• ঢাকা, বাংলাদেশ
  • সোমবার, ০৩ আগস্ট ২০২০, ১৯ শ্রাবণ ১৪২৭

টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রের সাফল্যগাঁথা

টিভি ব্যক্তিত্ব অপরাহ উইনফ্রের সাফল্যগাঁথা

ফিচার ডেস্ক২১ নভেম্বর ২০১৮, ০৮:৪১পিএম, ঢাকা-বাংলাদেশ।

অপরাহ উইনফ্রে। একজন প্রভাবশালী মার্কিন টক শো উপস্থাপক। একই সঙ্গে তিনি একজন লেখক, সমাজকর্মী, অভিনেত্রী ও মিডিয়া ব্যক্তিত্ব।

আধুনিক আমেরিকার সাংস্কৃতিক ঐতিহ্য ও উদার নৈতিক চিন্তার উন্নয়নে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বিভিন্ন টক শো ও লেখনীর মাধ্যমে মার্কিন নারী সমাজের নানা প্রতিকূলতা তুলে ধরেছেন তিনি।

অনেক অদৃশ্য বাধা জয় করে তিনি কৃষ্ণাঙ্গ মার্কিন নারীদের কাছে হয়েছেন এক অনুকরণীয় প্রতীক। অপরাহ উইনফ্রে ১৯৫৪ সালে ২৯ জানুয়ারি আমেরিকার মিসিসিপি শহরের জন্মগ্রহণ করেন।

জন্মের আগেই তার বাবা-মা আলাদা হয়ে যান। তাই তার শৈশব ছিল অত্যন্ত বেদনাদায়ক। মায়ের সঙ্গে তার শৈশবের দিনগুলো কেটেছিল চরম দরিদ্রতায়। কাপড়ের অভাবে অনেক দিন আলুর বস্তার তৈরি গাউন পরে স্কুলে গিয়েছেন। এ নিয়ে তার সহপাঠীরা অনেক উপহাস করেছিল।

১৪ বছর বয়সে তিনি চলে যান বাবার কাছে। এই অল্প বয়সেই তাকে বিভিন্ন পুরুষের কাছে তুলে দিয়েছিলেন তার নিষ্ঠুর বাবা। ফলে অল্প বয়সেই যৌন নির্যাতনের শিকার হয়েছিলেন তিনি।

শুধু তাই নয়, ১৪ বছর বয়সেই তিনি গর্ভবর্তী হয়েছিলেন। যদিও পরে তার নবজাতকটি মারা যায়। তবুও থেমে যাননি। এসব বাধাকে শক্তিতে পরিণত করে তিনি স্বপ্ন জয়ে এগিয়ে গেছেন। তিনি বলেছেন, ‘তুমি তোমার ব্যথাগুলোকে জ্ঞানে পরিণত কর’।

অনেক চেষ্টার পর ১৯ বছর বয়সে তিনি একটি রেডিও চ্যানেলে সান্ধ্যকালীন সংবাদ উপস্থাপনার সুযোগ পান। সেখানে তার আবেগময় সংবাদ উপস্থাপনা সবার নজর কাড়ে।

ফলস্বরূপ, তিনি দিবাকালীন টক শো উপস্থাপনার সুযোগ পান। ধীরে ধীরে বেশ জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। একপর্যায়ে টক শো বন্ধ হয়ে যায় এবং তিনি নিজ উদ্যোগে ‘দ্য অপরাহ উইনফ্রে শো’ নামে টিভি প্রোগ্রাম চালু করেন। প্রোগ্রামটি সর্বকালের সবচেয়ে সফল এবং সর্বাধিক দেখা টিভি শো হিসেবে স্বীকৃতি পায়। এর মাধ্যমে তিনি সমকামী সমস্যা এবং বর্ণবাদসহ আমেরিকার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক প্রতিকূলতা তুলে ধরেছেন।

বিশেষ করে কৃষ্ণাঙ্গ আমেরিকান নারীদের জন্য তিনি অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। এছাড়া তার এই শো মানুষকে ব্যক্তিত্ব বিকাশ ও আত্মনির্ভরশীল হতে উদ্বুদ্ধ করেছিল।

