• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮

জেনে নিন সেন্টমার্টিন যেতে নৌপথের কিছু তথ্য

জেনে নিন সেন্টমার্টিন যেতে নৌপথের কিছু তথ্য

ফিচার ডেস্ক০৪ অক্টোবর ২০২০, ০৪:১০পিএম, ঢাকা-বাংলাদেশ।

সেন্টমার্টিন। ভ্রমণপিপাসুদের কাছে প্রিয় একটি স্থান। সুযোগ পেলেই ভ্রমণপিপাসু মানুষজন এই স্থানটিতে ঘুরে আসতে চায়। তবে সেন্টমার্টিনে যাওয়ার একমাত্র উপায় নৌপথ।

চলুন জেনে নিই সেন্টমার্টিনে যাওয়ার নৌপথের কিছু তথ্য:-

১. টেকনাফ থেকে সাধারণত প্রতিদিন ২টি ট্রলার সেন্টমার্টিন যায়। সময় সকাল ৯টা ও ১০টা। কিন্তু এগুলো কোনো সময় মানেনা। ট্রলার লোড হয়ে গেলে আগেভাগেই ছেড়ে দেয়। আমার ট্রলার ছিলো ১০ টায়, ছেড়েছিল আনুমানিক ৯.৩০ মিনিটে। আবার প্রথম ট্রলার ৯টায় ছাড়বে বললেও ওইটাও ১০টার ট্রলারের আগে-পরেই ছাড়ে।

২. ট্রলারের সার্ভিস একদম যাচ্ছেতাই। যে যেভাবে পারছে উঠছে। প্রচুর মাল দিয়ে পেট লোড করবে। আর এর উপর মানুষ। যাত্রীর চাপ বেশি হলে আপনাকেও মালের মত লোড হয়ে যেতে হতে পারে। ভাড়া ২২০ টাকা।

৩। ট্রলারে যাবার নিয়ত থাকলে বাসা থেকে ছাতা অবশ্যই নিয়ে আসবেন। কারণ সমুদ্রের উপরে রোদের তাপ একদম খাড়াভাবে লাগে। ইঞ্জিনের সাউন্ডটা অনেক। চেষ্টা করবেন ইঞ্জিন থেকে দূরে বসতে। আপনার যদি মোশন-সিকনেস থাকে তাহলে ট্রলারে না যাওয়াই ভালো, বমি করে দিতে পারেন। রোদের তাপ, ইঞ্জিনের শব্দ; এসব সহ্য করার শক্তি না থাকলে মাথা ঘুরতে শুরু করবে আপনার। তবে ট্রলার সমুদ্রে পা দেয়ার পর বাতাস পাবেন। সাধারণত আড়াই ঘণ্টা সময় লাগে টেকনাফ থেকে সেন্টমার্টিন পৌঁছাতে।

৫। ট্রলারে কারা যাবেন: একা, সাথে ২-৩ জন বন্ধু, সাহসী মহিলাও সাথে নিতে পারেন। বাচ্চা-কাচ্চা নিয়ে ট্রলারে না যাওয়াই ভালো। সময় কম লাগে, টাকা সেইভ ছাড়াও একটু বাড়তি উত্তেজনার জন্যও ট্রলারে যেতে পারেন। তবে চেষ্টা করবেন যে ট্রলারটায় লোকাল লোকজন বেশি সেটায় উঠতে। কারণ সমুদ্রে ঢেউ দেখে আপনি ভয় পেতে পারেন। কিন্তু আসলেই কি সেটা ভয় পাওয়ার যোগ্য কিনা সেটা লোকালদের এক্সপ্রেশন দেখে বুঝতে পারবেন। আর যদি এমন ট্রলারে উঠেন যেটায় সবাই ভ্রমণের জন্য ফাস্ট/সেকেন্ড টাইম সেন্টমার্টিন যাচ্ছে তাহলে মাঝসমুদ্রে গিয়ে বাচাও, উঠাও, মইরা গেলামগো, মাফ কইরা দেওগো টাইপ কান্নাকাটি, চিল্লাচিল্লি শুনতে পাবেন।

