• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ১৭ জুন ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

ঘুরে আসুন চট্টগ্রাম চিড়িয়াখানা

ঘুরে আসুন চট্টগ্রাম চিড়িয়াখানা

ফিচার ডেস্ক১৭ এপ্রিল ২০১৯, ১১:৩৬এএম, ঢাকা-বাংলাদেশ।

নগর জীবনের ক্লান্তিকর একঘেয়েমি থেকে নগরবাসীকে একটু বিনোদনের ছোঁয়া দিতে চট্টগ্রামের ফয়’স লেকের পাশে সবুজে ঘেরা বনবীথির আবেষ্টনীতে ১৯৮৮ সালে তৈরি করা হয় চট্টগ্রাম চিড়িয়াখানা। ছয় একর জায়গার উপর বানর, সিংহ, হরিণ ও হনুমান এই চার প্রজাতির ১৬টি প্রাণী নিয়ে যাত্রা শুরু হয় এই চিড়িয়াখানার।

চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত শহর থেকে প্রায় তিন কিলোমিটার উত্তর-পূর্ব দিকে পাহাড়তলী ফয়’স লেকের পাশে অবস্থিত চট্টগ্রাম চিড়িয়াখানা। তৎকালীন জেলা প্রশাসক এম এ মান্নান ফয়’স লেকে চিত্তবিনোদন, শিক্ষা এবং গবেষণার উদ্দেশ্যে চট্টগ্রাম চিড়িয়াখানা স্থাপনের উদ্যোগ নেয়। পরবর্তীতে ১৯৮৯ সালের ২৮ ফেব্রুয়ারি এই চিড়িয়াখানা সাধারণের জন্যে উন্মুক্ত করা হয়।

প্রথমদিকে এই চিড়িয়াখানা জনসাধারণের জন্যে উন্মুক্ত থাকলেও ১৯৯৫ সালে দর্শনার্থীদের স্বাচ্ছন্দ্যের পাশাপাশি বাড়তি লাভের বিষয়টি বিবেচনা করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ ফয়’স লেক এবং চট্টগ্রাম চিড়িয়াখানা দুটি আলাদা গেট নির্মাণ করে এবং পৃথক টিকিটের মাধ্যমে প্রবেশের ব্যবস্থা করে।

বর্তমানে এই চিড়িয়াখানায় ৭২ প্রজাতির সাড়ে তিন শতাধিক প্রাণী রয়েছে; যার মধ্যে ৩০ প্রজাতির স্তন্যপায়ী, ৩৮ প্রজাতির পাখি ও ৪ প্রজাতির সরীসৃপ। বর্তমানে চিড়িয়াখানায় স্তন্যপায়ী প্রাণীর মধ্যে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, ভারতীয় সিংহ, এশীয় কালো ভাল্লুক, আফ্রিকান জেব্রা, মায়া হরিণ, চিত্রা হরিণ, সাম্বার হরিণ, প্যারা হরিণ, মুখপোড়া হনুমান, উল্লুক, রেসাস বানর, উল্টো লেজি বানর, মেছো বিড়াল, বন বিড়াল, চিতা বিড়াল, গন্ধগোকুল (হিমালিয়ান), বাঘডাস, গয়াল, খরগোশ, সজারু, শিয়াল ইত্যাদি।

চিড়িয়াখানার বিভিন্ন জাতের পাখির মধ্যে তিতির, ময়ূর, রাজ ধনেশ, কাক ধনেশ, শকুন, মদনটাক, সাদা বক, নিশি বক, তিলাঘুঘু, ভুবন চিল, কোকিল, ময়না, খঞ্জনা পাখি, টার্কি মুরগি উল্লেখযোগ্য। চিড়িয়াখানার মিনি এভিয়ারিতে রয়েছে ছয় প্রজাতির ৩৪২টি বিদেশি পাখি। এর মধ্যে আছে লাভ বার্ড, লাফিং ডাভ, ফিজেন্ট কবুতর, রিং নেড প্যারোট, ককাটেল এবং ম্যাকাও। চিড়িয়াখানায় সরীসৃপদের মধ্যে রয়েছে অজগর, মিঠাপানির কুমির, কচ্ছপ।

