• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

নোয়াখালীর ঐতিহাসিক বজরা শাহী মসজিদ

ফিচার ডেস্ক২১ জানুয়ারি ২০১৯, ০১:৩৭পিএম, ঢাকা-বাংলাদেশ।

মোগল যুগে উপমহাদেশে বহু স্থাপনা নির্মিত হয়েছিল। সে সময় মোগল সম্রাটগণ ও তাদের কর্মচারীরা বিভিন্ন স্থানে অসংখ্য মসজিদ, ইমারত নির্মাণ করে ইতিহাসে অম্লান হয়ে আছেন। সেই স্থাপনাগুলো তাদের স্মৃতিকে আঁকড়ে ধরে আছে। তেমনি মোগল যুগের একটি স্থাপত্য নোয়াখালীর বজরা শাহী মসজিদ।

প্রায় ২৭৭ বছরের পুরোনো এই মসজিদটির অবস্থান নোয়াখালী জেলা হতে প্রায় ১৫ কিলোমিটার দূরে সোনাইমুড়ী উপজেলার বজরা গ্রামে। মোগল সম্রাট মুহাম্মদ শাহের আমলে দিল্লির শাহী জামে মসজিদের অনুকরণে মসজিদটি নির্মাণ করেন জমিদার আমান উল্যাহ। ১৭৪১-৪২ সালে, হিজরি ১১৫৪ এবং ১১৩৯ বঙ্গাব্দে মসজিদটি নির্মাণ করা হয়। যা আজও মোগল স্থাপত্য শিল্পের এক অনন্য নিদর্শন হিসেবে দেশি-বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করে আসছে।

জানা যায়, জমিদার আমান উল্যাহ ১৭৪১-৪২ সালে ৩০ একরের ভূমিতে একটি বিশাল দীঘি খনন করেন। তারপর পুকুরের পশ্চিম প্রান্তে দৃষ্টিনন্দন একটি মসজিদ নির্মাণ করেন। যার নাম বজরা শাহী মসজিদ।

মসজিদটিতে প্রবেশের আগে চোখে পড়বে একটি প্রবেশ তোরণ। মসজিদটির দৈর্ঘ্য প্রায় ১১৬ ফুট, প্রস্থ প্রায় ৭৪ ফুট এবং মসজিদটির উচ্চতা প্রায় ২০ ফুট। মসজিদটিতে ৩টি গম্বুজ রয়েছে। মসজিদটির ভিত্তি মজবুত করার জন্য মাটির প্রায় ২০ ফুট নিচ থেকে ভিত তৈরি করা হয়েছে। তিনিটি গম্বুজই সুদৃশ্য মার্বেল পাথর সুসজ্জিত। মসজিদের অভ্যন্তরে প্রবেশের জন্য ৩ টি ধনুকাকৃতি দরজা এবং কেবলার দিকে ৩ টি কারুকার্য খচিত মিহরাব রয়েছে। মসজিদের প্রবেশ পথের তোরণের উপর আরও কয়েকটি গম্বুজ প্রত্যক্ষ করা যায়। মসজিদের দেয়ালে লাগানো শিলালিপি অনুযায়ী ১৯১১ থেকে ১৯২৮ সালের দিকে বজরার জমিদার খান বাহাদুর আলী আহমদ এবং খান বাহাদুর মুজির উদ্দিন মসজিদটি পুরোপুরি সংস্কার করা করেন।

ঐতিহাসিক এই মসজিদে প্রথম ইমাম ছিলেন পবিত্র মক্কা শরীফের বাসিন্দা ও বিশিষ্ট বুজুর্গ আলেম হযরত মাওলানা শাহ আবু সিদ্দিকী। এখনো মাওলানা শাহ আবু সিদ্দিকীকের বংশধরগণ যোগ্যতা অনুসারে এই মসজিদের ইমামতির দায়িত্ব পালন করে যাচ্ছেন। বর্তমানে প্রথম ইমাম সাহেবের সপ্তম পুরুষ ইমাম হাসান সিদ্দিকী উক্ত মসজিদের ইমামের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব বিভাগ ১৯৯৮ সালে থেকে ঐতিহাসিক বজরা শাহী মসজিদের ঐতিহ্য রক্ষা ও সংরক্ষণের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিদিনই দূরদূরান্ত থেকে অসংখ্য মুসল্লি এই মসজিদে নামাজ আদায় করার জন্য আসেন। এছাড়া মসজিদটিকে পরিদর্শন করতেও আসেন অনেক পর্যটক।

যাওয়ার উপায়: ঢাকা থেকে সড়কপথে বাসে যেতে হবে নোয়াখালির মাইজদী। জনপ্রতি ভাড়া পড়বে ৩৫০-৪৫০ টাকা। সেখান থেকে সোনাইমুড়ী গামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা হাসপাতালের সম্মুখে নেমে রিক্সা বা পায়ে হেঁটে ২০০ গজ পশ্চিমে গেলে বজরা শাহী মসজিদে পৌঁছা যাবে।

অথবা ঢাকা থেকে ট্রেনযোগেও যাওয়া যাবে। ট্রেনে করে নামতে হবে মাইজদী স্টেশনে। সেখান থেকে সোনাইমুড়ীগামী যেকোন লোকাল বাস সার্ভিস কিংবা সিএনজি অটোরিকশাযোগে বজরা শাহী মসজিদে যাওয়া যাবে।

থাকা-খাওয়ার ব্যবস্থা: থাকার জন্য নোয়াখালি শহরে রয়েছে আবাসিক হোটেল। একই সাথে খাবার সুবিধাও রয়েছে সেখানে। হোটেল পুবালি, হোটেল রয়েল, হোটেল রাফসান, হোটেল লিটন উল্লেখযোগ্য।

