• ঢাকা, বাংলাদেশ
  • শুক্রবার, ২১ জুন ২০১৯, ৭ আষাঢ় ১৪২৬

বিখ্যাত রোমান সম্রাট জুলিয়াস সিজারের গল্প

বিখ্যাত রোমান সম্রাট জুলিয়াস সিজারের গল্প

ফিচার ডেস্ক০৯ জানুয়ারি ২০১৯, ০৯:১৭এএম, ঢাকা-বাংলাদেশ।

জুলিয়াস সিজার। একজন বিখ্যাত রোমান রাজনীতিবিদ, সেনাপতি ও জনপ্রিয় রোমান সম্রাট। রোম প্রজাতন্ত্রের প্রতিষ্ঠা ও রোম সাম্রাজ্যের বিস্তারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। জুলিয়াস সিজার ১০০ খ্রিস্টপূর্বে প্রাচীন রোমের সুবুর শহরের এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন।

৬ বছর বয়স থেকে তিনি গৃহশিক্ষক এন্টোনিও এর কাছে রোমান আইন নিয়ে পড়াশোনা করেন। ১৬ বছর বয়সে তার বাবা মারা গেলে তিনি পরিবারের দায়িত্ব নেন। ১৭ বছর বয়সে রোমের এক প্রভাবশালী রাজনীতিবিদের মেয়ে কর্নেলিয়াকে বিয়ে করেন। সেই সময় রোমের শাসক ছিলেন সুলা। যার সঙ্গে সিজারের পরিবারের ভীষণ শত্রুতা ছিল। শাসক সুলার প্রভাব থেকে দূরে থাকতে তরুন বয়সেই সিজার সেনাবাহিনীতে যোগ দেন এবং রোম ছেড়ে চলে যান।

সুলার মৃত্যুর পর সিজার রোমে ফিরে আসেন। খুব শিগগিরই তিনি সেনাবাহিনীর উচ্চ পদে পদোন্নতি পান এবং রোম সরকারের একজন গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে আভির্ভূত হন। ধীরে ধীরে পম্পেই ও ক্রেসাসসহ রোমের প্রভাবশালী ব্যক্তিদের সঙ্গে তিনি বন্ধুত্ব গড়ে তুলেন।
সিজার খুব ভালো বক্তৃতা করতে পারতেন। যে কারণে রোমানরা তাকে খুব ভালবাসত।

৪০ বছর বয়সে তিনি রোম সরকারের ‘কনস্যুল’ নির্বাচিত হন। এটা ছিল রোম প্রজাতন্ত্রের সর্বোচ্চ পদ। কনস্যুল হিসেবে দায়িত্বপালনের পর তিনি গল প্রদেশের গভর্নর নিযুক্ত হন। গভর্নর হিসেবে রোমের চারটি বিশাল সৈন্যবাহিনী নিয়ন্ত্রণ করতেন সিজার। তিনি অত্যান্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন এবং গলের সব জনগণের মন জয় করেন। ফলে পম্পের পাশাপাশি সিজারকে সর্বকালের সর্বশ্রেষ্ঠ রোমান সেনাপতি হিসেবে সম্মান জানায় রোমানরা।

ধীরে ধীরে প্রতিহিংসাপরায়ণ হয়ে ওঠে রোমের রাজনীতি। সিজারের সাফল্যে প্রতিহিংসার আগুনে জ্বলে ওঠেন সেনাপতি পম্পেও। এসময় সিজারের পাশে এসে দাঁড়ায় রোমের সাধারণ জনগণ আর অভিজাতরা সমর্থন দেয় পম্পেওকে। শুরু হয়ে যায় গৃহযুদ্ধ। গল ছেড়ে রোমে যাওয়া এবং আবারো কনস্যুল পদ দখলের ঘোষণা দেন সিজার। রোমের সিনেট সিজারকে সেনাপতির পদ ছেড়ে দেয়ার প্রস্তাব পাঠায়। কিন্তু সিজার তা প্রত্যাখ্যান করেন এবং সৈন্য নিয়ে রোমের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন।

৪৯ খ্রিস্টপূর্বে সিজার রোম দখল করেন। পম্পেই পালিয়ে মিশর চলে যান। তাকে ধরতে মিশর যান সিজার। সেখানে মিশরের রাজা পম্পেওকে হত্যা করে তার খন্ডিত মাথা সিজারকে উপহার হিসেবে দেন। মিশরে থাকাকালে তিনি সেখানকার রানী ক্লিওপেট্রার প্রেমে পড়েছিলেন। সিজারের সহায়তায় রানী ক্লিওপেট্রা মিশরের সিংহাসন জয় করেছিলেন।

৪৬ খ্রিস্টপূর্বে সিজার রোমে ফিরে আসেন এবং রোমের সিনেট তাকে সম্রাট হিসেবে ঘোষণা দেয়। আর সিজার হয়ে যান বিশ্বের সবেচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের একজন। নিজহাতে শাসনভার নেয়ার পর সিজার পুরো রোম শহরকে বদলে দেন। তিনি রোমে অসংখ্য বড় বড় অট্টালিকা ও গির্জা নির্মাণ করেন। একই সঙ্গে তিনি রোমান ক্যালেন্ডার পরিবর্তন করে ৩৬৫ দিনে বছর গণনা করে জুলিয়ান ক্যালেন্ডার ও লিপ ইয়ারের প্রবর্তন করেন।

