• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭

অভিষেকে সিনিয়র হয়েও মোস্তাফিজ কেন আব্বাস রাবাদার পেছনে?

অভিষেকে সিনিয়র হয়েও মোস্তাফিজ কেন আব্বাস রাবাদার পেছনে?

স্পোর্টস ডেস্ক২৩ আগস্ট ২০২০, ১০:৪৭এএম, ঢাকা-বাংলাদেশ।

ক্রিকেটের অভিজাত সংস্করণ ‘টেস্ট ক্রিকেট। টেস্ট ক্রিকেটে আঁটসাটঁ বা একিউরিট পজিসনে বলা করাই পেসারদের সফলতা। লাইন-লেংথ ঠিক রেখে বোলিং করে অনেকে পেসারই হয়েছেন কিংবদন্তী। তবে সব পেসারই যে আঁটসাটঁ বোলিং করতে পারেন তা কিন্তু নয়। হাতে গুনা কিছু পেসার এ কাজটি করতে পেরেছেন। ২০০৬ সাল থেকে টেস্ট ক্রিকেট অন্তত ১ হাজার বল করেছেন এমন সেরা ১০ পেসারের আঁটসাঁট বোলিংয়ের র‌্যাংকিং করেছে ক্রিকইনফো। যেখানে দেখা গেছে, টেস্টে ১০০০ আঁটোসাঁটো বোলিংয়ের শীর্ষে রয়েছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আব্বাস।

ক্রিকইনফো জানিয়েছে, ২০১৭ সালে অভিষেক হওয়া আব্বাস এ পর্যন্ত ২০টি টেস্ট খেলেছেন। এরই মধ্যে তিনি তুলে নিয়েছেন ৮০ ইউকেট। প্রতিটি ইউকেট শিকারের জন্য আব্বাস মাত্র ২০.৬৭ রান খরচা করেছেন। ৩০ বছর বয়সী এই পেসারের বোলিং জোন এতই শক্তিশালী যে, মাঝারি গতির বল করেই তিনি ব্যাটসম্যানদের রীতিমত পরাস্থ করতে পারেন। আব্বাসের এই জাদুকরি পারফরমেন্সের একমাত্র কারণ একিউরিড স্পটে বল করা। যে কাজটি খুব কম পেসারই পারেন।

এদিকে গত ১৪ বছরে নিয়ন্ত্রিত বোলিংয়ের সেরা দশের তালিকাও দিয়েছে ক্রিকইনফো। যেখানে আব্বাসের সঙ্গে রয়েছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী পেসার গ্লেন ম্যাকগ্রা, কাইল অ্যাবট, পাকিস্তানের মোহাম্মদ আসিফ, শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুস, ভারতের ভুবনেশ্বর কুমার, যশপ্রীত বুমরা ও জ্যাকসন বার্ড।

তবে দুঃখের বিষয় যে, এ তালিকায় বাংলাদেশি পেসারের নাম নেই। তবে ২০০৬ সালের পর টেস্টে ১ হাজার বল করেছেন এমন বোলারদের একটি জায়গায় আছে কাটার মাস্টার মোস্তাফিজের নাম। টেস্টে ১ হাজার বলের মধ্যে কে কেমন মুভমেন্ট পেয়েছেন, সেই তালিকায় গড়ে ০.৭৩ ডিগ্রি মুভমেন্ট নিয়ে মোস্তাফিজ দুই নম্বরে। এক নম্বরে রয়েছেন পল কলিংউড। যার গড় মুভমেন্ট ০.৮৮ ডিগ্রি।

এ তালিকায় দেখানো হয়েছে, বাংলাদেশি কাটার মাস্টার খ্যাত বাঁহাতি পেসার সিম মুভ করিয়েছেন গড়ে ০.৭৩ ডিগ্রি। এ ক্ষেত্রে গ্লেন ম্যাকগ্রা, মাখায়া এনটিনির মত কিংবদন্তী পেসারদের পেছনে ফেলেছেন ‘দ্যা ফিজ’।

বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশের অধিকাংশ টেস্ট ম্যাচ দেশের মাটিতে খেলা হয়েছে। আর বাংলাদেশের সব ইউকেট স্পিনারদের জন্য সহায়ক। এ ধরণের ইউকেটে মোস্তাফিজ যেভাবে সিম মুভমেন্ট করিয়েছেন, তা সত্যিই আশ্চর্যের।

তবে এ ক্ষেত্রেও আবার পাকিস্তানি মোহাম্মদ আব্বাস, শাহিন আফ্রিদি ও দক্ষিণ আফ্রিকান পেসার রাবাদার পেছনেই পড়েছেন মোস্তাফিজ। অথচ এই আব্বাস, রাবাদা, শাহিন আফ্রিদির আগেই টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন কাটার মাস্টার। কিন্তু তাদের সঙ্গে টেস্টে বল মুভমেন্টের দৌড়ে মোস্তাফিজ বেশ পেছনে। যদিও মোস্তাফিজের টেস্ট ক্যারিয়ারের শুরুটা বেশ উজ্জল ছিল। কিন্তু দেশের বাইরে টেস্ট ম্যাচ না পাওয়ায় ও দেশের ইউকেট পেস সহায়ক না হওয়ায় আজ মোস্তাফিজ যেন জ্বলে উঠেও নিভে যাওয়ার পথে। এছাড়া পাকিস্তান বা আফ্রিকার মত বাংলাদেশ টেস্টে এত নিয়মিতও না। এটাও একটা বড় কারণ।

