• ঢাকা, বাংলাদেশ
  • রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭

মাহাথির: বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী

মাহাথির: বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী

ফিচার ডেস্ক৩১ অক্টোবর ২০১৮, ০১:৪৮পিএম, ঢাকা-বাংলাদেশ।

বিংশ শতাব্দির আশির দশকেও যে মালয়েশিয়া বাংলাদেশ থেকে অনেক পিছিয়ে ছিল, আজকের মালয়েশিয়া বাংলাদেশ থেকে অনেকদূর এগিয়ে। শিল্প, অবকাঠামো এবং পর্যটনে উন্নত মালয়েশিয়ার এই আধুনিকতার রূপকার হলেন মালয়েশিয়ার ৭ম প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মাদ।

১৯৮১ থেকে ২০০৩ পর্যন্ত দীর্ঘ ২২ বছর তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে স্বেচ্ছায় অবসর নিয়েছিলেন। ২০১৮ সালে দুর্নীতিতে জর্জরিত নাজিব রাজাক সরকারকে হটিয়ে আধুনিক মালয়েশিয়ার হাল ধরতে তিনি দ্বিতীয়বার প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ৯১ বছর বয়সী মাহাথিরই এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী।

মহাথির বিন মোহাম্মাদ ১৯২৫ সালের ১০ জুলাই উত্তর মালয়েশিয়ায় কেদাহ রাজ্যে একটি নিম্ন মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ ইস্কান্দার ছিলেন একজন স্কুল শিক্ষক।

তিনি ১৯৪৭ সালে সিঙ্গাপুরে কিং এডওয়ার্ড কলেজ অব মেডিসিনে ভর্তি হন। পড়াশুনা শেষে ১৯৫৩ সালে মালয়েশিয়ায় ফিরে আসেন। তারপর সরকারি মেডিকেল অফিসার হিসেবে কর্মজীবন শুরু করেন। তিন বছর পর তিনি চাকরি ছেড়ে দিয়ে নিজ শহরে একটি ক্লিনিক প্রতিষ্ঠা করেন। ১৯৭৪ সালে মন্ত্রী হওয়ার আগ পর্যন্ত ডাক্তার হিসেবে তার পেশা অব্যাহত রাখেন।

২০ বছর বয়সেই মাহাথির রাজনীতির সাথে যুক্ত হন। তিনি ইউনাইটেড মালয়েশিয়া ন্যাশনাল অরগানাইজেশন (ইউএমএনও) নামে রাজনৈতিক দল গঠন করেন।

১৯৬৯ সালে তার দল ইউএমএনও সরকার গঠন করে। এ সময় চীন ও মালয় সম্প্রদায়ের মধ্যে চলমান দাঙ্গা নিয়ে তৎকালীন প্রধানমন্ত্রীর ভূমিকার কঠোর সমালোচনা করেন। তিনি আদিবাসী-মালয় এবং চীনা-মালয় সকলের সমান অধিকার দাবি করে The Malay Dilemma বই লিখেন।

১৯৭৪ সালে তিনি প্রথমে শিক্ষা মন্ত্রী এবং পরে উপ-প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন এবং সফল হন। ১৯৮১ সালে মাহাথির প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন।

প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি সরকারের নীতি এবং আমলাতান্ত্রিক পদ্ধতিগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করেন এবং সংস্কার করেন। সরকারি কর্মকর্তাদের জন্য অফিস ম্যানুয়াল চালু করেন। সরকারী প্রতিষ্ঠানগুলোর বেসরকারিকরণ করেন। অবকাঠামো ও অর্থনীতির উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করেন। ফলে ১৯৯০ সালে মালয়েশিয়ার বার্ষিক প্রবৃদ্ধির হার ৮% ছাড়িয়ে যায়।

তাঁর সততা, ন্যায়রায়ণতা, দক্ষতা এবং দেশপ্রেমের ফলে অল্প সময়ের মধ্যেই মালয়েশিয়া একটি আধুনিক ও সমৃদ্ধ রাষ্ট্রে পরিণত হয়। তাই তাকে আধুনিক মালয়েশিয়ার রূপকার বলা হয়।

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড, কমেছে শনাক্ত

দেশে গত ২৪ ঘন্টায় ৫ হাজার ৩৪৩ জন নতুন করোনা

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

অরাজকতা করলে কঠোর ব্যবস্থা : আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউ অরাজকতা করলে, জনগণের জানমালের ক্ষতি

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

সোমবার বন্ধ হচ্ছে বইমেলা

আগামী সোমবার (১২ এপ্রিল) অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে। সংস্কৃতি

আন্তর্জাতিক

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

মিয়ানমারে এক রাতে সেনাদের গুলিতে নিহত ৬০

জান্তা বিরোধী বিক্ষোভ দমাতে আরও কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। শুক্রবার (৯ এপ্রিল) রাত থেকে শনিবার সকাল পর্যন্ত সামরিক বাহিনীর অভিযানে দেশটিতে কমপক্ষে ৬০ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন।

জাতীয়

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলে ব্রিজ ভেঙে ট্রাক খাদে, যোগাযোগ বন্ধ

টাঙ্গাইলের নাগরপুরে ব্রিজ ভেঙে খাদে পড়ে গেছে বালুভর্তি একটি ট্রাক। শুক্রবার (৯ এপ্রিল) রাত ৯টার দিকে নাগরপুর দরগ্রাম ভায়া ছনকা বাজার সড়কের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন ব্রিজটি ভেঙে যায়। এতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সড়কসহ পাশের মানিকগঞ্জ জেলার দৌলতপুর, সাটুরিয়া ও ঢাকাগামী সড়কে সরাসরি যোগাযোগ বন্ধ রয়েছে।

জাতীয়

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধায় আ'লীগ নেতার বাড়িতে ব্যবসায়ীর ঝুলন্ত লাশ

গাইবান্ধা জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক মাসুদ রানার বাসা থেকে এক ব্যবসায়ীর ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। শনিবার (১০ এপ্রিল) দুপুরে গাইবান্ধা শহরের খানকা শরীফ সংলগ্ন নারায়ণপুর এলাকা থেকে এই লাশ উদ্ধার করা হয়।

জাতীয়

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীতে শিশুকে ধর্ষণ, গ্রেপ্তার ৩

নোয়াখালীর চাটখিল উপজেলায় এক শিশুকে (১২) ধর্ষণ ও ধর্ষণের চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় তিন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জাতীয়

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

কাশিমপুর কারাগারে হাজতির মৃত্যু

মাদক মামলায় গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে থাকা এক হাজতির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার রাতে কারাগার থেকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

উক্তি প্রতিদিন

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

“কৃতজ্ঞ কুকুর অকৃতজ্ঞ মানুষের চেয়ে শ্রেয়”

আবু মুহাম্মদ মুসলিহ আল দীন বিন আবদাল্লাহ শিরাজি বা শেখ সাদি ছিলেন মধ্যযুগের গুরুত্বপূর্ণ ফার্সি কবিদের অন্যতম। ফারসিভাষী দেশের বাইরেও তিনি সমান সমাদৃত।