• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

ফিচার ডেস্ক২১ জানুয়ারি ২০১৯, ০১:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

মোগল যুগে উপমহাদেশে বহু স্থাপনা নির্মিত হয়েছিল। সে সময় মোগল সম্রাটগণ ও তাদের কর্মচারীরা বিভিন্ন স্থানে অসংখ্য মসজিদ, ইমারত নির্মাণ করে ইতিহাসে অম্লান হয়ে আছেন। সেই স্থাপনাগুলো তাদের স্মৃতিকে আঁকড়ে ধরে আছে। তেমনি মোগল যুগের একটি স্থাপত্য নোয়াখালীর বজরা শাহী মসজিদ।

প্রায় ২৭৭ বছরের পুরোনো এই মসজিদটির অবস্থান নোয়াখালী জেলা হতে প্রায় ১৫ কিলোমিটার দূরে সোনাইমুড়ী উপজেলার বজরা গ্রামে। মোগল সম্রাট মুহাম্মদ শাহের আমলে দিল্লির শাহী জামে মসজিদের অনুকরণে মসজিদটি নির্মাণ করেন জমিদার আমান উল্যাহ। ১৭৪১-৪২ সালে, হিজরি ১১৫৪ এবং ১১৩৯ বঙ্গাব্দে মসজিদটি নির্মাণ করা হয়। যা আজও মোগল স্থাপত্য শিল্পের এক অনন্য নিদর্শন হিসেবে দেশি-বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে আসছে।

জানা যায়, জমিদার আমান উল্যাহ ১৭৪১-৪২ সালে ৩০ একরের ভূমিতে একটি বিশাল দীঘি খনন করেন। তারপর পুকুরের পশ্চিম প্রান্তে দৃষ্টিনন্দন একটি মসজিদ নির্মাণ করেন। যার নাম বজরা শাহী মসজিদ।

মসজিদটিতে প্রবেশের আগে চোখে পড়বে একটি প্রবেশ তোরণ। মসজিদটির দৈর্ঘ্য প্রায় ১১৬ ফুট, প্রস্থ প্রায় ৭৪ ফুট এবং মসজিদটির উচ্চতা প্রায় ২০ ফুট। মসজিদটিতে ৩টি গম্বুজ রয়েছে। মসজিদটির ভিত্তি মজবুত করার জন্য মাটির প্রায় ২০ ফুট নিচ থেকে ভিত তৈরি করা হয়েছে। তিনিটি গম্বুজই সুদৃশ্য মার্বেল পাথর সুসজ্জিত। মসজিদের অভ্যন্তরে প্রবেশের জন্য ৩ টি ধনুকাকৃতি দরজা এবং কেবলার দিকে ৩ টি কারুকার্য খচিত মিহরাব রয়েছে। মসজিদের প্রবেশ পথের তোরণের উপর আরও কয়েকটি গম্বুজ প্রত্যক্ষ করা যায়। মসজিদের দেয়ালে লাগানো শিলালিপি অনুযায়ী ১৯১১ থেকে ১৯২৮ সালের দিকে বজরার জমিদার খান বাহাদুর আলী আহমদ এবং খান বাহাদুর মুজির উদ্দিন মসজিদটি পুরোপুরি সংস্কার করা করেন।

ঐতিহাসিক এই মসজিদে প্রথম ইমাম ছিলেন পবিত্র মক্কা শরীফের বাসিন্দা ও বিশিষ্ট বুজুর্গ আলেম হযরত মাওলানা শাহ আবু সিদ্দিকী। এখনো মাওলানা শাহ আবু সিদ্দিকীকের বংশধরগণ যোগ্যতা অনুসারে এই মসজিদের ইমামতির দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে প্রথম ইমাম সাহেবের সপ্তম পুরুষ ইমাম হাসান সিদ্দিকী উক্ত মসজিদের ইমামের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ ১৯৯৮ সালে থেকে ঐতিহাসিক বজরা শাহী মসজিদের ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিদিনই দূরদূরান্ত থেকে অসংখ্য মুসল্লি এই মসজিদে নামাজ আদায় করার জন্য আসেন। এছাড়া মসজিদটিকে পরিদর্শন করতেও আসেন অনেক পর্যটক।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সড়কপথে বাসে যেতে হবে নোয়াখালির মাইজদী। জনপ্রতি ভাড়া পড়বে ৩৫০-৪৫০ টাকা। সেখান থেকে সোনাইমুড়ী গামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা হাসপাতালের সম্মুখে নেমে রিক্সা বা পায়ে হেঁটে ২০০ গজ পশ্চিমে গেলে বজরা শাহী মসজিদে পৌঁছা যাবে।

অথবা ঢাকা থেকে ট্রেনযোগেও যাওয়া যাবে। ট্রেনে করে নামতে হবে মাইজদী স্টেশনে। সেখান থেকে সোনাইমুড়ীগামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা শাহী মসজিদে যাওয়া যাবে।