এসব ব্যাপারে প্রতিক্রিয়া জানিয়েছেন মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, আমি নানা কারণেই টেস্টে নিয়মিত হতে পারিনি অথবা আমরাই টেস্টে অন্যদের মত ম্যাচ পায়নি। এছাড়া আমার বড় একটা সময় ধরে ইনজুরি গেছে। তবে এখন আমি ঘুরে দাড়ানোর চেষ্টা করছি। ফিটনেস নিয়ে কাজ করছি। আগামীতে টেস্টে বেশি মনোযোগ থাকবে আমার।

জানা গেছে, টেস্টে নিয়মিত হওয়ার জন্য গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের পেস বোলিং কোচ অটিস গিবসনের সঙ্গে টেকনিক নিয়ে কাজ শুরু করেছিলেন মোস্তাফিজ। কিন্তু করোনার কারণে সে প্রচেষ্টা থমকে গেছে। ধারণা করা হচ্ছে, করোনা মহামারী কেটে গেলে গিবসন আবার ঢাকায় ফিরবেন। তখন হয়তো মোস্তাফিজ আবারও তার মিশন শুরু করবেন।

এ নিয়ে মোস্তাফিজ বলেন, গিবসনের সঙ্গে আমার অনুশীলনটা চালু থাকলে এতদিনে ভালো কিছু একটা হতে পারতো। কিন্তু সময়টা আমাদের পক্ষে নেই। আবার প্রথম থেকে শুরু করতে হবে সবকিছু।

 

টাইমস/এসএন

সংক্রমণের এক বছর: প্রাণ গেল আরও ১৪ জনের

সংক্রমণের এক বছর: প্রাণ গেল আরও ১৪ জনের

দেশে করোনাভাইরাস সংক্রমণের এক বছর পূর্ণ হল আজ। গত বছরের

অচলায়তন ভেদ করে নারী এখন সফল : প্রধানমন্ত্রী

অচলায়তন ভেদ করে নারী এখন সফল : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধর্ম ও সামাজিকতার অজুহাতে অচলায়তন ভেদ

শ্রাবন্তীর টুইটে মমতাকে খোঁচা!

শ্রাবন্তীর টুইটে মমতাকে খোঁচা!

লাস্যময়ী টালিউড তারকা শ্রাবন্তী। ব্যক্তিগত জীবনের নানা বিতর্ক ছাপিয়ে তিনে

আন্তর্জাতিক

কাশ্মীরেও কপাল পুড়লো ১৫০ রোহিঙ্গার

কাশ্মীরেও কপাল পুড়লো ১৫০ রোহিঙ্গার

রোহিঙ্গাদের পোড়া কপাল বটে। নিজ দেশে নির্যাতনের শিকার হয়ে আশ্রয়ের আশায় দেশে দেশে এখন ফেরারি জীবন রোহিঙ্গাদের। এমনই পরিস্থিতিতে এবার ভারতের কাশ্মীরে ১৫০ রোহিঙ্গাকে আটক করেছে দেশটির পুলিশ। অচিরেই আটক রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে ভারতীয় পুলিশের একটি সূত্র।

বিনোদন

লাইফ সাপোর্টে নায়ক শাহিন আলম

লাইফ সাপোর্টে নায়ক শাহিন আলম

বাংলা চলচ্চিত্রের একসময়ের জনপ্রিয় নায়ক শাহিন আলম লাইফ সাপোর্টে আছেন। কিডনিজনিত শারীরিক জটিলতা নিয়ে গত সপ্তাহে তিনি রাজধানীর আসগর আলী হাসপাতালে ভর্তি হয়েছেন।

জাতীয়

বাবাকে দেখে ফেরার সময় মায়ের সামনে চাকায় পিষ্ট হলো ছেলে

বাবাকে দেখে ফেরার সময় মায়ের সামনে চাকায় পিষ্ট হলো ছেলে

বাবার সঙ্গে দেখা করে বাড়ি ফেরা হলো না শামীম মিয়ার। ঘাতক বালুবাহী ট্রাকের চাকায় পিষ্ট হয়ে প্রাণ হারিয়েছে কিশোর শামীম মিয়া। অটোরিক্সায় বাড়ি ফেরার পথে দুর্ঘটনার মুখে পড়ে শামীম।

জাতীয়

কোম্পানীগঞ্জে সাংবাদিক মুজাক্কির হত্যা মামলার আসামি রিমান্ডে

কোম্পানীগঞ্জে সাংবাদিক মুজাক্কির হত্যা মামলার আসামি রিমান্ডে

নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক বুরহান উদ্দিন মুজাক্কির হত্যা মামলায় গ্রেপ্তার বেলাল হোসেনকে তিনদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। সোমবার দুপুরে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এসএম মোছলে উদ্দিনের আদালত এই রিমান্ড মঞ্জুর করেন।

জাতীয়

বাকৃবিতে আনসার সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

বাকৃবিতে আনসার সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এলাকা থেকে শ্রী চন্দন মোদক (২৮) নামে এক আনসার সদস্যের ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার (৮ মার্চ) দুপুরে বাকৃবির বিনা গবেষণা কেন্দ্রের সেন্ট্রি পোস্টবক্স থেকে তার ঝুলন্ত লাশ উদ্ধার করা হয়।

বিনোদন

স্প্রাইট স্টোরি টেলিংয়ে সিয়াম, দর্শকদের জন্য নতুন সুযোগ

স্প্রাইট স্টোরি টেলিংয়ে সিয়াম, দর্শকদের জন্য নতুন সুযোগ

‘তোমার চয়েসে হোক স্প্রাইট এর গল্প’ শিরোনামে এবার ভোক্তাদের গল্প ও মতামত শুনতে নতুন ক্যাম্পেইন নিয়ে এসেছে কোকা-কোলার লেমন-লাইম স্বাদের জনপ্রিয় কোমলপানীয় স্প্রাইট।