সিজারের খ্যাতির কারণে তার বিরুদ্ধে আবারো শুরু হয় ষড়যন্ত্র। ক্যাসিয়াস ও ব্রুটাসের নেতৃত্বে তাকে হত্যার পরিকল্পনা করা হয়। ৪৪ খ্রিস্টপূর্বের ১৫ মার্চ, সিজার সিনেটে প্রবেশ করা মাত্রই তাকে এলোপাতাড়ি ছুরিকাঘাত করা হয়। প্রায় ২৩টি ছুরিকাঘাতের পর অবশেষে না ফেরার দেশে চলে যান এই মহান সম্রাট।

 

টাইমস/এএইচ/জিএস

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি   

ভেঙে ফেলা ‘জাহাজবাড়ি’ স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজউককে সরকারের চিঠি  

হাইকোর্টের নির্দেশ অমান্য করে ভেঙে ফেলা পুরান ঢাকার ঐতিহ্যবাহী জাহাজবাড়ি স্থাপনায় নতুন নকশা অনুমোদন না দিতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষকে (রাজউক) চিঠি দিয়েছে সরকার। গত ১০ এপ্রিল রাজউক চেয়ারম্যান বরাবর চিঠিটি পাঠায় বাংলাদেশ ওয়াক্ফ প্রশাসন। ওই চিঠির একটি কপি বাংলাদেশ টাইমসের হাতে এসেছে।  

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

ডিআইজি মিজানের সম্পত্তি ও ব্যাংক হিসাব জব্দের নির্দেশ

বিতর্কিত পুলিশ কর্মকর্তা ডিআইজি মিজানুর রহমানের স্থাবর-অস্থাবর সম্পত্তি এবং ব্যাংক হিসাব জব্দের আদেশ দিয়েছে আদালত।

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

জুলাইয়ে লাইসেন্স পাচ্ছে রাইড সার্ভিস কোম্পানিগুলো

নানা অভিযোগের মধ্য দিয়ে রাইড সেবাদাতা কোম্পানিগুলো বাংলাদেশে ব্যবসা করে যাচ্ছে। তাদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠলেও নীতিমালা না থাকায় এত দিন ব্যবস্থা নিতে পারছিল না বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। অবশেষে অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা কোম্পানিগুলোকে লাইসেন্স দেয়ার প্রস্তুতি নিচ্ছে সংস্থাটি।

জাতীয়

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রত্যেকে কর্মস্থল ও বাসস্থানে গাছ লাগান: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের এটাও লক্ষ্য রাখতে হবে, যে কোনো প্রকল্পের সঙ্গে বৃক্ষ রোপণ করতেই হবে এবং জলাধার সৃষ্টি এবং জলাধার সংরক্ষণ করতে হবে। প্রত্যেক নাগরিককে কর্মস্থলে ও বাসস্থানে গাছ লাগানোর আহ্বান জানিয়ে সন্তানদেরও এই পরিবেশবাদী কাজ শেখানোর পরামর্শ দেন।

জাতীয়

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

তুরিন আফরোজের বিরুদ্ধে মা-ভাইয়ের ভয়াবহ সব অভিযোগ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজের বিরুদ্ধে বাড়ি দখল, মা-ভাইকে বাসা থেকে বের করে দেয়া, গ্রেপ্তারের হুমকিসহ নানা অভিযোগ করেছেন তার মা ও ভাই। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে ল রিপোর্টার্স ফোরামের(এলাআরএফ) কার্যালয়ে তুরিন আফরোজের মা সামসুন নাহার তসলিম ও ভাই শাহনেওয়াজ শিশির সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ উত্থাপন করেন। সংবাদ সম্মেলনে সামসুন নাহার তসলিম একটি লিখিত বক্তব্য পাঠ করেন।

জাতীয়

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

নুসরাত হত্যার বিচারকার্য শুরু

আগুনে পুড়িয়ে হত্যার শিকার ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফির হত্যা মামলায় ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিক বিচারকার্য শুরু হয়েছে। যার সাক্ষ্য গ্রহণ শুরু হবে আগামী ২৭ জুন। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ শুনানি শেষে এ আদেশ দেন।

আইন আদালত

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জে যুবলীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির রায়

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার যুবলীগ নেতা ও সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ মনিরুল ইসলামকে হত্যার দায়ে নয়জনকে মৃত্যুদণ্ড এবং দুইজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

জাতীয়

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

রাজীবের দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

গতবছর রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে কলেজছাত্র রাজীব হাসানের হাত হারানো ও পরে মৃত্যুর ঘটনায় শিক্ষার্থী রাজীব হোসেনের দুই ভাইকে ২৫ লাখ করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাজীব হোসেনের দুই ভাইকে এ ক্ষতিপূরণ দেবে দুই বাস কর্তৃপক্ষ।

বিনোদন

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

দুঃসময় যাচ্ছে শাহরুখের!

বয়স ৫২ পেরোলেও অনেক ভক্তদের ‘স্বপ্নের নায়ক’ শাহরুখ খান। তবে অনেকদিন ধরে সিনেমা হিট না হওয়ায় মিডিয়া থেকে অনেকটা পিছু হটেছেন তিনি। ভারতীয় বিভিন্ন গণমাধ্যমে অকপটে স্বীকারও করে নিচ্ছেন নিজের কিছু ভুল সিদ্ধান্ত! তবে সব কিছু মিলিয়ে একাধিক সিনেমা ফ্লপ হওয়ায় অন্য কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন বলিউড বাদশাহ শাহরুখ খান।