প্রধান ফটক দিয়ে প্রবেশ করলে প্রথমেই চোখে পড়বে হাতি আর জিরাফের আলাপের একটি গেইট। টিকেট কেটে ভিতরে ঢুকে প্রথমে দেখতে পাবেন বিশাল এক বানরের খাঁচা যেখানে বিভিন্ন প্রজাতির বানর রয়েছে। তারপর একে একে এশীয় কালো ভাল্লুক, ভারতীয় সিংহ, কুমির, বিভিন্ন প্রজাতির বেশ কিছু হরিণ, গন্ধগোকুল, তিতির পাখি, সাদা বাঘ পক্ষীশালা যার মধ্যে লাভ বার্ড, লাফিংডাভ, ফিজেন্ট, রিংনেডপেরোট, কোকাটেইল এবং ম্যাকাওসহ বিভিন্ন প্রজাতির পাখি। বাচ্চাদের জন্য আছে ‘কিডসজোন’। প্রাণী খাদ্য সংরক্ষণে আছে স্টোররুম, কোয়ারেন্টাইন রুম এবং অপারেশন থিয়েটারসহ আধুনিক প্রাণী হাসপাতাল। একবারে শেষ মাথায় দেখতে পাবেন উঁচু পাহাড়ের মত, যেখানে আছে নান্দনিক বৈঠক খানা। তার আশেপাশে বেশ কিছু প্রাণীর খাঁচাও দেখতে পাবেন। দর্শনার্থীদের জন্য রয়েছে পরিচ্ছন্ন শৌচাগার।

টিকেট: জনপ্রতি টিকেট মূল্য ৩০ টাকা। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা সাড়ে ৬ টা পর্যন্ত খোলা থাকে।

যাওয়া উপায়: ঢাকা থেকে সড়কপথে টি আর ট্রাভেলস, দেশ ট্রাভেলস, গ্রিনলাইন পরিবহন, সোহাগ পরিবহন, সৌদিয়া পরিবহন, হানিফ এন্টারপ্রাইজের এসি বাস যায় চট্টগ্রামে। ভাড়া ৯৫০ থেকে ১,২৫০ টাকা। এছাড়া এস আলম, সৌদিয়া, ইউনিক, শ্যামলী, হানিফ, ঈগল প্রভৃতি পরিবহনের সাধারণ মানের নন এসি বাসও চলে এ পথে। ভাড়া ৪৫০ থেকে ৫০০ টাকা।

রেল পথে ঢাকা থেকে চট্টগ্রামের পথে মহানগর প্রভাতী ঢাকা ছাড়ে সকাল ৭ টা ৪০ মিনিটে, চট্টলা এক্সপ্রেস সকাল ৯টা ২০ মিনিটে, মহানগর গোধূলি ঢাকা ছাড়ে বিকেল ৩ টায়, সুবর্ণ এক্সপ্রেস ঢাকা ছাড়ে বিকেল ৪ টা ২০ মিনিটে, তূর্ণা ছাড়ে রাত এগারোটায়। শ্রেণি ভেদে ভাড়া ১৩৫ থেকে ১,০৯৩ ভাড়া।

এছাড়া ঢাকা থেকে বাংলাদেশ বিমান, ইউএস বাংলা এয়ারলাইন্স, নভো এয়ার, রিজেন্ট এয়ার ও ইউনাইটেড এয়ারের বিমান যায় চট্টগ্রামে।

এছাড়া দেশের প্রায় সব কয়টি জেলার সাথে চট্টগ্রামের সড়ক যোগাযোগ রয়েছে। আপনি আপনার শহর থেকে নিজের পছন্দমত বাসে চট্টগ্রাম শহরে চলে আসতে পারেন। সেখান থেকে সিএনজি বা রিক্সাযোগে চলে যাবেন চিড়িয়াখানায়।

থাকার ব্যবস্থা: থাকার জন্য চট্টগ্রামে রয়েছে বেশ কিছু ভালোমানের আবাসিক হোটেল। তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে- হোটেল গোল্ডেন ইন (০৩১-৮১৩৫৯৮/৭২৭২৯৯), হোটেল টাওয়ার ইন ইন্টা: লি (০৩১-৮৪২৬৯১-২), হোটেল লর্ডস ইন প্রা: লি (০৩১-২৫৫২৬৭১-৪), হোটেল সিলমুন প্রা: লি (০৩১-৬২৮৩০২/৮৪০৭৫৫), সেঞ্চুরি পার্ক লি (০৩১-২৫৫০৩১৩), হোটেল প্যারামাউন্ট, (০৩১-২৮৫৬৭৭১, ০১৭১-৩২৪৮৭৫৪), হোটেল এশিয়ান এস আর (০১৭১১-৮৮৯৫৫৫), হোটেল সাফিনা (০৩১-০৬১৪০০৪), হোটেল নাবাইন (০১৭৫৫৫৬৪৩৮২), হোটেল ল্যান্ডমার্ক (০১৮২-০১৪১৯৯৫, ০১৭৩১-৮৮৬৯৯৭)

 

 

টাইমস/এইচইউ

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকায় তিন হাজার ৩৯৪ বস্তিতে সাড়ে ছয় লাখ মানুষের বাস

