• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ২৭ মে ২০১৯, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬

খুলনার কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট

খুলনার কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট

ফিচার ডেস্ক১৫ মে ২০১৯, ১১:২৯এএম, ঢাকা-বাংলাদেশ।

‘যে জন দিবসে মনের হরষে জ্বালায় মোমের বাতি’ কিংবা ‘চিরসুখী জন ভ্রমে কি কখন ব্যথিত বেদন বুঝিতে পারে’ কিংবা ‌আশু গৃহে তার দেখিবে না আর নিশীথে প্রদীপ ভাতি'। বিখ্যাত এই চরণদ্বয়ের রচয়িতা কবি, সাংবাদিক ও শিক্ষক কৃষ্ণচন্দ্র মজুমদার।

বিভিন্ন কবি ও সাহিত্যিক তাদের লেখনীর মাধ্যমে বাংলা সাহিত্য ভাণ্ডারকে করছেন সমৃদ্ধ। যার কারণে আমরা পেয়েছি একটা বৃহৎ সাহিত্যভাণ্ডার। কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ছিলেন এমনই একজন কবি যিনি বাংলার সাহিত্য ভাণ্ডারকে তার লেখনীর মাধ্যমে সমৃদ্ধ করেছেন।

কৃষ্ণচন্দ্র মজুমদার ১৮৩৪ সালে ভৈরব নদের তীরে খুলনার দিঘলিয়া উপজেলার সেনহাটিতে জন্মগ্রহণ করেন। ১৮৬১ সালে তার বিখ্যাত কাব্যগ্রন্থ 'সদ্ভাব শতক' প্রকাশ হয়। এ ছাড়া আরও কয়েকটি গ্রন্থ রচনা করেন তিনি। কবিতা লেখার পাশাপাশি শিক্ষকতা ও সাংবাদিকতা করেছেন কৃষ্ণচন্দ্র। 'ঢাকা প্রকাশ' পত্রিকার সম্পাদক ছিলেন তিনি। শিক্ষকতা করেছেন ১৯ বছর। ১৯০৭ সালের ১৩ জানুয়ারি পরপারে পাড়ি জমান বাংলা সাহিত্যের এই অমর কবি।

এই কবির স্মৃতিবিজড়িত স্থান কবি কৃষ্ণচন্দ্র মজুমদার ইনস্টিটিউট জাদুঘর। কবির স্মৃতির উদ্দেশ্যে দিঘলিয়া উপজেলার সেনহাটি গ্রামে ১৯১৪ সালে প্রতিষ্ঠা করা হয় এই ইনস্টিটিউট। যেখানে স্থান পেয়েছে কবির ব্যবহার্য জিনিসপত্র।

ইনস্টিটিউট জাদুঘরে রয়েছে অনেক দুর্লভ ও মূল্যবান গ্রন্থ। কুমুদ বন্ধু স্মৃতি মন্দিরের সামনে ভৈরব নদীর কাছে একটি স্মৃতিস্তম্ভ রয়েছে। এ ছাড়াও জাদুঘরে কবির স্মৃতিবিজড়িত বই এবং ব্যবহার্য জিনিসপত্র। তবে অভিযোগ রয়েছে, অযত্ন ও অবহেলায় কবির স্মৃতিবিজড়িত এই স্থানটুকু বর্তমানে বিলীনের পথে।

যেভাবে যাওয়া যায়:

খুলনা শহর থেকে যে কোন যানবাহনে খান জাহান আলী সেতু-তে যাওয়া যায়। ঢাকা থেকে সরাসরি সড়কপথে খুলনায় যেতে পারবেন। ঢাকা ও খুলনার মধ্যে চলাচলকারী বাসগুলোর মধ্যে রয়েছে- হানিফ এন্টারপ্রাইজ, গ্রিন লাইন, ঈগল পরিবহন ইত্যাদি। ভাড়া শ্রেণিভেদে ৩৫০ থেকে ৬০০ টাকা।

এছাড়া রেলযোগেও খুলনা যাওয়া যায়। এজন্য ঢাকা থেকে সুন্দরবন এক্সপ্রেস ও চিত্রা এক্সপ্রেস নামে দুটি আন্তঃনগর ট্রেন রয়েছে।

খুলনা জেলা সদর থেকে সড়কপথ বা নদীপথে সেনহাটি বাজার আসা যায়। এছাড়া দিঘলিয়া উপজেলা থেকে সড়কপথে ভ্যান/ইজিবাইক যোগে সেনহাটি বাজারে আসা যায়।

থাকার সুবিধা:

থাকার জন্য খুলনায় রয়েছে বেশ কিছু আবাসিক হোটেল। তাদের মধ্যে কয়েকটি হলো- সিএসএস রেস্ট হাউজ (০৪১-৭২২৩৫৫), হোটেল ক্যাসেল সালাম (০৪১-৭৩০৭২৫), হোটেল রয়্যাল ইন্টারন্যাশনাল (০৪১-৮১৩০৬৭-৯), প্ল্যাটিনাম জুট মিলস লিমিটেড রেস্ট হাউজ (০৪১-৭৬২৩৩৫), এলজিইডি রেস্ট হাউজ (০৪১৭২৩১৮৩)।

 

টাইমস/এসআর/এইচইউ

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

ওসি মোয়াজ্জেমের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

নুসরাত জাহান রাফি হত্যার ঘটনায় ফেনীর সোনাগাজীর সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরওয়ানা জারি করেছেন ঢাকা সাইবার ট্রাইব্যুনাল। সোমবার ট্রাইবুনালের বিচারপতি এএসএইচ শামস জগলুল হোসেন এই পরওয়ানা জারি করেন। এছাড়া আগামী ১৭ জুন পরবর্তী শুনানির দিন ধার্য করেছে ট্রাইব্যুনাল।

