম লিডার!

শুধুমাত্র একাডেমিক পড়াশোনা দিয়ে কিছু হয়না সেটি আরেকবার প্রমাণ করলেন

জাতীয়

মানুষের পাশে থেকে করোনায় আক্রান্ত বিসিএস ক্যাডার!

মানুষের পাশে থেকে করোনায় আক্রান্ত বিসিএস ক্যাডার!

মামুনুর রশীদ ওরফে আল মামুন। এই বিসিএস ক্যাডার ঢাকা জেলা প্রশাসনের সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন

জাতীয়

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত বাড়ছেই

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু, আক্রান্ত বাড়ছেই

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘন্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাড়াল ৮৪৬ জন।

আন্তর্জাতিক

ক্লাসে তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রী এখন বিশ্ববিদ্যালয়ের ভিসি!

ক্লাসে তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রী এখন বিশ্ববিদ্যালয়ের ভিসি!

ক্লাসে বহুবার তিনি তাচ্ছিল্যের শিকার হয়েছেন। শিক্ষকরা তাকে তুচ্ছ-তাচ্ছিল্য করে বলতেন তোমার দ্বারা কিছু হবে। তাচ্ছিল্যের শিকার সেই ছাত্রীটিই

জাতীয়

পাঁচ কিলোমিটার সড়কে বৃক্ষরোপণ করে করোনায় মৃতদের স্মরণ

পাঁচ কিলোমিটার সড়কে বৃক্ষরোপণ করে করোনায় মৃতদের স্মরণ

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে বিপর্যস্ত পুরো বিশ্ব। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রতিদিনই প্রাণ হারাচ্ছে সহস্রাধিক মানুষ। এবার করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতদের স্মরণে এক ব্যতিক্রম উদ্যোগ হাতে নেওয়া হয়েছে বরিশালের গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নে। মৃতদের স্মরণে পাঁচ কিলোমিটার সড়কের পাশে বৃক্ষরোপণ করা হয়েছে।

জাতীয়

গণস্বাস্থ্যের করোনা কিটের পরীক্ষা শেষ, প্রতিবেদন বুধবার

গণস্বাস্থ্যের করোনা কিটের পরীক্ষা শেষ, প্রতিবেদন বুধবার

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনার অ্যান্টিবডি কিটের কার্যকারিতা পরীক্ষা শেষ করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। কিটের কার্যকারিতা পরীক্ষার প্রতিবেদন আগামী বুধবারের মধ্যে ওষুধ প্রশাসনে জমা দেয়া হবে।

স্বাস্থ্য

কিছু মানুষকে আক্রান্ত করার ক্ষমতা নেই করোনার

কিছু মানুষকে আক্রান্ত করার ক্ষমতা নেই করোনার

বিশ্বজুড়ে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। একই সঙ্গে প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যারও। তবে এ মহামারীর মধ্যেও কিছু মানুষ কখনও করোনায় আক্রান্ত হবেন না। সম্প্রতি সেল জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণায় এমন দাবি করা হয়েছে। গবেষণায় বলা হয়, সব মানুষের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটানোর সক্ষমতা নেই। কিছু মানুষের শরীরে এমন ধরনের ‘টি সেল’ (এর টিকা নিউজের শেষে দেয়া আছে) রয়েছে, যার কারণে তারা কখনও এই ভাইরাসে আক্রান্ত হবেন না।