থাকা-খাওয়ার ব্যবস্থা: থাকার জন্য নোয়াখালি শহরে রয়েছে আবাসিক হোটেল। একই সাথে খাবার সুবিধাও রয়েছে সেখানে। হোটেল পুবালি, হোটেল রয়েল, হোটেল রাফসান, হোটেল লিটন উল্লেখযোগ্য।

 

টাইমস/এইচইউ

করোনা মোকাবিলায় যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

করোনা মোকাবিলায় যে বার্তা দিলেন প্রধানমন্ত্রী

করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারটি পরামর্শ সম্বলিত একটি বার্তা

আমি করোনা আক্রান্ত নই, টেস্টও করিয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

আমি করোনা আক্রান্ত নই, টেস্টও করিয়েছি: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, তিনি এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত নন

করোনাভাইরাস ছড়িয়েছে মালয়ান ‘প্যাঙ্গোলিন’!

করোনাভাইরাস ছড়িয়েছে মালয়ান ‘প্যাঙ্গোলিন’!

মহামারী করোনাভাইরাস ছড়িয়েছে স্তন্যপায়ী প্রাণী প্যাঙ্গোলিনের মাধ্যমে। এই প্যাঙ্গোলিন চীনের

জাতীয়

দেশের সাত সেন্টারে হবে করোনা পরীক্ষা

দেশের সাত সেন্টারে হবে করোনা পরীক্ষা

মহামারী করোনাভাইরাসে প্রাণহানী কমাতে ও আক্রান্তদের চিকিৎসার জন্য নানা উদ্যোগ হাতে নিয়েছে সরকার। এরই মধ্যে চীন থেকে করোনা পরীক্ষার কিট, চিকিৎসকের জন্য পর্যাপ্ত পিপিইসহ (পার্সোনাল প্রটেকশান ইকুইপমেন্ট) চিকিৎসা সরঞ্জাম দেশে এসেছে। এছাড়া করোনা পরীক্ষার ব্যবস্থা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। তাই আইইসিডিআর ছাড়া আরও ৬টি সেন্টারে করোনা পরীক্ষা করা যাবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক

করোনায় স্পেনের রাজকুমারীর মৃত্যু

করোনায় স্পেনের রাজকুমারীর মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন স্পেনের রাজকুমারী মারিয়া তেরেসা। এতে রাজপরিবারে নেমে এসেছে শোকের ছায়া। তার বয়স হয়েছিল ৮৬ বছর। নোভেল করোনাভাইরাস সংক্রমণে এই প্রথম কোনও রাজপরিবারের সদস্যের প্রাণ গেলো।

জাতীয়

দেশে নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি

দেশে নতুন কোনো করোনা রোগী শনাক্ত হয়নি

বাংলাদেশে নতুন করে কারও শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি। ফলে আক্রান্ত রোগীর সংখ্যা আগের মতো ৪৮ জনই রয়েছে। এছাড়া, এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ জন। রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনা পরিস্থিতি নিয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আন্তর্জাতিক

করোনাকে ‘আল্লাহর গজব’ বলায় সৌদিতে চারজন আটক

করোনাকে ‘আল্লাহর গজব’ বলায় সৌদিতে চারজন আটক

নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী এক নতুন মহামারী। এ ভাইরাস বিশ্বের ১৯৮টি দেশে ছড়িয়ে পড়েছে। বাদ যায়নি সৌদি আরবের মক্কা নগরী, ইসরাইল অধ্যূষিত জেরুজালেম কিংবা পোপের নগরী ভ্যাটিকান সিটি। এমন পরিস্থিতিতে করোনাভাইরাসকে ‘আল্লাহর গজব’ বলে উল্লেখ করায় সৌদি আরবে চারজনকে আটক করেছে দেশটির পুলিশ।

জাতীয়

বরিশাল ও খুলনায় করোনা ইউনিটে তিনজনের মৃত্যু

বরিশাল ও খুলনায় করোনা ইউনিটে তিনজনের মৃত্যু

বরিশাল ও খুলনায় করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে। শনিবার মধ্যরাত থেকে রোববার সকালের মধ্যে তাদের মৃত্যু হয়।

বিনোদন

করোনা: লঞ্চে বন্দী সিনেমার নায়ক-নায়িকাসহ পুরো টিম

করোনা: লঞ্চে বন্দী সিনেমার নায়ক-নায়িকাসহ পুরো টিম

দেশিয় সিনেমা ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। খুলনায় চলছে সিনেমাটির শুটিং। নিষেধাজ্ঞা অমান্য করেই সুন্দরবন এলাকায় শুটিং করছেন ছবিটির পরিচালক আবু রায়হান, কিছুদিন আগে এমন শিরোনামেই খবর আসার পর এবার জানা গেছে আসল রহস্য।