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটিতে মোট বস্তির সংখ্যা তিন হাজার ৩৯৪টি। আর এসব বস্তিতে মোট ছয় লাখ ৪৬ হাজার ৭৫ জন মানুষ বসবাস করেন।

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

পপুলারে চিকিৎসার নামে ড্যাফোডিলের ছাত্রীকে চুমু, স্পর্শকাতর স্থানে হাত

রাজধানীর ধানমণ্ডিতে পপুলার হাসপাতালের এক ডাক্তারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন ডেফোডিল বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী। অভিযুক্ত ওই ডাক্তারের নাম মো. শওকত হায়দার। তিনি পপুলার হাসপাতালের চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ এবং লেজার কসমেটিক সার্জন।

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

‘দেশপ্রেমিক অফিসারদের হাতে দায়িত্ব ন্যস্ত করতে হবে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সেনাবাহিনীকে সব সময় জনগণের পাশে দাঁড়াতে হবে। এ জন্য এর নেতৃত্ব যোগ্য, দক্ষ, কর্মক্ষম এবং দেশপ্রেমিক অফিসারদের হাতে ন্যস্ত করতে হবে।

আন্তর্জাতিক

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই বিচারকের মৃত্যু

আদালতের এজলাসেই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের এক বিচারক। মারা যাওয়া জেমস রিটস পুটনাম কাউন্টি কোর্টের বিচারক ছিলেন। সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার সকালে নিজ বেঞ্চে একটি মামলার কাজ শেষ করে আদালতের এক কর্মকর্তার কাছে সহায়তা চান জেমস রিটস। এরপরই তিনি মাটিতে পড়ে যান। পরে অ্যাম্বুলেন্সে করে তাকে হাসপাতালে নেয়া হলেও তাকে বাঁচানো যায়নি। ।

জাতীয়

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

অবশেষে ওসি মোয়াজ্জেম ঢাকায় গ্রেপ্তার

গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে ২০ দিন লাপাত্তা থাকার পর ফেনীর সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনকে শাহবাগ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। রোববার ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সর্দার এই তথ্য নিশ্চিত করেন।

জাতীয়

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

রাজধানীর সাত এলাকায় গ্যাস থাকবে না সোমবার

গ্যাসের পাইপলাইন প্রতিস্থাপন কাজের জন্য সোমবার রাজধানীর জিয়া কলোনি থেকে বিমানবন্দর পর্যন্ত সাতটি এলাকায় ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ রাখবে তিতাস গ্যাস কর্তৃপক্ষ। রোববার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তিতাস।

জাতীয়

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

সোহেল তাজের অপহৃত ভাগনের বিষয়ে সোমবার সংবাদ সম্মেলন

চট্টগ্রাম থেকে অপহরণের শিকার সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমদ সোহেল তাজের ভাগনে ইফতেখার আলম সৌরভকে রোববার পর্যন্ত উদ্ধার করতে পারেনি পুলিশ। এদিকে রোববার দুপুরে সোহেল তাজ তার ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে লিখেছেন, ‘আগামীকাল সংবাদ সম্মেলন করা হবে। আরো তথ্য জানা যাবে। একজন ব্যাবসায়ীর এত ক্ষমতা কি করে? তার পেছনে কে আছে যার এত ক্ষমতা? কে সে গডফাদার যার হুকুমে রাষ্ট্রীয় সংস্থাকে ব্যক্তিগত প্রতিশোধের হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে?’

বিনোদন

আবারো দেশ ছাড়লেন অপু!   

আবারো দেশ ছাড়লেন অপু!  

ঢালিউডের জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। কিছুদিন আগে কলকাতার একটি ছবিতে কাজ করতে দেশ ছেড়েছিলেন তিনি। ছবিটির নাম ছিল ‘শর্টকাট’। এরই মধ্যে এর কাজ পুরোপুরি শেষও হয়েছে।  তবে এবার আবারো দেশ ছাড়লেন অপু! কিন্তু কী কারণে এবার কলকাতায় গেলেন তিনি? তাহলে কী তার সেই ছবিটি (শর্টকাট) এখন মুক্তি পাচ্ছে নাকি অন্য কোনো অনুষ্ঠানে অংশ নিতে তিনি সেখানে গিয়েছেন?

আন্তর্জাতিক

বাঁদরের সেলফি

বাঁদরের সেলফি

মোবাইল নিয়ে বাদর-শিম্পাঞ্জিদের কেরামতি ইদানিং প্রায়শই সামনে আসছে সোশ্যাল মিডিয়ার সৌজন্যে। সম্প্রতি পার্কে ঘুরতে আসা এক দল পর্যটকের সঙ্গে সেলফি তোলা নিয়ে একটি বাঁদর যা করেছে তা নিয়েই আলোচনায় মেতেছেন নেটিজেনরা।