 

টাইমস/এইচইউ

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন, দেড় ঘণ্টা পর নিয়ন্ত্রণে

ঢাকার টিকাটুলির রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন লাগার ঘটনা ঘটেছে।

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

পদ্মার চেয়েও বড় সেতু হতে যাচ্ছে বরিশাল-ভোলায়

বরিশাল থেকে ভোলায় দেশের দীর্ঘতম সেতু নির্মাণ করা হবে। যা

১০ দিন ধর্মঘট থাকলেও চালের দাম বাড়বে না: খাদ্যমন্ত্রী

১০ দিন ধর্মঘট থাকলেও চালের দাম বাড়বে না: খাদ্যমন্ত্রী

পরিবহন ধর্মঘটে চালের দাম বাড়বে না দাবি করে খাদ্যমন্ত্রী সাধন

জাতীয়

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

নুসরাতের ভিডিও ছড়িয়ে দেওয়ার রায় ২৮ নভেম্বর

ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার রায় ২৮ নভেম্বর ঘোষণা করা হবে। বুধবার ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন রায় ঘোষণার এই তারিখ ধার্য করেন। সাইবার ট্রাইব্যুনালের সরকারি কৌঁসুলি (পিপি) নজরুল ইসলাম শামীম জানান, ফেনীর মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহানের আপত্তিকর ভিডিও ইন্টারনেটে ছেড়ে দেওয়ার ঘটনায় সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়েছে। আদালত আগামী ২৮ নভেম্বর রায় ঘোষণার দিন ঠিক করেছেন।

রাজনীতি

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

সরকার সবসময়ই কোটারি শ্রমিক শ্রেণির কাছে জিম্মি: ফখরুল

নতুন সড়ক পরিবহন  আইন ও যান চলাচল বন্ধ প্রসঙ্গে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সমস্যাটা হলো সরকার তো মনে করে না এসব বিষয়ে কারও সঙ্গে আলোচনা করার প্রয়োজন আছে। সড়ক আইনটি অত্যন্ত গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে বাস্তবায়ন করা উচিত। আইন শক্ত হওয়া উচিত। পাশাপাশি আইনের প্রয়োগও থাকতে হবে। বুধবার সকালে ঠাকুরগাঁও শহরের কালীবাড়ি এলাকায় নিজ বাসভবনের সামনে সাংবাদিকদের মির্জা ফখরুল এসব কথা বলেন।

জাতীয়

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

থাপ্পড় দিয়ে শিক্ষার্থীর কানের পর্দা ফাটলেন প্রধান শিক্ষক

ফরিদপুরের নগরকান্দায় শিক্ষার্থীকে থাপ্পড় দিয়ে কানের পর্দা ফাটিয়ে দেয়ার অভিযোগ উঠেছে বিদ্যালয়ের ‍প্রধান শিক্ষকের বিরুদ্ধে। এ ঘটনায় বুধবার প্রধান শিক্ষকের অপসারণসহ শিক্ষার্থী নির্যাতনের বিচারের দাবিতে ঝাড়ু মিছিল করেছে বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এর আগে সোমবার উপজেলার চর যশোরদী হাজী আবদুল মজিদ উচ্চ বিদ্যালয়ে এ ঘটনা ঘটে।

বিনোদন

অভিনয়ের বাইরে আর কি করছেন অহনা?

অভিনয়ের বাইরে আর কি করছেন অহনা?

ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী অহনা। ক্যারিয়ারে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তবে তিনি বেশি ব্যস্ত থাকেন ধারাবাহিকে। অবশ্য কিছুদিন আগে এই অভিনেত্রী বলেছিলেন তাকে আর কোনো ধারাবাহিক নাটকে দেখা যাবে না। তারপরেও বর্তমানে তার উল্লেখযোগ্য কয়েকটি ধারাবাহিক টিভিতে সম্প্রচার হচ্ছে। অহনার অভিনীত ধারাবাহিকগুলো হলো, ‘রসের হাঁড়ি’, ‘ছায়াবিবি’, ‘লাকি থার্টিন’ ও ‘কমেডি-৪২০’। এছাড়াও সম্প্রতি বৈশাখী টিভিতে প্রচার শুরু হয়েছে তার অভিনীত নতুন ধারাবাহিক নাটক ‘বউ শাশুড়ি’। পারিবারিক গল্পের এই নাটকটি নির্মাণ করেছেন আকাশ রঞ্জন।

জাতীয়

ঢাকা-নারায়ণগঞ্জ-সিলেট-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু

ঢাকা-নারায়ণগঞ্জ-সিলেট-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে ডাকা ধর্মঘট স্থগিত করায় ঢাকা-নারায়ণগঞ্জ, ঢাকা-সিলেট ও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল শুরু হয়েছে।

বিনোদন

যেভাবে ফাঁস হলো শিহাব-মম’র বিয়ের খবর

যেভাবে ফাঁস হলো শিহাব-মম’র বিয়ের খবর

ফাঁস হয়েছে নির্মাতা শিহাব শাহীন ও অভিনেত্রী জাকিয়া বারী মম’র গোপন বিয়ের খবর। সেই খবরে জানা গেছে, চার বছর আগে বিয়ে করেছেন তারা। বিষয়টি আজ নিশ্চিত হওয়া গেছে মম’র ফেসবুক আইডি থেকে। বুধবার ছিল তাদের চতুর্থ বিবাহবার্ষিকী। মম-শাহীন কেক কেটে বিবাহবার্ষিকী উদযাপন করেন। সে ছবি নিজের ফেসবুকে শেয়ার করেছেন মম নিজেই। ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আমাকে এত ভালোবাসার জন্য ধন্যবাদ শিহাব শাহীন।’