তাই তার এই মিডিয়া কার্যক্রম আমেরিকা ছাড়িয়ে বিশ্বব্যাপী খুব জনপ্রিয় হয়েছিল। পরিকল্পিত খাদ্যাভ্যাসের মাধ্যমে অপরাহ তার ওজন অনেক কমিয়েছিলেন। ডায়েট নিয়ে তিনি অনেকগুলো বই লিখেছেন যা লক্ষ লিক্ষ কপি বিক্রি হয়েছিল।

এছাড়া, আধ্যাত্মিক বিষয়গুলো নিয়েও তিনি অনেক বই লিখেছেন, যা মানুষকে নিজের দায়িত্ব নিতে শিখিয়েছে। কিভাবে পরিবেশকে পরিবর্তন না করে নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করে সফল হওয়া যায় তা তিনি দেখিয়েছেন।

প্রকাশনা ও মিডিয়া কার্যক্রমের মাধ্যমে খুব শিগগিরই তিনি হয়ে যান বিশ্বের শীর্ষ ধনী নারীদের একজন। ফোর্বসের মতে, ২০০৪-২০০৬ সময়ে তিনিই ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ বিলিয়নিয়ার। আর বিশ্বের ইতিহাসে তিনিই সর্বপ্রথম কৃষ্ণাঙ্গ নারী বিলিয়নিয়ার।

তিনি বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ‘অপরাহ উইনফ্রে বুক ক্লাব’ প্রতিষ্ঠা করেন।

‘অ্যা কালার পার্পেল’ নামে একটি মুভিতে অভিনয় করেছিলেন অপরাহ। এটি অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিল। এ মুভিতে ‘সোফিয়া’ ভূমিকায় তার অভিনয় বিশ্বজুড়ে খুব প্রশংসিত হয়েছিল।

ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্সির একজন কঠোর সমালোচক অপরাহ। এ ব্যাপারে তিনি বলেন, ‘আমি যা করেছি বা যা করিনি তা নিয়ে আমার কোনো সংকোচ নেই এবং এ ব্যাপারে আমার পূর্ণ আত্মবিশ্বাস রয়েছে।’

তিনি বারাক ওবামার কঠোর সমর্থক ছিলেন। অনেক বিশ্লেষক মনে করেন, ২০০৮ সালের নির্বাচনে বারাক ওবামার পক্ষে লক্ষ লক্ষ ভোট পেতে ভূমিকা রেখেছিলেন অপরাহ।

অপরাহ উইনফ্রে সম্পর্কে বলা হয়, পোপ ব্যতীত অনেক বিশ্ববিদ্যালয় সভাপতি, রাজনীতিবিদ ও ধর্মীয় ব্যক্তির থেকেও মার্কিন সংস্কৃতিতে তার প্রভাব বেশি।

শুধু তাই নয়, বিশ শতাব্দীর শীর্ষ প্রভাবশালী নারীদের একজন অপরাহ উইনফ্রে।

 

ইন্টারনেট অবলম্বনে লিখেছেন এনামুল হক।

করোনায় দেশে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৫৬

করোনায় দেশে আরও ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৩৫৬

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে আরও ৩০ জনের

৩১ আগস্ট পর্যন্ত চলাচল নিয়ন্ত্রণ করে প্রজ্ঞাপন

৩১ আগস্ট পর্যন্ত চলাচল নিয়ন্ত্রণ করে প্রজ্ঞাপন

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ রোধে আগামী ৩১ আগস্ট পর্যন্ত চলাচল নিয়ন্ত্রণ

করোনায় মারা গেলেন জনপ্রিয় প্রযোজক মোহাম্মদ বরকতুল্লাহ

করোনায় মারা গেলেন জনপ্রিয় প্রযোজক মোহাম্মদ বরকতুল্লাহ

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বাংলাদেশ টেলিভিশনের এক সময়ের জনপ্রিয় প্রযোজক মোহাম্মদ

জাতীয়

তদন্তে বেরিয়ে আসছে পাপলুর "অঢেল" অবৈধ সম্পদের তথ্য

তদন্তে বেরিয়ে আসছে পাপলুর "অঢেল" অবৈধ সম্পদের তথ্য

মানবপাচার, ভিসা জালিয়াতি ও অর্থপাচারের অভিযোগে কুয়েতে আটক রয়েছেন লক্ষ্মীপুর-২ (রায়পুর) আসনের সংসদ সদস্য (এমপি) কাজী শহিদ ইসলাম পাপুল। এই অভিযোগে দেশটিতে তার বিরুদ্ধে মামলা চলমান। গ্রেপ্তারের পর থেকে দেশেও তার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দুদক ও সিআইডি। বিদেশে অর্থ ও মানবপাচারের অভিযোগ তদন্তে মাঠে রয়েছে তারা। পাপুলের অবৈধ সম্পদের উৎস খুঁজতে গিয়ে সন্ধানে বের হয়ে আসছে একের পর এক ।

জাতীয়

রাজশাহীতে খাবারে বিষ মিশিয়ে প্রবাসী স্বামীকে হত্যা করলেন স্ত্রী!

