• ঢাকা, বাংলাদেশ
  • বুধবার, ২২ জানুয়ারি ২০২০, ৯ মাঘ ১৪২৬

টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রের সাফল্যগাঁথা

টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রের সাফল্যগাঁথা

ফিচার ডেস্ক২১ নভেম্বর ২০১৮, ০৮:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

অপরাহ উইনফ্রে। একজন প্রভাবশালী মার্কিন টক শো উপস্থাপক। একই সঙ্গে তিনি একজন লেখক, সমাজকর্মী, অভিনেত্রী ও মিডিয়া ব্যক্তিত্ব।

আধুনিক আমেরিকার সাংস্কৃতিক ঐতিহ্য ও উদার নৈতিক চিন্তার উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিভিন্ন টক শো ও লেখনীর মাধ্যমে মার্কিন নারী সমাজের নানা প্রতিকূলতা তুলে ধরেছেন তিনি।

অনেক অদৃশ্য বাধা জয় করে তিনি কৃষ্ণাঙ্গ মার্কিন নারীদের কাছে হয়েছেন এক অনুকরণীয় প্রতীক। অপরাহ উইনফ্রে ১৯৫৪ সালে ২৯ জানুয়ারি আমেরিকার মিসিসিপি শহরের জন্মগ্রহণ করেন।

জন্মের আগেই তার বাবা-মা আলাদা হয়ে যান। তাই তার শৈশব ছিল অত্যন্ত বেদনাদায়ক। মায়ের সঙ্গে তার শৈশবের দিনগুলো কেটেছিল চরম দরিদ্রতায়। কাপড়ের অভাবে অনেক দিন আলুর বস্তার তৈরি গাউন পরে স্কুলে গিয়েছেন। এ নিয়ে তার সহপাঠীরা অনেক উপহাস করেছিল।

১৪ বছর বয়সে তিনি চলে যান বাবার কাছে। এই অল্প বয়সেই তাকে বিভিন্ন পুরুষের কাছে তুলে দিয়েছিলেন তার নিষ্ঠুর বাবা। ফলে অল্প বয়সেই যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি।

শুধু তাই নয়, ১৪ বছর বয়সেই তিনি গর্ভবর্তী হয়েছিলেন। যদিও পরে তার নবজাতকটি মারা যায়। তবুও থেমে যাননি। এসব বাধাকে শক্তিতে পরিণত করে তিনি স্বপ্ন জয়ে এগিয়ে গেছেন। তিনি বলেছেন, ‘তুমি তোমার ব্যথাগুলোকে জ্ঞানে পরিণত কর’।

অনেক চেষ্টার পর ১৯ বছর বয়সে তিনি একটি রেডিও চ্যানেলে সান্ধ্যকালীন সংবাদ উপস্থাপনার সুযোগ পান। সেখানে তার আবেগময় সংবাদ উপস্থাপনা সবার নজর কাড়ে।

ফলস্বরূপ, তিনি দিবাকালীন টক শো উপস্থাপনার সুযোগ পান। ধীরে ধীরে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। একপর্যায়ে টক শো বন্ধ হয়ে যায় এবং তিনি নিজ উদ্যোগে ‘দ্য অপরাহ উইনফ্রে শো’ নামে টিভি প্রোগ্রাম চালু করেন। প্রোগ্রামটি সর্বকালের সবচেয়ে সফল এবং সর্বাধিক দেখা টিভি শো হিসেবে স্বীকৃতি পায়। এর মাধ্যমে তিনি সমকামী সমস্যা এবং বর্ণবাদসহ আমেরিকার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিকূলতা তুলে ধরেছেন।

বিশেষ করে কৃষ্ণাঙ্গ আমেরিকান নারীদের জন্য তিনি অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। এছাড়া তার এই শো মানুষকে ব্যক্তিত্ব বিকাশ ও আত্মনির্ভরশীল হতে উদ্বুদ্ধ করেছিল।

তাই তার এই মিডিয়া কার্যক্রম আমেরিকা ছাড়িয়ে বিশ্বব্যাপী খুব জনপ্রিয় হয়েছিল। পরিকল্পিত খাদ্যাভ্যাসের মাধ্যমে অপরাহ তার ওজন অনেক কমিয়েছিলেন। ডায়েট নিয়ে তিনি অনেকগুলো বই লিখেছেন যা লক্ষ লিক্ষ কপি বিক্রি হয়েছিল।

এছাড়া, আধ্যাত্মিক বিষয়গুলো নিয়েও তিনি অনেক বই লিখেছেন, যা মানুষকে নিজের দায়িত্ব নিতে শিখিয়েছে। কিভাবে পরিবেশকে পরিবর্তন না করে নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে সফল হওয়া যায় তা তিনি দেখিয়েছেন।

