• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬

খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে: বিএনপি

খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে: বিএনপি

সেন্ট্রাল ডেস্ক১৮ মে ২০১৯, ০৩:৫৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন বলে অভিযোগ করেছে বিএনপি।

শনিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরুদ্দিন সরকার দলের পক্ষ থেকে এ অভিযোগ করেন।

ব্যারিস্টার জমির উদ্দিন বলেন, সর্বশেষ দেশনেত্রীর স্বাস্থ্য পরীক্ষায় জানা গেছে, ইনসুলিন ব্যবহারের পরও ডায়াবেটিস নিয়ন্ত্রণ তো হচ্ছেই না, বরং তা বিপজ্জনক মাত্রায় অবস্থান করছে। এরই মধ্যে তার মুখে ক্ষতের সৃষ্টি হয়েছে। এই ক্ষতের জন্য মুখে প্রচণ্ড ব্যথার সৃষ্টি হয়েছে, যার কারণে তিনি স্বাভাবিক খাওয়া-দাওয়া করতে পারছেন না। জাউ খেয়ে কোনোরকমে জীবনধারণ করছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

ক্ষমতাসীন দলের প্রধানমন্ত্রী, মন্ত্রী ও নেতারা খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে অসত্য ও বিভ্রান্তিকর মন্তব্য করে যাচ্ছেন উল্লেখ করে সাবেক স্পিকার বলেন, এসব শুধু অমানবিকই নয়, নিষ্ঠুর মনুষ্যত্বহীন মনেরও বহিঃপ্রকাশ। কারাগারের দূষণযুক্ত পরিবেশে তার স্বাস্থ্য, সুস্থতা ও জীবন সবই অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। খালেদা জিয়া এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন- বেগম জিয়ার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য একজন বন্দির মানবাধিকারকে অবজ্ঞা করার শামিল এবং এই বক্তব্য কেবল প্রধানমন্ত্রীকে খুশি করার জন্য। বেগম খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর নিষ্ঠুর রসিকতায় একটি স্বৈরাচারী সরকারের ভয়াবহ রূপটিই ফুটে ওঠে।

বিএনপির এই নেতা আরো বলেন, খালেদা জিয়াকে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করে এক শোচনীয় পরিণতির দিকে ঠেলে দেওয়া হচ্ছে। তিনি বন্দি হওয়ার অনেক আগে থেকেই নানা রোগ-ব্যাধিতে আক্রান্ত ছিলেন। একজন বর্ষীয়ান নারীর এই নির্জন মানবেতর কারাবাস স্বাস্থ্য ও স্বাভাবিক জীবনযাপনের জন্য কতটা ক্ষতিকারক হতে পারে, তা খালেদা জিয়ার বর্তমান গুরুতর শারীরিক অসুস্থতায় উপলব্ধি করা যায়।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আরো বলেন, মারাত্মক জীবন-বিনাশী জীবাণু দ্বারা ফুসফুসের সংক্রমণ বা নিউমোনিয়ার সম্ভাবনা বেশ প্রবল হয়ে উঠেছে খালেদা জিয়ার। এ ছাড়া ধারণা করা হয় যে, কারাগারে থাকার সময় সেখানকার পরিবেশের জন্য ভয়ঙ্কর মাত্রার ভিটামিন ডি ও ক্যালসিয়ামের শূন্যতা দেখা দিয়েছে, যা তার হাড়ের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। এমনিতে অনেক আগে থেকেই তিনি বাম কাঁধ ও হাতের ব্যথায় ভুগতেন। এখন সেই ব্যথা ডান কাঁধ ও হাতেও সম্প্রসারিত হয়ে মারাত্মক রূপ ধারণ করেছে। তিনি এখন দুই হাতেই নিদারুণ যন্ত্রণা ভোগ করছেন।

ব্যারিস্টার জমির উদ্দিন সরকার আরো বলেন, খালেদা জিয়া দীর্ঘদিন ধরে জটিল নানা রোগে ভুগছেন। এরইমধ্যে তার দুই হাঁটু প্রতিস্থাপন করা হয়েছে। কিছুদিন আগে তিনি লন্ডনে চোখের অপারেশনও সম্পন্ন করেছেন। চিকিৎসকদের পরিভাষায় তিনি একজন বিশেষ পরিচর্যাসাপেক্ষ রোগী। সেই হিসেবে সুচিকিৎসার স্বার্থে তার একান্ত ব্যক্তিগত পরিচর্যার সব সুবিধা নিশ্চিত করা জরুরি, যা সব সভ্য, গণতান্ত্রিক ও মানবিকতাবোধ সম্পন্ন দেশে নিশ্চিত হয়।

বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য আরো বলেন, প্রকৃত ও যথাযথ সেবার অভাবে ক্রমান্বয়ে ঘাড়, মেরুদণ্ড ও নানাবিধ সমস্যায় আক্রান্ত হয়ে পড়েছেন খালেদা জিয়া। তার এই দীর্ঘকালীন অসুস্থতা কেবল দীর্ঘকাল চিকিৎসায় অভিজ্ঞ ও নিয়োজিত ব্যক্তিগত চিকিৎসকদেরই ভালোভাবে জানা আছে। নতুন কোনো চিকিৎসকদলের পক্ষে তার সম্পূর্ণ শারীরিক অবস্থা এক নজরে ও এক নিমেষে অনুধাবন ও নির্ণয় করা একেবারেই অসম্ভব। গভীর উদ্বেগের বিষয় এই যে, খালেদা জিয়ার কোনো সাজাই চূড়ান্তভাবে নিষ্পত্তি হয়নি। এ অবস্থায় জামিন না দিয়ে তাকে কারাগারে রাখা সম্পূর্ণরূপে সংবিধান ও মানবাধিকার পরিপন্থী।

বিএনপির এই নেতা আরো বলেন, খালেদা জিয়ার অসুস্থতার যাতে চরম অবনতি না ঘটে, সেজন্য তাকে অবশ্যই বিশেষায়িত হাসপাতালে রেখে চিকিৎসা করান। বিশেষায়িত হাসপাতালে রেখে চিকিৎসা করানো অত্যন্ত জরুরি। তাই আমরা অবিলম্বে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি এবং তার পছন্দনীয় হাসপাতালে সুচিকিৎসার জোর দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, নির্বাহী কমিটির সদস্য ব্যারিস্টার মীর হেলাল প্রমুখ।

 

টাইমস/এইচইউ

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।