• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ২ ভাদ্র ১৪২৬

‘মিনি কক্সবাজার’ খ্যাত নোয়াখালীর মুছাপুর ক্লোজার

‘মিনি কক্সবাজার’ খ্যাত নোয়াখালীর মুছাপুর ক্লোজার

ফিচার ডেস্ক১১ আগস্ট ২০১৯, ০৯:০৫এএম, ঢাকা-বাংলাদেশ।

সবুজ শ্যামল প্রকৃতি, নিবিড় বন, গ্রামীণ পরিবেশ, পাখির কোলাহল, বন্যপ্রাণি, ফেনী নদীর ওপর নির্মিত ক্লোজার, ২৩ ভেন্ট রেগুলেটর, মৎস্যজীবী মানুষ উচ্ছ্বাস আর নদীর ছল ছল বিশাল জলরাশি নিয়ে এক অন্য রকম আবহ তৈরি করেছে মুছাপুর ক্লোজার। পানির ছল ছল শব্দ আর বিশাল আকাশের নিচে অবারিত নির্মল বাতাস আর সবুজ বনানী আপনাকে হাতছানি দিয়ে ডাকবে।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর ইউনিয়নে বঙ্গোপসাগরের কুল ঘেঁষে ফেনী নদীকে কেন্দ্র করে গড়ে উঠেছে এই ক্লোজার। প্রথম দেখাতে মনে হবে সৈকত। কিছুক্ষণ পরে ভুল ভাঙবে। খুঁজে পাবেন নদীপাড়ে সাগরের আবহ। দেখতে সমুদ্র সৈকতের মত এই নদীপাড় স্থানীয়দের কাছে ‘মিনি কক্সবাজার’ হিসেবেও পরিচিত। প্রতিদিনই অসংখ্য দর্শনার্থী এই ক্লোজারের সৌন্দর্য উপভোগ করতে এখানে আসে।

মুছাপুরের ফেনী নদীর তীরে ২৫০ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এই ক্লোজার। ২০০৯ সাল থেকে কয়েক দফা বাজেট বরাদ্দ দিয়ে বাংলাদেশ সেনাবাহিনী এবং পানি উন্নয়ন বোর্ডের চেষ্টায় ক্লোজারটি নির্মাণ করা হয়।

১৯৬৯ সালে এখানে বনবিভাগ বনায়ন শুরু করে। মুছাপুর ক্লোজার এলাকায় চরের মধ্যে দক্ষিণ মুছাপুর মৌজায় ৮২১.৫৭ একর, চরবালুয়া (দিয়ারা) মৌজায় ১৮৬১.১০ একর ও চরবালুয়া মৌজায় ৬০০.১৫ একর সর্বমোট ৩২০০.৮২একর বনবিভাগের জমি জুড়ে এই বনাঞ্চল।

এখানকার বাগানে ঝাউ, কেওড়া, পিটালী, খেজুর, লতাবল, গেওয়া, শনবলই, বাবুলনাটাই, আকাশমনিসহ বিভিন্ন ছোট প্রজাতির গাছও রয়েছে। রয়েছে শিয়াল, বন বিড়াল, সাপসহ বিভিন্ন প্রজাতির প্রাণী। শীতের মৌসুমে সাইবেরিয়া থেকে আসা অতিথি পাখিদেরও দেখা যায় এখানে।

বনের সরু রাস্তা ধরে হাঁটতে হাঁটতে একটু ভেতরে প্রবেশ করলে পাবেন শীতল ছায়া ও কোথাও কোথাও বিশাল খোলা জায়গা। তার পাশেই দেখা যাবে দিগন্তজোড়া সৈকতের অপার মাধুর্য।

এখানে চারপাশে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে বিভিন্ন রকমের বনজ গাছ। বিভিন্ন প্রজাতির পাখির কোলাহল, বিশাল সমুদ্র সৈকত। সূর্যোদয় সূর্যাস্তের অপরূপ দৃশ্যের সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে। রয়েছে ট্রলারে কিংবা স্পিডবোটে করে চরে ঘুরে বেড়ানোর সুযোগ।

যাওয়ার উপায়:

ঢাকা থেকে নোয়াখালী যাওয়ার জন্য বেশ কয়েকটি বাস রয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হল:

১। একুশে পরিবহন (০১৬৭৮০৪৭৩৮২), মিরপুর ও সায়েদাবাদ থেকে ছেড়ে যায়।

২। বিলাস পরিবহন (০১৭১২৬৯৩৮৩৬), সায়েদাবাদ কাউন্টার

৩। শাহী পরিবহন (০১৯১৩৬২৮০৩৮), সায়েদাবাদ ও জিগাতলা থেকে ছেড়ে যায়।

নোয়াখালী জেলা শহর থেকে যে কোনো গাড়িতে কোম্পানীগঞ্জ উপজেলা বসুরহাট বাজারে চলে আসতে হবে। বসুরহাট থেকে যাতায়াতে মুছাপুর ক্লোজার পর্যন্ত দুই-তিনটি পাকা সড়ক রয়েছে। ফেনী জেলার সোনাগাজী উপজেলা হয়েও আসতে পারেন।

যেখানে থাকবেন:

থাকার জন্য নোয়াখালী শহরে আসতে হবে। নোয়াখালীতে ভালো থাকার জায়গা হলো - সার্কিট হাউস, রয়েল হোটেল, টাউন হল, হোটেল রাফসান, পুরাতন বাসষ্ট্যান্ডের হোটেল লিটন, হসপিটাল রোডে অবস্থিত নোয়াখালী গেস্ট হাউস।

এছাড়াও রয়েছে পুবালি হোটেল (০৩২১-৬১২৫৭), হোটেল আল মোরশেদ (০৩২১-৬২১৭৩), হোটেল রাফসান (০৩২১-৬১৩৯৫)।

 

টাইমস/এইচইউ/এসআই

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকায় পৌঁছেছে

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বেসরকারি ব্যবস্থাপনায় প্রথম ফিরতি হজ ফ্লাইট। শনিবার দুপুর আনুমানিক দেড়টার দিকে সৌদি এয়ারলাইন্সে (এসবি ৮০৮) ৩৩৫ হজযাত্রী নিয়ে ফ্লাইটটি অবতরণ করে।

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

‌‌‌‌‌ ‌‘অবসরের সিদ্ধান্ত নিতে দুই মাস সময় চেয়েছে মাশরাফি’

অবসরের জন্য দুইমাসের সময় চেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। শনিবার বাংলাদেশ দলের হেড কোচের নাম ঘোষণার পর এ কথা জানালেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীতে কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় মামলা, গ্রেপ্তার ২

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার মোহাম্মদপুর ইউনিয়নে এক কিশোরীকে দলবেঁধে ধর্ষণের ঘটনায় থানায় মামলা হয়েছে। শনিবার ওই কিশোরীর বড় বোন বাদী হয়ে চারজনকে আসামি করে উপজেলার চরজব্বার থানায় মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ দুই আসামিকে গ্রেপ্তার করে। বিষয়টি নিশ্চিত করেছেন চরজব্বার থানার ওসি সাহেদ উদ্দিন।

খেলাধুলা

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো   

টাইগারদের নতুন হেড কোচ রাসেল ডোমিঙ্গো  

দুই বছরের চুক্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকার রাসেল ক্রেগ ডোমিঙ্গো। ২১ আগস্ট তিনি দায়িত্ব নিবেন বলে জানিয়েছে বিসিবি।

জাতীয়

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

মিরপুরে আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়েছে: ফায়ার সার্ভিস

রাজধানীর মিরপুরের ৭ নম্বরে চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুনের ঘটনায় তিন হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুনে ৫০০-৬০০টি ঘর পুড়ে গেছে। শনিবার সকাল ১১টায় ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক রেজাউল করিম সাংবাদিকদের এ তথ্য জানান। এ ঘটনায় কেউ নিখোঁজ কিংবা চাপা পড়ে রয়েছে কি-না তা তল্লাশি করে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

আন্তর্জাতিক

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার   

সেরা কনস্টেবল পুরস্কার পাওয়ার পরদিনই ঘুষসহ হাতেনাতে গ্রেপ্তার  

ভারতের স্বাধীনতা দিবস ১৫ আগস্ট বৃহস্পতিবার। এদিনই তেলঙ্গানার সেরা কনস্টেবল হিসেবে রাজ্য মন্ত্রী শ্রীনিবাস গৌড়র কাছ থেকে পুরস্কার নেন পাল্লে তিরুপতি রেড্ডি। আর এর পরের দিন শুক্রবার ঘুষের ১৭ হাজার টাকাসহ হাতেনাতে গ্রেপ্তার হন তিনি।

জাতীয়

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রামে ট্রাকচাপায় ব্যবসায়ী নিহত

চট্টগ্রাম নগরীর পুরাতন চান্দগাঁও থানা এলাকায় ট্রাকচাপায় মো. লোকমান হোসেন (৬০) নামে এক পোশাক ব্যবসায়ী নিহত হয়েছেন। শনিবার দুপুরে পুরাতন চান্দগাঁওয়ের জালাল রোডের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত লোকমান হোসেন তামাকুমন্ডী লেন বণিক সমিতির উপদেষ্টা ছিলেন। তিনি স্থানীয় আইয়ুব আলীর ছেলে।

জাতীয়

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত   

সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি হাজি নিহত  

সৌদি আরবে হজ পালন শেষে মদিনায় মহানবীর (সা.) কবর জিয়ারতে যাওয়ার সময় সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশি হাজি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও কয়েকজন।

জাতীয়

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

ঈদের আগে বিয়ে, হানিমুন শেষে সড়কে পিষ্ট সুখের সংসার!

বিশ্ববিদ্যালয় ছাত্রী সাদিয়া আক্তারের সঙ্গে ইমরানের বিয়ে হয়েছে ঈদের মাত্র এক সপ্তাহ আগে। মেহেদীর রং এখনও মুছে যায়নি এর আগেই সড়কে পিষ্ট হয়েছেন তারা। একটি সুখের সংসার বিনাশ হয়েছে। হানিমুন শেষে ফেরার পথে না ফেরার দেশে চলে গেছেন তারা। ঈদের ছুটি শেষে আর বাড়ি ফেরা হয়নি তাদের। স্বামীর সঙ্গেই পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছেন সাদিয়া। তাদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের আরও দুই শিক্ষার্থী নিহত হয়েছেন। শুক্রবার রাতে নরসিংদীতে এমন সড়ক দুর্ঘটনা হয়েছে।