প্রকাশনা ও মিডিয়া কার্যক্রমের মাধ্যমে খুব শিগগিরই তিনি হয়ে যান বিশ্বের শীর্ষ ধনী নারীদের একজন। ফোর্বসের মতে, ২০০৪-২০০৬ সময়ে তিনিই ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ বিলিয়নিয়ার। আর বিশ্বের ইতিহাসে তিনিই সর্বপ্রথম কৃষ্ণাঙ্গ নারী বিলিয়নিয়ার।

তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ‘অপরাহ উইনফ্রে বুক ক্লাব’ প্রতিষ্ঠা করেন।

‘অ্যা কালার পার্পেল’ নামে একটি মুভিতে অভিনয় করেছিলেন অপরাহ। এটি অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিল। এ মুভিতে ‘সোফিয়া’ ভূমিকায় তার অভিনয় বিশ্বজুড়ে খুব প্রশংসিত হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সির একজন কঠোর সমালোচক অপরাহ। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি যা করেছি বা যা করিনি তা নিয়ে আমার কোনো সংকোচ নেই এবং এ ব্যাপারে আমার পূর্ণ আত্মবিশ্বাস রয়েছে।’

তিনি বারাক ওবামার কঠোর সমর্থক ছিলেন। অনেক বিশ্লেষক মনে করেন, ২০০৮ সালের নির্বাচনে বারাক ওবামার পক্ষে লক্ষ লক্ষ ভোট পেতে ভূমিকা রেখেছিলেন অপরাহ।

অপরাহ উইনফ্রে সম্পর্কে বলা হয়, পোপ ব্যতীত অনেক বিশ্ববিদ্যালয় সভাপতি, রাজনীতিবিদ ও ধর্মীয় ব্যক্তির থেকেও মার্কিন সংস্কৃতিতে তার প্রভাব বেশি।

শুধু তাই নয়, বিশ শতাব্দীর শীর্ষ প্রভাবশালী নারীদের একজন অপরাহ উইনফ্রে।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

৬৮ হাজার গৃহহীন পরিবার পাবে সরকারি বাড়ি

মুজিববর্ষ উপলক্ষে দেশের ৬৮ হাজার ৩৮টি গ্রামে একটি করে দুস্থ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

তাবিথের প্রচারে হামলার অভিযোগ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়ালের

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

সাবেক প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক আর নেই

যশোর-৬ (কেশবপুর) আসনের বর্তমান সাংসদ ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত

অর্থনীতি

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

৩২৯ উপজেলায় নির্মাণ হবে টেকনিক্যাল স্কুল ও কলেজ

দেশের ৩২৯টি উপজেলায় টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়নে প্রায় ২০ হাজার ৫২৫ কোটি ৬৯ লাখ টাকা ব্যয় হবে। চলতি মাস থেকে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে। পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

জাতীয়

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা   

চীনে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস : বাংলাদেশেও সতর্কতা  

চীনে উদ্ভূত আলোচিত ‘করোনাভাইরাস’ খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। মানুষ থেকে মানুষের মাঝে এই ভাইরাস ছড়াচ্ছে বলে চীনের বিশেষজ্ঞরা জানিয়েছেন। এদিকে ‘করোনাভাইরাস’ আতঙ্কে বাংলাদেশেও সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে বিমানবন্দরগুলোতে আগত চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নিয়েছে সরকার।

রাজনীতি

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

গাইবান্ধা-৩ আসনে উপনির্বাচনে আ.লীগের সম্ভাব্য প্রার্থী যারা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৩ (সাদুল্ল্যাপুর-পলাশবাড়ী) আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। তার মৃত্যুতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে এই আসনে।

জাতীয়

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

৩৩ ঘণ্টা পর চলেই গেল সেই জান্নাতুল

জন্মের পরে মৃত ভেবে তাকে ফেলে রাখা হয়েছিল হাসপাতালের মেঝের ওপর। কিন্তু মায়ের স্পর্শেই মৃত ভেবে ফেলে রাখা জান্নাতুল ফিরে পেয়েছিল প্রাণ। হাসপাতালে রেখে উন্নত চিকিৎসা চলছিল তার। কিন্তু ৩৩ ঘণ্টা পর এবার না ফেরার দেশেই চলে গেল ছোট্ট জান্নাতুল।

জাতীয়

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার   

যৌন হয়রানির অভিযোগে বাকৃবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার  

যৌন হয়রানির অভিযোগে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) চার শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিনোদন

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

হিনা খানের ভিডিও ভাইরাল (ভিডিওসহ)

ভারতের অভিনেত্রী হিনা খান। সম্প্রতি তার একটি গোপন ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে তার ব্যক্তিগত অনেক কিছু সামনে চলে এসেছে।