৬। সেন্টমার্টিন থেকে টেকনাফ ফিরার ট্রলার ছাড়ে সকাল ৮টা ও ৯টায়। এছাড়া এখন কর্ণফুলী শিপ পাবেন কক্স-সেন্টমার্টিন, সেন্টমার্টিন-কক্স আসা-যাওয়া করে। ভাড়া ওয়ান ওয়ে ১০০০ টাকা। সেন্টমার্টিন থেকে বিকাল ৩টায় ছাড়বে বললেও ৪টা করে ফেলে। সময় লাগে কমপক্ষে ৬ ঘণ্টা। ভাড়া ১০০০ হলেও আপনি টিকেটটি সেন্টমার্টিনের লোকাল লোকের মাধ্যমে নেন তখন ৫০০-৬০০ টাকায় ম্যানেজ করতে পারবেন। কারণ কর্ণফুলীতে লোকালদের জন্য ভাড়া ৫০০ টাকা। সেক্ষেত্রে শিপের স্নাক্সটা পাবেন না। এই হলো সেন্টমার্টিন ভ্রমণে ট্রলার/শিপের ওভারভিউ।

সেন্টমার্টিন খুবই ছোটো দ্বীপ, দিনকে দিন আরো ছোটো হচ্ছে। ডাব খেয়ে খোসাটা নির্দিষ্ট জায়গায় ফেলুন। চিপস, পানির বোতল এখানে সেখানে ফেলে নোংরা করবেন না। চেষ্টা করবেন অফ সিজনে সেখানে যেতে। তাহলে একচুয়াল সেন্টমার্টিনের ফিলটা পাবেন। আমার সাথে থাকা লোকাল ছেলেকে জিজ্ঞেস করেছিলাম, মানুষ এত কম কেনো, ওর ভাষায়; অন সিজনে সেখানে পা ফেলার জায়গা পাবেন না, এত ভিড় থাকে। ছেড়াদ্বীপে যাওয়ার সময় ভুলেও সাইকেল নিবেন না, শেষে সাইকেল আপনাকে বয়ে বেড়ানো বদলে আপনাকেই সাইকেলকে বয়ে বেড়াতে হবে। যেখানেই যাবেন, লোকালদের সাথে প্রচুর কথা বলবেন/ আড্ডা দিবেন; তাহলে অনেক কিছু জানতে/দেখতে পারবেন যা পূর্বে কেউ দেখেনি।

কার্টেসি: ইমরান বাঁধন

 

টাইমস/এইচইউ

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

এবারও হজে যেতে পারবেনা বাংলাদেশিরা

করোনা পরিস্থিতি বিবেচনা করে এবারও সীমিত করা হয়েছে পবিত্র হজের

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বিমানবাহিনীর প্রধানের দায়িত্ব নিলেন শেখ আব্দুল হান্নান

বাংলাদেশ বিমানবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন এয়ার ভাইস মার্শাল শেখ

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

ইসরাইলের অহঙ্কার মাটিতে মিশিয়ে দিয়েছি : হামাস

অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে ইসরাইলের গর্বকে মাটির সঙ্গে মিশিয়ে

রাজনীতি

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

রাষ্ট্রকে অকার্যকর করতে চায় বিএনপি : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, যারা দেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারাই দেশকে অকার্যকর এবং ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায়। বিএনপি দেশকে অকার্যকর রাষ্ট্রে পরিণত করতে চায়।

জাতীয়

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

আরও ৩৯ জনের মৃত্যু, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৯ জনের মৃত্যু হয়েছে। যা গতকাল ছিল ৪৩ জন। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৩ হাজার ৭১ জন।

বিনোদন

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

ইত্যাদির ‘নাতি’ আর নেই, গুজব কীভাবে ছড়ায়...

বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির জননন্দিত ‘নাতি’ চরিত্রে অভিনয় করা শওকত আলী তালুকদার নিপুর মৃত্যু গুজব ছড়িয়েছে। মূলত তিনি বেঁচে আছেন।

খেলাধুলা

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

চার ম্যাচ নিষিদ্ধ সাকিব আল হাসান

আবাহনী-মোহামেডান ম্যাচের মাঝখানে অশোভন আচরণ করায় সাকিব আল হাসানকে ৪ ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে। মোহামেডানের ক্রিকেট কমিটির প্রধান মাসুদুজ্জামান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জাতীয়

চীনের সঙ্গে চুক্তি হয়েছে, টিকা আসবে : স্বাস্থ্যমন্ত্রী

চীনের সঙ্গে চুক্তি হয়েছে, টিকা আসবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভাইরাসের টিকার জন্য চীনের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, আমরাও টিকা উৎপাদনের চেষ্টা করছি। সেজন্য কয়েকটা মিটিংও হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

বন্ধ হচ্ছে উইন্ডোজ ১০, আসছে ওএস ১১

২০২৫ সালে উইন্ডোজ ১০ এর যাবতীয় সাপোর্ট বন্ধ করতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এছাড়া চলতি মাসেই ওএস-১১ (অপারেটিং সিস্টেম) লঞ্চের ইঙ্গিত দিয়েছে প্রতিষ্ঠানটি।