• ঢাকা, বাংলাদেশ
  • শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

ফিচার ডেস্ক২১ জানুয়ারি ২০১৯, ০১:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

মোগল যুগে উপমহাদেশে বহু স্থাপনা নির্মিত হয়েছিল। সে সময় মোগল সম্রাটগণ ও তাদের কর্মচারীরা বিভিন্ন স্থানে অসংখ্য মসজিদ, ইমারত নির্মাণ করে ইতিহাসে অম্লান হয়ে আছেন। সেই স্থাপনাগুলো তাদের স্মৃতিকে আঁকড়ে ধরে আছে। তেমনি মোগল যুগের একটি স্থাপত্য নোয়াখালীর বজরা শাহী মসজিদ।

প্রায় ২৭৭ বছরের পুরোনো এই মসজিদটির অবস্থান নোয়াখালী জেলা হতে প্রায় ১৫ কিলোমিটার দূরে সোনাইমুড়ী উপজেলার বজরা গ্রামে। মোগল সম্রাট মুহাম্মদ শাহের আমলে দিল্লির শাহী জামে মসজিদের অনুকরণে মসজিদটি নির্মাণ করেন জমিদার আমান উল্যাহ। ১৭৪১-৪২ সালে, হিজরি ১১৫৪ এবং ১১৩৯ বঙ্গাব্দে মসজিদটি নির্মাণ করা হয়। যা আজও মোগল স্থাপত্য শিল্পের এক অনন্য নিদর্শন হিসেবে দেশি-বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে আসছে।

জানা যায়, জমিদার আমান উল্যাহ ১৭৪১-৪২ সালে ৩০ একরের ভূমিতে একটি বিশাল দীঘি খনন করেন। তারপর পুকুরের পশ্চিম প্রান্তে দৃষ্টিনন্দন একটি মসজিদ নির্মাণ করেন। যার নাম বজরা শাহী মসজিদ।

মসজিদটিতে প্রবেশের আগে চোখে পড়বে একটি প্রবেশ তোরণ। মসজিদটির দৈর্ঘ্য প্রায় ১১৬ ফুট, প্রস্থ প্রায় ৭৪ ফুট এবং মসজিদটির উচ্চতা প্রায় ২০ ফুট। মসজিদটিতে ৩টি গম্বুজ রয়েছে। মসজিদটির ভিত্তি মজবুত করার জন্য মাটির প্রায় ২০ ফুট নিচ থেকে ভিত তৈরি করা হয়েছে। তিনিটি গম্বুজই সুদৃশ্য মার্বেল পাথর সুসজ্জিত। মসজিদের অভ্যন্তরে প্রবেশের জন্য ৩ টি ধনুকাকৃতি দরজা এবং কেবলার দিকে ৩ টি কারুকার্য খচিত মিহরাব রয়েছে। মসজিদের প্রবেশ পথের তোরণের উপর আরও কয়েকটি গম্বুজ প্রত্যক্ষ করা যায়। মসজিদের দেয়ালে লাগানো শিলালিপি অনুযায়ী ১৯১১ থেকে ১৯২৮ সালের দিকে বজরার জমিদার খান বাহাদুর আলী আহমদ এবং খান বাহাদুর মুজির উদ্দিন মসজিদটি পুরোপুরি সংস্কার করা করেন।

ঐতিহাসিক এই মসজিদে প্রথম ইমাম ছিলেন পবিত্র মক্কা শরীফের বাসিন্দা ও বিশিষ্ট বুজুর্গ আলেম হযরত মাওলানা শাহ আবু সিদ্দিকী। এখনো মাওলানা শাহ আবু সিদ্দিকীকের বংশধরগণ যোগ্যতা অনুসারে এই মসজিদের ইমামতির দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে প্রথম ইমাম সাহেবের সপ্তম পুরুষ ইমাম হাসান সিদ্দিকী উক্ত মসজিদের ইমামের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ ১৯৯৮ সালে থেকে ঐতিহাসিক বজরা শাহী মসজিদের ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিদিনই দূরদূরান্ত থেকে অসংখ্য মুসল্লি এই মসজিদে নামাজ আদায় করার জন্য আসেন। এছাড়া মসজিদটিকে পরিদর্শন করতেও আসেন অনেক পর্যটক।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সড়কপথে বাসে যেতে হবে নোয়াখালির মাইজদী। জনপ্রতি ভাড়া পড়বে ৩৫০-৪৫০ টাকা। সেখান থেকে সোনাইমুড়ী গামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা হাসপাতালের সম্মুখে নেমে রিক্সা বা পায়ে হেঁটে ২০০ গজ পশ্চিমে গেলে বজরা শাহী মসজিদে পৌঁছা যাবে।