রাজশাহীতে খাবারে বিষ মিশিয়ে প্রবাসী স্বামীকে হত্যা করলেন স্ত্রী!

রাজশাহীর বাগমারা উপজেলায় এক গৃহবধূর বিরুদ্ধে খাবারে বিষ মিশিয়ে প্রবাসী স্বামীকে হত্যার অভিযোগ উঠেছে। রোববার গভীর রাতে উপজেলার পশ্চিমপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রবাসীর স্ত্রী আঙ্গুরি বেগমকে (৩৬) জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

জাতীয়

ছুটি শেষে দুর্ভোগ নিয়েই রাজধানীতে ফিরছে মানুষ

ছুটি শেষে দুর্ভোগ নিয়েই রাজধানীতে ফিরছে মানুষ

করোনা ভাইরাস পরিস্থিতিতেও ঈদুল আযহা উপলক্ষে নির্ধারিত তিন দিনের ছুটি শেষে প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষজন। তবে অনেকেই নির্ধারিত ছুটির বাইরে বাড়তি ছুটি নিয়ে এখন গ্রামের বাড়িতে অবস্থান করছেন। তাই এখনো ফিরতি মানুষের সংখ্যাটা অনেকটা কম। তবুও নানা কারণে রাস্তায় দুর্ভোগ পোহাতে পোহাতেই রাজধানীতে ফিরতে হচ্ছে তাদের।

রাজনীতি

আগস্ট মানে হারানোর বেদনা, হায়নাদের অট্টহাসি আর ষড়যন্ত্রের গন্ধ: কাদের

আগস্ট মানে হারানোর বেদনা, হায়নাদের অট্টহাসি আর ষড়যন্ত্রের গন্ধ: কাদের

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, সার্বভৌম মানচিত্রের চিত্রকর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতি এই আগস্টে হারিয়েছে উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আগস্ট মানে হারানোর বেদনা, হায়নাদের অট্টহাসি আর ষড়যন্ত্রের গন্ধ। ১৫ ও ২১ আগস্টের ষড়যন্ত্রকারীদের অব্যাহত অপচেষ্টা আজও চলমান। উন্নয়ন-অগ্রযাত্রা বিরোধী এই অপশক্তি সম্পর্কে সবাইকে সতর্ক থাকতে হবে।

জাতীয়

প্রেমিকের আত্মহত্যার দেড় মাসের মাথায় বিশ্ববিদ্যালয় ছাত্রীর আত্মহত্যা

প্রেমিকের আত্মহত্যার দেড় মাসের মাথায় বিশ্ববিদ্যালয় ছাত্রীর আত্মহত্যা

বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ফাঁস দিয়ে আত্মহত্যা করেছেন। ওই শিক্ষার্থীর নাম সুপ্রিয়া দাস। তিনি গণিত বিভাগের চতুর্থ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। শনিবার সন্ধ্যায় ফরিদপুরের নিজ বাসায় তিনি আত্মহত্যা করেন।

স্বাস্থ্য

নারী ও শিশুর পুষ্টিহীনতা

নারী ও শিশুর পুষ্টিহীনতা

বাংলাদেশে স্বাস্থ্যের প্রধান সমস্যা অপুষ্টি। শিশু ও প্রজনন বয়সী নারীদের এই সমস্যা প্রকট। অপুষ্টির প্রধান কারণ সব বয়সী মানুষের সঠিক খাদ্য গ্রহণের অভ্যাস ও চর্চা না থাকা। আর্থসামাজিক নানা বিষয় এর পেছনে কাজ করে। শহর-গ্রাম এবং ধনী-দরিদ্র পরিবারভেদে শিশুদের খর্বতা, কৃশতা ও কম ওজনের পার্থক্য লক্ষ্য করা যায়।