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

মালিবাগে পুলিশভ্যানে বিস্ফোরণ: আইএসের ‘দায়’ স্বীকার

ঢাকার মালিবাগে পুলিশের একটি গাড়ির কাছে বিস্ফোরণের ঘটনার দায় স্বীকার করেছে ‘কথিত’ ইসলামিক স্টেট বা আইএস। রোববার রাতের ওই বিস্ফোরণে একজন নারী পুলিশ কর্মকর্তা ও একজন রিকশাচালক আহত হয়েছেন।

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

শপথ নিলেন ময়মনসিংহ সিটির প্রথম মেয়র টিটু

ময়মনসিংহ সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ইকরামুল হক টিটু শপথ গ্রহণ করেছেন। সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে তাকে শপথ বাক্য পাঠ করান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে নবনির্বাচিত কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করান স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

জাতীয়

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’   

‘কুড়িগ্রাম কেন দারিদ্রের শীর্ষে’  

‘দারিদ্রের শীর্ষে কেন কুড়িগ্রাম’ শীর্ষক রেল-নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন ‘গণকমিটির’ উদ্যোগে একটি মানববন্ধন হয়। সোমবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে কুড়িগ্রাম জেলার বাসিন্দা ছাড়াও রাষ্ট্রচিন্তা, মৌলিক বাংলাসহ বেশ কিছু সংগঠন এতে সংহতি জানায়।

আন্তর্জাতিক

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রোহিঙ্গা হত্যাকারী সেই ৭ সেনাকে মুক্তি দিয়েছে মিয়ানমার

রাখাইন রাজ্যে ২০১৭ সালে ১০ রোহিঙ্গাকে হত্যার ঘটনায় সাজাপ্রাপ্ত সাত সেনা সদস্যকে আগাম মুক্তি দিয়েছে মিয়ানমার। ১০ বছরের সাজা হলেও কারাবন্দি হওয়ার এক বছরেরও কম সময়ের মাথায় গোপনে তাদেরকে মুক্তি দেওয়া হয়। সোমবার (২৭ মে) দুই কারা কর্মকর্তা, দুই সাবেক কারাবন্দি ও এক সেনা সদস্যকে উদ্ধৃত করে খবরটি জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

জাতীয়

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

শাশুড়ির সঙ্গে ঝগড়ার জেরে দু'সন্তান হত্যার পর মায়ের আত্মহত্যা

যশোরের শার্শায় নিজ বাড়ি থেকে মা-মেয়ে ও ছেলের লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে উপজেলার কায়বা ইউনিয়নের চালিতাবাড়ীয়া দীঘা গ্রাম থেকে এই তিনজনের লাশ উদ্ধার করা হয়। নিহতরা হলেন, ওই গ্রামের চা দোকানি ইব্রাহিমের স্ত্রী হামিদা খাতুন (৩৫), তার মেয়ে শরিফা খাতুন (১২) ও ছেলে সোহান হোসেন (৫)। জানা যায়, রোববার শাশুড়ির সঙ্গে ঝগড়া হয় হামিদা খাতুনের।

জাতীয়

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

পদোন্নতি পেয়ে সচিব হলেন ১১ কর্মকর্তা

ভারপ্রাপ্ত সচিবের পদমর্যাদায় দায়িত্ব পালন করা ১১ জন কর্মকর্তা পদোন্নতি পেয়ে সচিব হয়েছেন। রোববার রাতে তাদের পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে। পদোন্নতির পর এক আদেশে সচিবদের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়। এরপর অপর একটি আদেশে তাদের আগের স্থানেই সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

জাতীয়

বড়লেখায় নারী আইনজীবী খুন

বড়লেখায় নারী আইনজীবী খুন

মৌলভীবাজারের বড়লেখায় এক নারী আইনজীবীর লাশ উদ্ধার করা হয়েছে। নিহত আবিদা সুলতানা উপজেলার দক্ষিণভাগ উত্তর ইউপির মাধবগুল গ্রামের মৃত আব্দুল কাইয়ুমের মেয়ে। তিনি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সদস্য ছিলেন। রোববার রাত আড়াইটার দিকে মাধবগুল গ্রামের বাবার বাড়ি থেকে পুলিশ তার লাশ উদ্ধার করেছে। ঘটনার পর থেকে আবিদার পৈতৃক বাড়িতে থাকা ভাড়াটিয়া তানভীর আহমদ (৩০) পলাতক রয়েছে বলে জানা গেছে।

উক্তি প্রতিদিন

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মৃত্যু আর ভালোবাসা মানুষকে স্বর্গের কাছাকাছি পৌঁছে দেয়

মাইকেলেঞ্জেলো ১৪৭৫ সালের ৬ মার্চ ইতালির ক্যাপ্রিসির আরেজ্জোতে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম মাইকেলেঞ্জেলো দ্য লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। তিনি ছিলেন রেনেসাঁস যুগের ভাস্কর, চিত্রকর, স্থপতি ও কবি। জীবদ্দশাতেই তাকে শ্রেষ্ঠ শিল্পী হিসেবে বিবেচনা করা হতো। তখন তাকে ‘দ্য ডিভাইন ওয়ান’ নামে ডাকা হতো। ইতিহাসেও তিনি সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের একজন হিসেবে স্বীকৃত।