অথবা ঢাকা থেকে ট্রেনযোগেও যাওয়া যাবে। ট্রেনে করে নামতে হবে মাইজদী স্টেশনে। সেখান থেকে সোনাইমুড়ীগামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা শাহী মসজিদে যাওয়া যাবে।

থাকা-খাওয়ার ব্যবস্থা: থাকার জন্য নোয়াখালি শহরে রয়েছে আবাসিক হোটেল। একই সাথে খাবার সুবিধাও রয়েছে সেখানে। হোটেল পুবালি, হোটেল রয়েল, হোটেল রাফসান, হোটেল লিটন উল্লেখযোগ্য।

 

টাইমস/এইচইউ

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই, আরও ২৯ জনের মৃত্যু

দেশে প্রতিদিনই বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও ভর্তি হতে না পারা ছেলেটি এখন বিসিএস ক্যাডার!

বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েও ভর্তি হতে না পারা ছেলেটি এখন বিসিএস ক্যাডার!

আল আমিন (নাফিস)। ৩৮ তম বিসিএসে আনসার ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন।

বিএসএফের সঙ্গে তর্ক করায় বাংলাদেশীকে গুলি করে হত্যা

বিএসএফের সঙ্গে তর্ক করায় বাংলাদেশীকে গুলি করে হত্যা

সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর বেপরোয়া ভাব থামছেই না। প্রতিদিনই কোনো

আন্তর্জাতিক

মহাযুদ্ধের বার্তা, চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

মহাযুদ্ধের বার্তা, চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

চীন-ভারত সীমান্ত উত্তেজনা তুঙ্গে। আগ্রাসী চীনের সামনে ভারত যেন নাবালক শিশু। তাই ভারত শেষমেষ যুক্তরাষ্ট্রের কাছেই নালিশ নিয়ে হাজির। যুক্তরাষ্ট্রও ভারতের ডাকে সাড়া দিয়েছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি জানিয়েছেন, চীনের আগ্রাসন রুখতে ভারতীয় অঞ্চলে মার্কিন সেনা পাঠানো হবে।

জাতীয়

করোনায় এবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের মৃত্যু

করোনায় এবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিবের মৃত্যু

এবার প্রাণঘাতি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব খুরশীদ আলমের মৃত্যু হয়েছে। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

আন্তর্জাতিক

সন্ত্রাসী ইসরাইল রাষ্ট্রকে  রুখতে হবে  -মাহাথির

সন্ত্রাসী ইসরাইল রাষ্ট্রকে রুখতে হবে -মাহাথির

ইহুদিদের বর্বরত থেকে ফিলিস্তিনিদের বাঁচাতে মধ্যপ্রাচ্যে মুসলিমদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা জরুরি বলে মন্তব্য করেছেন মাহাথির মোহাম্মদ। ইসরাইল মুসলমানদের শত্রু বলেও উল্লেখ করেছেন মালয়েশিয়ার সাবেক এই প্রধানমন্ত্রী।

চাকরি

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে হাওরকন্যার স্বপ্নজয়ের গল্প

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে হাওরকন্যার স্বপ্নজয়ের গল্প

হাওরের আলো বাতাসে বড় হয়েছেন পায়রা চৌধুরীর। শৈশব কেটেছে নেত্রকোনার মদনে হাওরের প্রত্যন্ত অঞ্চল ফতেপুর গ্রামে। পড়াশোনা করেছেন

জাতীয়

করোনা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ‘লকডাউন’ ঘোষণা

করোনা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ‘লকডাউন’ ঘোষণা

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশংকায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দুই সপ্তাহের জন্য ‘লকডাউন’ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান এ তথ্য জানান।

স্বাস্থ্য

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

হাই ব্লাড প্রেসারে ভয়াবহ হতে পারে কোভিড সংক্রমণ

দীর্ঘদিন ধরে রক্তচাপজনিত অসুখ বা হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন, এসব ব্যক্তির ক্ষেত্রে লিঙ্গ, বয়স নির্বিশেষে সংক্রমণের ঝুঁকি অনেকটাই বেশি। তাদের ক্ষেত্রে ঝুঁকি কেন বেশি, এই নিয়ে ক্লিনিক্যাল মেডিসিন জার্নালের রিসার্চ বলছে, উচ্চ রক্তচাপ মানেই রোগ প্রতিরোধ ক্ষমতা কম। তাই ভাইরাস যুদ্ধে জয়ের সম্ভাবনাও কম।